সরকার বিনামূল্যে বিতরণ করছে মাস্ক? ভাইরাল মেসেজটি সত্য না মিথ্যা

করোনা ভাইরাস কারণে দেশজুড়ে তৃতীয় দফায় লকডাউন বাড়িয়ে ১৭ মে পর্যন্ত করেছে কেন্দ্র সরকার। ঘরবন্দি মানুষ অনিশ্চয়তায় দিন কাটাচ্ছে, কবে তারা আবার স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারবে। এইসবের মধ্যে সোশ্যাল মিডিয়ায় একটি মেসেজ ভাইরাল হচ্ছে। যেখানে বলা হচ্ছে যে, সরকার প্রধানমন্ত্রী মাস্ক যোজনা ( PM Mask Yojana) শুরু করেছে, যার আওতায় সরকার বিনা মূল্যে মাস্ক বিতরণ করছে। বিনামূল্যে মাস্ক পেতে এই ভাইরাল মেসেজের শেষে দেওয়া লিংকে ক্লিক ও করতে বলা হচ্ছে। আপনিও যদি এই ধরণের কোনো মেসেজ পেয়ে থাকেন তবে সাবধান হন। বিনামূল্যের মাস্ক পাওয়ার চক্করে বড় ক্ষতির সম্মুখীন হতে পারেন আপনি।

ভাইরাল মেসেজে কি লেখা আছে :

এই মেসেজটি হোয়াটসঅ্যাপ এবং ফেসবুকে ব্যাপকভাবে শেয়ার করা হচ্ছে। এই মেসেজে লেখা আছে, ‘করোনা ভাইরাসের ক্রমবর্ধমান প্রাদুর্ভাবের কারণে আমাদের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী স্বচ্ছ ভারত-এর অধীনে সমস্ত ভারতীয়কে করোনা ভাইরাস মুক্ত মাস্ক দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। আপনি নীচের লিঙ্কে ক্লিক করে আপনার ফ্রি মাস্কটি অর্ডার করে ও পরিধান করে স্বচ্ছ ভারতের অংশ হতে পারেন।’

সত্যতা কতখানি :

প্রেস ইনফরমেশন ব্যুরো (পিআইবি) ফ্যাক্ট চেক এই বিষয়ে টুইট করে ভাইরাল মেসেজের সত্যতা প্রকাশ করেছে। আসলে সরকার এই জাতীয় কোনও যোজনা চালু করেনি। পিআইবি তার পোস্টে জানিয়েছে যে, পিএম মাস্ক স্কিম নামে কোনও সরকারী স্কিম নেই, না তো সরকার বিনা মূল্যে মাস্ক বিতরণ করছে। তাই আপনার উচিত নয় মেসেজে দেওয়া লিংকে করা অথবা এই মেসেজ কে ফরওয়ার্ড করা।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।