বিপদের মুখে ২৫০ কোটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন, ইনস্টল হওয়ার পর লুকিয়ে থাকছে এই অ্যাপ

Kaspersky

স্মার্টফোন ব্যবহারকারীদের সমস্যা যেন দিন দিন বাড়ছে। সম্প্রতি সাইবার সুরক্ষা বিশেষজ্ঞরা এমন একটি ম্যালওয়্যার (ভাইরাস) সম্পর্কে স্মার্টফোন ব্যবহারকারীদের সতর্ক করেছে যা সহজে ডিলিট ফেলা যায় না। এই ম্যালওয়্যারটি সর্বদা অ্যান্ড্রয়েড স্মার্টফোনে উপস্থিত থাকতে পারে। হ্যাকারদের এই নতুন চালে বিশ্বজুড়ে ২৫০ কোটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন আজ বিপদের মুখে।

ডেটা চুরি হওয়ার বড় আশংকা :

সম্প্রতি Kaspersky ল্যাবস আনঅফিসিয়াল অ্যাপ মার্কেট প্লেসে xHelper নামে একটি ম্যালওয়্যারের খোঁজ পেয়েছে। হ্যাকাররা বুদ্ধি করেই এই ম্যালওয়ারের মাধ্যমে ডেটা চুরি করতে পারে। এই ম্যালওয়্যার ভুয়ো Cleaner অ্যাপের মাধ্যমে ফোনে পৌঁছে যেতে পারে। উদ্বেগের বিষয় এই যে, ফোনে ইনস্টল হওয়ার পরে ক্লিনার অ্যাপটি সম্পূর্ণ লুকিয়ে থাকে। আপনি এটি হোম স্ক্রিনে বা প্রোগ্রাম মেনুতে দেখতে পাবেন না।

ফোনে এই ম্যালওয়্যার চেক করার পদ্ধতি :

স্মার্টফোন ব্যবহারকারীদের সমস্যায় ফেলা এই এই বিপজ্জনক অ্যাপটি আপনি কেবল অ্যান্ড্রয়েড সিস্টেম সেটিংসে গিয়ে ইনস্টল অ্যাপ্লিকেশনগুলির তালিকায় দেখতে পাবেন। ক্যাসপারস্কি একটি পোস্টে জানিয়েছে, এই ম্যালওয়্যারের বিপদ সম্পর্কে আমরা Trojan-Dropper.AndroidOS.Helper.h স্যাম্পেল চেক করার পর বুঝতে পেরেছি।

ডিলিট করার পর ও হয়ে যায় ইনস্টল :

সুরক্ষা বিশেষজ্ঞরা এই ম্যালওয়্যারটিকে অত্যন্ত বিপজ্জনক বলেছেন। ব্যাকডোর ইনস্টল হওয়ার পরে এটি অ্যাপটি ব্যবহারকারীর সমস্ত ডেটা অ্যাক্সেস করে। শুধু তাই নয়, যখনই কোনও ব্যবহারকারী এই অ্যাপ বা ম্যালওয়্যারটি আনইনস্টল করার চেষ্টা করে, তখন এটি স্বয়ংক্রিয়ভাবে পুনরায় ইনস্টল হয়ে যায়। এছাড়াও অন্যান্য ম্যালওয়ার কেও এটি ফোনে নিয়ে আসে।

কিভাবে ডিলিট করবেন :

সাইবার সুরক্ষা বিশেষজ্ঞরা ফোন থেকে একে সরিয়ে দেওয়ার জন্য একটি উপায় বলেছে। এর জন্য আপনার অ্যান্ড্রয়েড ফোনকে রিকভারি মোডে সেটআপ করতে হবে। এরপর অরিজিনাল ফার্মওয়ার থেকে libc.so ফাইলকে বাইরে এনে সংক্রামিত ফাইলটিকে রিপ্লেস করতে হবে।