মাত্র ২৪ ঘন্টায় ১০ লক্ষ রেজিস্ট্রেশন হল ভারতীয় ব্যাটেল গেম FAU-G এর

গত ৩০শে নভেম্বর থেকে প্লে স্টোরে শুরু হয়েছে ভারতীয় ব্যাটেল গেম FAU-G (ফিয়ারলেস অ্যান্ড উইনাইটেড গার্ডস)-এর রেজিস্ট্রেশন। যে সমস্ত আগ্রহী অ্যান্ড্রয়েড ইউজার এই রেজিস্ট্রেশন করেছেন বা করবেন, তারা এই গেমটির যাবতীয় আপডেট সম্পর্কে পুশ নোটিফিকেশন পাবেন এবং নির্দিষ্ট কিছু ডিভাইসে গেমটি আপনা-আপনি ডাউনলোড বা ইন্সটল হয়ে যাবে। রিপোর্ট অনুযায়ী, এই রেজিস্ট্রেশন প্রক্রিয়ার দরুন ব্যাপক সাড়া পেয়েছে FAU-G। জনপ্রিয় ব্যাটেল-রয়্যাল গেম PUBG Mobile-এর এই নতুন এবং সম্পূর্ণ দেশীয় প্রতিদ্বন্দ্বীটি ২৪ ঘণ্টার মধ্যে ১ মিলিয়নেরও বেশি রেজিস্ট্রেশন অর্জন করতে সক্ষম হয়েছে। ফলে অদূর ভবিষ্যতে এটি PUBG বা অন্যান্য ব্যাটেল গেমকে বেশ টেক্কা দেবে – এমনটাই মনে করা হচ্ছে।

গত সেপ্টেম্বরে ভারতে PUBG Mobile গেমটি ব্যান হওয়ার ঠিক পরপরই বেঙ্গালুরু-ভিত্তিক সংস্থা এনকোর (nCore) গেমস ঘোষণা করে, খুব শীঘ্রই তারা দেশের তরুণ প্রজন্মকে উৎসাহিত করতে একটি ভারতীয় ব্যাটেল গেম চালু করবে যাতে প্রেক্ষাপট হিসেবে ভারতীয় সেনাবাহিনীর বীরত্বের কাহিনী থাকবে। এটি বলিউড অভিনেতা অক্ষয় কুমারের উদ্যোগে এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘আত্মনির্ভর ভারত’ কর্মসূচিকে সমর্থন করার উদ্দেশ্যে তৈরি করা হচ্ছে – এমনটাও শোনা গিয়েছিল। এরপর ইন্টারনেট দুনিয়ায় জল্পনা শুরু হয় নভেম্বর মাসে গেমটি খেলার জন্য উপলব্ধ হবে। এমনকি গেমের একটি টিজার ভিডিও পোস্ট করে নির্মাতা সংস্থা। কিন্তু কোনো কারণবশত পিছিয়ে যায় গেমটির মুক্তি।

এরপর নভেম্বরের শেষ দিন থেকে অ্যান্ড্রয়েড ইউজারদের জন্য গেমটির প্রি-রেজিস্ট্রেশন শুরু করে এন কোর গেমস। সংস্থার টুইট পোস্ট অনুযায়ী, মাত্র ২৪ ঘন্টায় প্রায় ১.০৬ মিলিয়ন প্লে স্টোর ইউজার এই মাল্টি-প্লেয়ার গেমটির জন্য প্রি-রেজিস্ট্রেশন করেছেন। এখনও এই রেজিস্ট্রেশন প্রক্রিয়াটি লাইভ বা উপলব্ধ রয়েছে, ফলে এই সংখ্যা যে আরো কিছুটা বাড়বে তাতে কোনো সন্দেহ নেই!

এই প্রসঙ্গে বলে রাখি, FAU-G এর প্রি-রেজিস্ট্রেশনের সুবিধাটি বর্তমানে কেবল অ্যান্ড্রয়েড ইউজারদের জন্যই উপলব্ধ, আইওএস ডিভাইস ইউজাররা কোনোভাবেই এখন গেমটির প্রি-রেজিস্ট্রেশন করতে পারবেননা।

এদিকে ভারতে পুনরায় ফিরতে মরিয়া হয়ে উঠেছে PUBG Mobile গেমটি। ইতিমধ্যে সংস্থাটি তার ভারতীয় ভার্সনের রি-লঞ্চের ঘোষণা করেছে, অপেক্ষা শুধু সরকারি শীলমোহরের। যদিও শোনা যাচ্ছে, এখনও পর্যন্ত পাবজি ইন্ডিয়ার সাথে কোনোরকম কথা বলতে প্রস্তুত নয় দেশের তথ্য প্রযুক্তি মন্ত্রক MeitY। ফলে, অনেকেই মনে করছেন পাবজির প্রত্যাবর্তনের আগেই উপলব্ধ হবে দেশীয় গেম ‘ফৌ-জি’। এখন দেখার বিষয় এটাই যে দুটি গেম কিভাবে বাজারে পা রাখে এবং আগামী দিনে PUBG Mobile ও FAU-G গেমের মধ্যে কোনটিকে দেশের মানুষ পছন্দের তালিকায় জায়গা দেন।

Passionate techie. Professional tech writer. A true cricket fan. Julai is a senior editor For Techgup and has frequently written about smartphones, apps, telecom News. You can follow him on Twitter @Julai_Mondal.