Samsung কে হারিয়ে ফিচার ফোনের মার্কেটে শীর্ষে Itel

feature-phone-market-share-decrease-2-percentage-itel-top-beat-samsung

রাজপাট পড়ে আছে, অথচ সে রাজার নেই কোন খোঁজ। বিভিন্ন ব্র্যান্ডের নিত্য নতুন স্মার্টফোনের ভীড়ে ফিচার ফোনের একচ্ছত্র আধিপত্য আজ অনেকটাই ম্লান। তবু এই ডিজিটাল দেশের মানুষ এখনো তাকে সম্পূর্ণরূপে পরিহার করতে পারেনি। তাই ক্ষতির মুখ দেখলেও ভারতে ফিচার ফোনের বাজার আজও সচল। পরিসংখ্যানের মাধ্যমে এর কিছুটা আন্দাজ পাওয়া যায়। সিএমআর মোবাইল হ্যান্ডসেট মার্কেট রিভিউ রিপোর্ট অনুযায়ী, বর্তমানে ভারতে ফিচার ফোনের ব্যবসায় সবথেকে এগিয়ে রয়েছে জনপ্রিয় ব্র্যান্ড আইটেল (Itel)। এই মুহূর্তে শতকরা কুড়ি ভাগ (২০%) বাজার শেয়ার তাদের দখলে রয়েছে। তাদের থেকে সামান্য পিছিয়ে থাকা স্যামসাং ১৯% বাজার শেয়ার আয়ত্তে রেখে দ্বিতীয় স্থানটি দখল করেছে। উল্লেখ্য, ২০২০ সালের চতুর্থ প্রান্তিকে করা সমীক্ষার ওপর নির্ভর করেই উপরোক্ত রিপোর্টটি প্রস্তুত করা হয়েছে। তবে এই পরিসংখ্যানই অবশ্য বলছে যে গত বছরের তুলনায় ফিচার ফোনের বাজার চলতি বছরে অন্তত ২% পতনের সম্মুখীন হয়েছে। আসুন ফিচার ফোনের মার্কেটে কে কোথায় দাঁড়িয়ে জেনে নিই।

আলোচনার শুরুতেই প্রথমে উল্লেখ করবো আইটেল (Itel), ইনফিনিক্স (Infinix) ও টেকনো (Tecno) ব্র্যান্ড ত্রয়ীর কথা। ট্রানসন গ্রুপের (Transsion Group) মালিকানাধীন এই তিনটি ব্র্যান্ড ফিচার ফোন ও স্মার্টফোনের ব্যবসায় উল্লেখযোগ্য অগ্রগতি দাখিল করেছে। এক্ষেত্রে গত বছরের তুলনায় চলতি বছরে তারা ৩২% বৃদ্ধির মুখ দেখেছে যা রীতিমতো ঈর্ষণীয়। তবে ক্রেতার কাছে ফিচার ফোন সরবরাহের ব্যাপারে আইটেল এবং লাভা (Lava) – দুটি সংস্থাকেই যথাক্রমে ২% ও ৪% পতনের মুখোমুখি হতে হয়েছে।

অন্যদিকে বাজারের নিরিখে দ্বিতীয় অবস্থানে থাকা স্যামসাংয়ের সরবরাহ গত বছরের তুলনায় ৪৭% বৃদ্ধি পেয়েছে। আবার জনপ্রিয় ব্র্যান্ড নোকিয়ার সরবরাহ বেড়েছে প্রায় ৭ শতাংশ। আপাতত ১৭% বাজার শেয়ার দখল করে তারা চতুর্থ স্থানে আসীন।

গত বছরের চতুর্থ প্রান্তিকের সমীক্ষার মতে ফিচার ফোনের ব্যবসায় সর্বশেষ স্থানে রয়েছে পরিচিত মোবাইল নির্মাতা কার্বন (Karbonn)। গত বছরের তুলনায় তাদের বিক্রি ১০% কমে যাওয়ায় আপাতত বাজারের মাত্র ৫% শেয়ার তাদের দখলে রয়েছে।

ফিচার ফোনের ব্যবসায় এগিয়ে থাকা আইটেল (Itel) স্মার্টফোন সরবরাহেও অসাধারণ নজির স্পর্শ করেছে। এক্ষেত্রে তারা ২৬০% ইয়ার-অন-ইয়ার বৃদ্ধির মুখ দেখেছে। অপরপক্ষে টেকনো (Tecno) এবং আইটেল (Itel) দুটি কোম্পানীই যথাক্রমে ১৬১% ও ৮১% মেজর গ্রোথের পরিসংখ্যানে দাঁড়িয়ে রয়েছে, যা নিঃসন্দেহে ব্যাপক বিক্রির ফলশ্রুতি।

সুতরাং এটা স্পষ্ট যে সার্বিকভাবে ফিচার ফোনের ব্যবসায় আইটেল, স্যামসাংকে বেশ কিছুটা পেছনে ছেড়ে এসেছে। তবে উল্লেখযোগ্যভাবেই আরেকটি চমৎকার পরিসংখ্যান বলছে, ইয়ার-অন-ইয়ার বৃদ্ধির হিসেবে জনপ্রিয় ব্র্যান্ড এলজি (LG) প্রায় ২১০% বৃদ্ধির সম্মুখীন হয়েছে, যা সত্যিই প্রশংসনীয়। বাজারে প্রত্যাবর্তনের পর মাইক্রোম্যাক্সের (Micromax) বাজার শেয়ারও পূর্বের চেয়ে বৃদ্ধি পেয়েছে। গতবছরের তুলনায় ৭৫% বৃদ্ধির পরিসংখ্যান দাখিল করে, তারা বাজারে নিজেদের উপস্থিতি প্রমাণ করে দিয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020