কোন অ্যাপ আপনার ফোনকে স্লো করছে, কিভাবে বুঝবেন

আমরা সারাদিন ফোনে কোনো না কোনো কাজ করি।কথা বলা থেকে শুরু করে ফটো শুট বা সিনেমা ডাউনলোড সব কিছুর জন্য ফোনই আমাদের নিত্য সঙ্গী। তবে ফোনকে বেশি ব্যবহারের ফলে স্টোরেজ থেকে স্লো হয়ে যাওয়া,বিভিন্ন সমস্যা দেখা দেয়।কারণ হাই পারফরম্যান্স গ্রাফিক গেম, অ্যাপ্লিকেশন, ছবি ইত্যাদি আমাদের ফোনের স্টোরেজ বা গতিকে প্রভাবিত করে।আর এইজন্য এখন ৬ বা ৮ জিবি র‍্যামের ফোন বাজারে এসেছে।তবে সেইসমস্ত ফোনগুলোর দাম তুলনামূলকভাবে বেশি। আজ আমরা কথা বলবো কিভাবে আপনি বুঝবেন কোন অ্যাপ বেশি স্টোরেজ নিয়ে আপনার ফোনকে স্লো করে দিচ্ছে।

সবার প্রথম বলি আপনার ফোনকে স্লো হয়ে যাওয়ার হাত থেকে বাঁচাতে যতটা পারেন কম অ্যাপ রাখুন।আবার যে অ্যাপগুলো বেশি ব্যবহার করেন না সেগুলো আনইনস্টল করে দিতে পারেন।এতে আপনার ফোনের ব্যাটারি ব্যাকআপ ও বাড়বে। মনে রাখবেন বেশিরভাগ ক্ষেত্রে ফেসবুক ও ইনস্টাগ্রামের মতো সোশ্যাল সাইটগুলো ফোনের ব্যাটারি ও র‍্যাম নষ্টের মুলে থাকে।আপনি খুব সহজেই বুঝে যেতে পারেন কোন অ্যাপ আপনার ফোনের ব্যাটারি ও র‍্যাম গ্রাস করছে।

১. সবার প্রথমে আপনার ফোনের সেটিং এ যান এবং স্টোরেজ/মেমরি অপশনে ক্লিক করুন।

২. এখানে স্টোরেজ লিস্টে দেখতে পাবেন কোন কন্টেন্ট আপনার ফোনের কত স্টোরেজ নিয়ে রেখেছে।

৩. এবার মেমরি অপশনে ক্লিক করে Memory used by apps এর উপর ক্লিক করুন।

৪. এখানে আপনাকে ৪ ভাগে অ্যাপের ব্যবহার দেখাবে ,যথা – ৩ ঘন্টা, ৬ ঘন্টা ,১২ ঘন্টা ও ২৪ ঘন্টা।

এটি দেখার পর আপনি সহজেই বুঝে যাবেন কোন অ্যাপ আপনার ফোনের র‍্যাম বেশি গ্রাস করছে।তৎক্ষণাৎ তাকে ডিলিট করতে পারেন।এভাবে আপনার ফোনকে স্লো হওয়ার হাত থেকে বাঁচাতে পারেন।

পড়ুন : আপনার স্মার্টফোন কি স্লো হয়ে গেছে ? জেনে নিন অ্যান্ড্রয়েড ফোন দ্রুতগতি করার উপায়