এখন সুস্থ থাকবে ভারত! কেন্দ্রীয় সরকার লঞ্চ করল Fit India অ্যাপ

Fit India মোবাইল অ্যাপ Google Play Store বা Apple App Store থেকে ডাউনলোড করা যাবে

Fit bit app launched by indian govt feature how to download

দৈনন্দিন জীবনযাপনে টাকাপয়সা, গাড়ি, বাড়ি ইত্যাদি অনেক কিছুর প্রয়োজনীয়তা থাকলেও সবচেয়ে প্রয়োজন হল শরীরকে সুস্থ রাখা তথা ফিট থাকা। শরীরকে সুস্থ রাখার প্রয়োজনীয়তা ও গুরুত্ব যে ঠিক কতখানি তা সাম্প্রতিক করোনা পরিস্থিতি আমাদের প্রত্যেককে হাড়ে হাড়ে টের পাইয়ে দিয়েছে। তাই এখন জনগণকে ফিট থাকার জন্য সতর্ক তথা সচেতন করার লক্ষ্যে এবং এই কাজে তাদের সহায়তা করার চেষ্টায় ফিট ইন্ডিয়া মুভমেন্টের আওতায় Fit India মোবাইল অ্যাপ লঞ্চ করল কেন্দ্রীয় সরকার। ফিট ইন্ডিয়া মুভমেন্টের দ্বিতীয় বার্ষিকীতে ফিটনেস অ্যাপটি লঞ্চ করা হয়েছে। ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর শনিবার দিল্লির মেজর ধ্যানচাঁদ ন্যাশনাল স্টেডিয়ামে ফিট ইন্ডিয়া মোবাইল অ্যাপটি আনুষ্ঠানিকভাবে লঞ্চ করেছেন। এই মোবাইল অ্যাপটি একটি প্রাইভেট ট্রেনার কাম ফিটনেস গাইড, এবং এর মূল উদ্দেশ্য হল মানুষকে ফিটনেস সম্পর্কে আরও সচেতন করে তোলা। জাতীয় ক্রীড়া দিবস উপলক্ষে এই অ্যাপটি লঞ্চ করা হয়েছে। উল্লেখ্য যে, হকি কিংবদন্তি মেজর ধ্যানচাঁদের জন্মবার্ষিকী উপলক্ষে এই দিনটি উদযাপন করা হয়।

অনুষ্ঠানে ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর বলেন, এই অ্যাপের মাধ্যমে আপনি কত পা হাঁটলেন বা কতটা এক্সারসাইজ করলেন তা মনিটর করতে পারবেন। আপনি এই অ্যাপে আপনার ফিটনেস টেস্ট করতে পারেন এবং অন্যদের সাথে প্রতিযোগিতাও করতে পারেন। তিনি আরও বলেন যে, অ্যাপটি মেজর ধ্যানচাঁদের প্রতি এক বিনম্র শ্রদ্ধাঞ্জলি যিনি দেশের খেলোয়াড়দের জন্য এক সুবিশাল অনুপ্রেরণা। মানুষকে তাদের দৈনন্দিন জীবনে এক্সারসাইজ এবং খেলাধুলাকে অন্তর্ভুক্ত করতে উৎসাহিত করার লক্ষ্যে Fit India অ্যাপটি ডিজাইন করা হয়েছে। এই অ্যাপে তিনটি ভাষার এবং ওয়েবসাইটে ১৪ টি ভাষার সাপোর্ট উপলব্ধ।

এই মিশনে নিম্নলিখিত উদ্দেশ্যেগুলিকে বাস্তবায়নের লক্ষ্যে Fit India বিভিন্ন উদ্যোগ গ্রহণ এবং কর্মসূচি আয়োজনের জন্য আহ্বান জানিয়েছে:

  • বিনামূল্যে, সহজ, এবং মজাদার ভঙ্গিমায় ফিটনেসের মাহাত্ম্য প্রচার করা।
  • ফিটনেস এবং বিভিন্ন শারীরিক ক্রিয়াকলাপ সম্পর্কে জনগণের মধ্যে সচেতনতা ছড়িয়ে দেওয়া।
  • স্বদেশী খেলাধুলার প্রচার আরও বাড়ানো।
  • প্রতিটি স্কুল, কলেজ/বিশ্ববিদ্যালয়, পঞ্চায়েত/গ্রাম ইত্যাদিকে ফিটনেসের প্রয়োজনীয়তা ও গুরুত্ব সম্পর্কে সচেতন করা।
  • ভারতের নাগরিকদের ফিটনেস সম্পর্কিত তথ্য শেয়ার করে নেওয়ার জন্য, ফিটনেস সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করার জন্য, এবং নিজেদের ফিটনেসের গল্পগুলি শেয়ার করতে উৎসাহিত করার জন্য একটি দুর্দান্ত প্ল্যাটফর্ম প্রদান করা‌। Fit India অ্যাপের কিছু উল্লেখযোগ্য সুবিধাসমূহ

ফিটনেস বা স্পোর্টস ক্লাস: যোগব্যায়াম, কার্যকরী প্রশিক্ষণ, ক্রস ফিট, জুম্বা বা ফুটবল, তাইকোন্ডো, ক্যারাটে, ক্রিকেট বা এই জাতীয় যে কোনো স্পোর্টস ক্লাস এখানে নেওয়া যেতে পারে।

ফিটনেস বা স্পোর্টস গ্রুপ: আপনি কি ডায়েট অ্যাডভাইজ বা ক্রিকেট টিম বা ম্যারাথন বা সাইক্লোথন গ্রুপ তৈরি করতে চান? অথবা আপনি আপনার প্রিয় স্পোর্টস টিম ফ্যান ক্লাবে যোগ দেওয়ার কথা ভাবছেন? আপনি ফিট ইন্ডিয়া অ্যাপের মাধ্যমে এই সবকিছু করতে পারেন।

ফিটনেস বা স্পোর্টিং ইভেন্ট: এখান থেকে আপনি জানতে পারবেন আপনার স্থানীয় ফিটনেস বা স্পোর্টস ইভেন্ট কোথায় আয়োজিত হচ্ছে। এখানে আপনি ম্যারাথন, সাইক্লোথন, ক্রিকেট ম্যাচ, ফুটবল ফিক্সচার এবং অন্যান্য অনেক তথ্য পাবেন।

প্রশিক্ষক, কোচ, ডাক্তার, ফিজিও ইত্যাদি: আপনি কি ফিটনেস প্রশিক্ষক বা স্পোর্টস কোচ? এমনকি ডাক্তার এবং ফিজিওরাও এখানে তাদের নিজস্ব প্রোফাইল তালিকাভুক্ত করতে পারবেন। এটি মানুষকে জানতে সাহায্য করবে যে তাদের আশেপাশে কোথায় ফিটনেস প্রশিক্ষক বা স্পোর্টস কোচ বা ডাক্তার আছে।

ফিটনেস সম্পর্কে নিজের ব্যক্তিগত মতামত লেখা, ও লাইক, কমেন্ট এবং শেয়ার করা: ফিট ইন্ডিয়াতে ফিটনেস সম্পর্কে আপনি আপনার ব্যক্তিগত উপলব্ধি ও মতামত শেয়ার করতে পারবেন, পাশাপাশি আপনার ফিটনেস স্কিল প্রদর্শন করারও সুবিধা রয়েছে। ফলে খুব স্বাভাবিকভাবেই বোঝা যাচ্ছে যে, এই অ্যাপ সমাজে আপনার পরিচিতি আরও বাড়াতে সাহায্য করবে।

লাইভ স্ট্রিমিং: এখান থেকে আপনি আপনার ক্লাসগুলি লাইভ স্ট্রিম করার পাশাপাশি আপনার ফিটনেস স্কিলও প্রদর্শন করতে পারবেন। এখান থেকে আপনি ফিট ইন্ডিয়া অ্যাপে স্থানীয় ক্রীড়া ইভেন্টগুলিও স্ট্রিম করতে পারেন।

কীভাবে Fit India মোবাইল অ্যাপ ডাউনলোড করবেন

ফিট ইন্ডিয়া মোবাইল অ্যাপ্লিকেশনটি Android এবং iOS উভয় প্ল্যাটফর্মের জন্য উপলব্ধ। এটি বেসিক স্মার্টফোনগুলিতে কাজ করার জন্য তৈরি করা হয়েছে। যে কেউ সহজেই Google Play Store বা Apple App Store থেকে বিনামূল্যে অ্যাপটি ডাউনলোড করতে পারেন।

Fit India অ্যাপটি ডাউনলোড করার নিম্নলিখিত স্টেপগুলি অনুসরণ করুন:

  • প্রথমে ফোনে Google Play Store বা Apple App Store-এ যান।
  • তারপরে Fit India অ্যাপ্লিকেশনটি সার্চ করুন।
  • অ্যাপটি ডাউনলোড করুন এবং আপনার ফিটনেস ট্রিপ শুরু করুন।

অর্থাৎ খুব সহজ ভাষায় বললে, রোজকার দৈনন্দিন জীবনে একটি সহজ ফিটনেস রুটিন বজায় রাখার জন্য এই Fit India অ্যাপটি অত্যন্ত কার্যকর। এর পরিষেবাগুলির মধ্যে রয়েছে ফিটনেস লেভেলের স্কোর পরীক্ষা করা, আপনার স্টেপস কাউন্ট, ঘুমানোর সময়, ক্যালোরি গ্রহণের মাত্রা ট্র্যাক করা, সঠিক ডায়েট সম্পর্কে সচেতন করা সহ আরও অনেক কিছু।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।