স্বস্তি, ভারতে বাড়ছে মোবাইল ও ব্রডব্যান্ড ইন্টারনেটের স্পিড

এই লকডাউনে ইন্টারনেট অপরিহার্য হয়ে পড়েছে আমাদের সবার জন্য। যদিও ইন্টারনেট স্পিড নিয়ে অভিযোগের শেষ নেই। তবে আপনি জানলে খুশি হবেন, ভারতে মোবাইল এবং ফিক্সড ব্রডব্যান্ড ইন্টারনেটের স্পিড আগের সপ্তাহের তুলনায় অনেকটাই বেড়েছে। সম্প্রতি Ookla ইন্টারনেট পারফরম্যান্স রিপোর্টে জানিয়েছে, যে ৬ থেকে ১২ জুলাই অবধি ভারতে ব্রডব্যান্ড ইন্টারনেটের ডাউনলোড স্পিড ছিল ৪০.০৯ এমবিপিএস, যেখানে গত ২৯ জুন থেকে ৫ জুলাইয়ের মধ্যে, স্পিড ছিল ৪০.০৫ এমবিপিএস।

কয়েক সপ্তাহ আগেও ভারতে ব্রডব্যান্ডের ডাউনলোড স্পিড ছিল বড়জোর ৩৮ এমবিপিএস। তবে আচমকাই, ২৯ শে জুন থেকে ইন্টারনেটের স্পিড বৃদ্ধি পায়। ওকলার তথ্য অনুসারে, মার্চ মাসে ভারতে ফিক্সড ব্রডব্যান্ডের ডাউনলোডের গতি ৩৮.৬৬ এমবিপিএস অবধি বেড়েছিল। এদিকে সারাবিশ্বে জুন মাসে ব্রডব্যান্ডের স্পিড বেড়ে দাঁড়িয়েছে ৭৮.৭৩ এমবিপিএস। চলতি মাসেও ফিক্সড ব্রডব্যান্ডের ৭৯.৯৩ এমবিপিএস অবধি স্পিড দেখা গেছে।

অন্যদিকে ডাউনলোড স্পিড বেড়েছে মোবাইল ইন্টারনেটেরও। ভারতে ২৯ জুন থেকে ৬ জুলাই অবধি সময়ে মোবাইল ইন্টারনেটের ডাউনলোড স্পিড ছিল ১২.২৮ এমবিপিএস। আবার চলতি মাসের গত সপ্তাহে স্পিড বেড়ে হয় ১২.৭৪ এমবিপিএস। ওকলার মতে মোবাইল ডাউনলোডের স্পিড মার্চের সপ্তাহের তুলনায় প্রায় পাঁচ শতাংশ বেড়েছে।

মে মাস অবধি দেশে মোবাইল ইন্টারনেটের গড় স্পিড ছিল প্রায় ১২ এমবিপিএস। পাশাপাশি সারা বিশ্বে জুলাইয়ের প্রথম সপ্তাহে স্পিড বেড়ে দাঁড়িয়েছে ৩৪.৬৯ এমবিপিএস, আগের সপ্তাহে ৩৫.৬১ এমবিপিএস অবধি স্পিড উপভোগ করা গেছে।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।