সুরা প্রেমীদের জন্য সুখবর, বাড়িতেই মদের ডেলিভারি দেবে Flipkart

flipkart-eyes-alcohol-delivery-foray-with-indian-startup-hipbar

সম্প্রতি আমেরিকান ই-কমার্স জায়ান্ট Amazon এই রাজ্যে অ্যালকোহল ড্রিঙ্কসের অনলাইন হোম ডেলিভারি দেওয়ার জন্য সরকারের কাছ থেকে ছাড়পত্র পেয়েছিল। ইতিমধ্যেই কোম্পানিটি বেঙ্গালুরুতে এই পরিষেবা দিতে শুরু করেছে। এবার অ্যামাজনকে টেক্কা দিতে Flipkart ও পার্টনারশীপের মাধ্যমে একটি স্টার্টআপ সংস্থার মাধ্যমে ভারতের দুটি শহরে অ্যালকোহল ডেলিভারি দেবে বলে জানা গিয়েছে। সংবাদসংস্থা রয়টার্স এই তথ্য সামনে এনেছে।

ইন্টারন্যাশনাল ওয়াইনস এবং স্পিরিটস রেকর্ডের অ্যানালিসিসে ভারতের অ্যালকোহল মার্কেটের ভ্যালু প্রায় ২৭.২ বিলিয়ন ডলার। আর সেকারণেই এই অ্যালকোহল মার্কেটে অ্যামাজন ও ফ্লিপকার্টের মতো সংস্থার প্রবেশ বেশ সাহসী ও সুদূরপ্রসারী। রিপোর্ট অনুযায়ী, ফ্লিপকার্ট পশ্চিমবঙ্গ ও ওড়িশা তে তাদের অ্যালকোহল ব্যবসা শুরু করবে। কারণ এই দুই রাজ্য ভারতের জনবহুল রাজ্যগুলির মধ্যে অন্যতম। পশ্চিমবঙ্গে প্রায় ৯ কোটি মানুষের বাস, সেখানে ৪.১ কোটি মানুষ বাস করে ওড়িশা তে।

ওড়িশা ও পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, অনলাইন হোম ডেলিভারি মোবাইল অ্যাপ্লিকেশান Hipbar-এর সাথে টেকনোলজি সার্ভিস প্রোভাইডার হিসেবে ফ্লিপকার্ট যুক্ত হতে পারে। প্রসঙ্গত হিপবারের ২৬% মালিকানা আছে ব্রিটিশ অ্যালকোহল বেভারেজ সংস্থা Diageo-এর হাতে।

রিপোর্ট অনুযায়ী, ফ্লিপকার্টের কাস্টমাররা এবার থেকে ই-কমার্স জায়ান্টটির প্ল্যাটফর্মেই Hipbar-এর মোবাইল অ্যাপ্লিকেশান অ্যাকসেস করতে পারবেন। এভাবে ফ্লিপকার্টের কাস্টমাররা তাদের প্রিয় অ্যালকোহল বেভারেজ অর্ডার দিতে পারবেন। যেটি Hipbar, রিটেল আউটলেট থেকে সংগ্রহ করে সংশ্লিষ্ট ক্রেতাকে হোম ডেলিভারি দিতে পারবে। যদিও বিষয়টি নিয়ে বিস্তারিত জানানোর জন্য ফ্লিপকার্টকে অনুরোধ করলেও সংস্থার পক্ষ থেকে এখনো কোনো মন্তব্য পাওয়া যায় নি ৷

ফুড ডেলিভারি সংস্থা Zomato ও Swiggy ইতিমধ্যে ভারতের বেশ কয়েকটি শহরে অ্যালকোহলের হোম ডেলিভারি দেওয়া শুরু করেছে। লকডাউনে ছাড় দেওয়ার পর অ্যালকোহল বেভারেজের চাহিদা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছিল। এমনকি খবরের চ্যানেলেও সুরাপ্রেমীদের প্রায় কিলোমিটার খানেক লম্বা লাইনের ভিডিও ভাইরাল হয়েছিল। ফলে লাইনে অহেতুক না দাঁড়িয়েও যাতে বাড়িতে বসে সুরার তৃষ্ণা মেটানো যায়, কোম্পানিগুলো ঠিক ক্রেতাদের এই সুবিধা প্রদান ও মার্কেটে নিজেদের স্থান আরো পোক্ত করতে অ্যালকোহলের অনলাইন হোম ডেলিভারি দেওয়ার ব্যাপারে ঝাঁপাবে বলে মনে করা হচ্ছে।