Flipkart চালু করলো পে অন ডেলিভারি, QR কোড ও UPI অ্যাপ ব্যবহার করেই হবে পেমেন্ট

flipkart-launches-pay-on-delivery-through-qr-code-and-upi-app

প্যানডেমিক পরিস্থিতিতে গ্রাহকদের সুবিধার্থে জনপ্রিয় ই-কমার্স জায়েন্ট Flipkart সোমবার তার সমস্ত পে-অন-ডেলিভারি (Pay on Delivery) শিপমেন্টের জন্য একটি কন্ট্যাক্টলেস, QR-কোড-ভিত্তিক পেমেন্ট ফেসিলিটি চালু করেছে। এই পরিষেবায় ক্রেতারা, বাড়িতে প্রোডাক্ট ডেলিভারি হওয়ার সময় অনলাইনে পেমেন্ট করতে পারবেন। ফ্লিপকার্ট জানিয়েছে, যে সকল গ্রাহকরা ক্যাশ অন ডেলিভারি বেছে নেন তারা এই সুবিধাটি ব্যবহার করতে পারবেন। এখন থেকে গ্রাহকরা কেনাকাটার সাথে সংযুক্ত (attached) QR কোডটি স্ক্যান করে ডেলিভারির সময় যে কোনও UPI অ্যাপের মাধ্যমে তাদের অর্ডারের জন্য ডিজিটাল পেমেন্ট করতে সক্ষম হবেন।

Flipkart আরও বলেছে যে, এই পেমেন্ট পদ্ধতি বর্তমান প্যানডেমিক পরিস্থিতিতে গ্রাহকদের জন্য বিশেষভাবে সুবিধাদায়ক হবে। বিশেষ করে সাম্প্রতিক পরিস্থিতিতে হাতে হাতে লেনদেনের কারণে যে সকল গ্রাহকরা কেনাকাটা করতে ভয় পাচ্ছেন, তারা এই কন্ট্যাক্টলেস পেমেন্ট মারফত বাড়িতে বসেই নিরাপদে, নিশ্চিন্তে এবং সুরক্ষিতভাবে কেনাকাটা করতে সক্ষম হবেন। Flipkart-এর পেমেন্ট পরিকাঠামো এবং অত্যাধুনিক প্রযুক্তি গ্রাহকদের এই প্ল্যাটফর্মের প্রতি বিশেষভাবে আকৃষ্ট করবে, এবং আগামী দিনে ২০০ মিলিয়ন ইউজারকে এই প্ল্যাটফর্মে নিয়ে আসতে সহায়তা করবে।

এই প্রসঙ্গে ফ্লিপকার্ট-এর Fintech & Payments Group-এর হেড রঞ্জিত বোয়ানাপল্লী বলেছেন, ই-কমার্স মার্কেটপ্লেস এবং ফিনটেকের মধ্যেকার আন্তঃসংযোগ একই বিন্দুতে মিলিত হতে থাকায়, গ্রাহকদের বিকশিত চাহিদা এবং মনোভাবের প্রতি বিশেষভাবে মনোনিবেশ করা একান্ত অপরিহার্য হয়ে উঠেছে। ফলে তারা যাতে অনলাইনে কেনাকাটা করতে বিশেষভাবে আগ্রহী হয়, তার জন্য সংস্থাটি উত্তরোত্তর আরও একাধিক অত্যাধুনিক প্রযুক্তির উদ্ভাবন করবে। এর পাশাপাশি অতিমারির সময়ে ‘পে-অন-ডেলিভারি’ প্রযুক্তির মাধ্যমে সংস্থাটি যে গ্রাহকের মানসিক শান্তি এবং দৈহিক সুস্থতা, সুরক্ষার ওপর বিশেষভাবে মনোনিবেশ করছে, সে বিষয়েও তিনি বিশেষভাবে আলোকপাত করেন।

প্রসঙ্গত Flipkart জানিয়েছে যে, UPI-ভিত্তিক পেমেন্টের সংখ্যা বছরের পর বছর ধরে ক্রমাগত বৃদ্ধি পেয়েছে। NPCI-এর তথ্য উদ্ধৃত করে ই-কমার্স মেজর উল্লেখ করেছে যে, মহামারী পরিস্থিতিতে UPI পেমেন্টের প্রচলন আরও বেড়েছে। এই পদ্ধতিতে ২০২১ সালের এপ্রিলে ২.৬৪ বিলিয়ন লেনদেন রেকর্ড করা হয়েছে যা আগের বছরের তুলনায় ১০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।