১৫ মিনিটে পাওয়া যাবে রেজাল্ট, CoviSelf করোনা সেল্ফ টেস্ট কিটের বিক্রি শুরু করল Flipkart

flipkart-starts-selling-coviself-covid-self-test-kit-get-results-within-15-minutes
CoviSelf সেল্ফ-টেস্ট কিটের দাম ২৫০ টাকা

করোনার দ্বিতীয় সংক্রমণের জেরে দেশের বর্তমান অবস্থা এখন সম্পূর্ণ বেহাল। এই মারণ ভাইরাসের হাত থেকে বাঁচতে মানুষ জোরকদমে লড়াই চালিয়ে যাচ্ছে। ভ্যাকসিন বাজারে এসে গেলেও বিপুল পরিমাণ জনসংখ্যার দরুন তা অধিকাংশ মানুষেরই নাগালে আসছে না। সামান্য কোনো উপসর্গ দেখা দিলেই আতঙ্কের বশবর্তী হয়ে মানুষ Covid-19 টেস্ট করানোর জন্য হাসপাতালে ছুটছেন। কিন্তু বিপুল জনসংখ্যার দরুন সেখানেও দীর্ঘদিন ধরেই দেখা যাচ্ছে সমস্যা; কখনো মানুষের হাতে আসছে ভুল রিপোর্ট, বা কখনো সেই রিপোর্ট হাতে পেতে মানুষকে বহুদিন অপেক্ষা করতে হচ্ছে। তাই এমত পরিস্থিতিতে সাধারণ মানুষকে সাহায্য করতে এক অভিনব পদক্ষেপ নিল জনপ্রিয় ই-কমার্স প্ল্যাটফর্ম Flipkart। এখন যাতে মানুষ ঘরে বসেই নিজের কোভিড-১৯ টেস্ট করতে পারেন, তার জন্য শপিং প্ল্যাটফর্মটি একটি সেল্ফ-টেস্ট কিট CoviSelf (Rapid Antigen Test for Covid-19) বিক্রি করা শুরু করেছে, যার সাহায্যে ১৫ মিনিটের মধ্যেই ফলাফল জানা যাবে।

CoviSelf সেল্ফ-টেস্ট কিটের দাম

কোভিসেল্ফ-এর বর্ণনায় উল্লেখ করা হয়েছে যে, এটি সেলফ-কালেক্টেড ন্যাসাল স্যাম্পেল সহ নন-প্রেসক্রিপশন হোম ইউজের জন্য অনুমোদিত। এটির দাম ২৫০ টাকা এবং এটি ১৮ বছর এবং তার চেয়ে বেশী বয়সী ব্যক্তিরা ব্যবহার করতে পারেন। ২ থেকে ১৮ বছরের মধ্যবর্তী বয়সী ব্যক্তিদের এই টেস্ট কিট ব্যবহারের জন্য কোনো প্রাপ্তবয়স্কের সাহায্য নিতে হবে। টেস্টের রেজাল্ট রিপোর্ট এবং রেজিস্টার করার জন্য অবশ্যই CoviSelf অ্যাপ ব্যবহার করতে হবে। অ্যান্টিজেন কিটে সর্বাধিক ২৪ মাসের শেল্ফ লাইফ ভ্যালিডিটি সহ একটি সেফ সোয়াব (safe swab), টেস্ট কার্ড, একটি প্রিফিল এক্সট্র্যাকশন টিউব, ডিসপোজাল ব্যাগ, ইউজার ম্যানুয়াল রয়েছে।

CoviSelf কিটটি ব্যবহার করার জন্য ব্যবহারকারীদের প্রথমে অ্যাপটিতে রেজিস্টার করতে হবে এবং সোয়াব দিয়ে নমুনাটি (sample) নিতে হবে। এরপর ব্যবহারকারীদের নমুনাটি টিউবে রাখতে হবে, সোয়াবটি ব্রেক করতে হবে এবং নজল ক্যাপটি (nozzle cap) বন্ধ করতে হবে। এই স্টেপগুলি অনুসরণ করে ফলাফল পাওয়ার জন্য ইউজারদের দুই ফোঁটা স্যাম্পল ব্যবহার করতে হবে এবং ১৫ মিনিট অপেক্ষা করতে হবে। সবশেষে ডিসপোজাল ব্যাগে কিটটিকে ফেলে দিতে হবে।

CoviSelf কিনতে গেলে Flipkart থেকে অন্তত দুটি কিট অর্ডার করতে হবে। CoviSelf কিটে এমন অফারও রয়েছে যাতে ব্যবহারকারীরা পাঁচটির বেশি কিট কিনলে ১০ শতাংশ পর্যন্ত টাকা সেভ করতে পারবেন। ইউজাররা তিন বা চারটি কিট কিনলে ৫ শতাংশ এবং ৭ শতাংশ ছাড় পেতে পারেন। এর পাশাপাশি Flipkart Axis bank credit card-এ ৫ শতাংশ আনলিমিটেড ক্যাশব্যাক এবং ICICI Bank, IndusInd Bank, SBI Cards, এবং Mobikwik-এর Amex network card-এ ২০ শতাংশ ছাড়ের সুবিধাও রয়েছে।

তবে Flipkart একটি ডিসক্লেমার দিয়েছে যে, ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য, রেগুলেটরি রিক্যুয়ারমেন্ট অনুযায়ী MyLab, ICMR, বা থার্ড-পার্টির সাথে শেয়ার করা হবে। এতে আরও উল্লেখ করা আছে যে, MyLab বা ICMR বা অন্য কোনও ইন্ডিপেন্ডেন্ট অথরিটি বা সংস্থা বা রেগুলেটরি বা সরকারী কর্তৃপক্ষ, টেস্টের ফলাফল বা টেস্ট সম্পর্কিত অন্যান্য তথ্যের জন্য সরাসরি ব্যবহারকারীর সাথে যোগাযোগ করতে পারে। এর পাশাপাশি ই-কমার্স প্ল্যাটফর্মটি এও উল্লেখ করেছে যে, Flipkart প্রোডাক্টটির পারফরম্যান্স ও বিক্রয়-পরবর্তী পরিষেবা, এবং টেস্টের ফলাফলের নির্ভুলতার জন্য দায়ী থাকবে না।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।