আজ থেকে ফোন বিক্রি শুরু করলো ফ্লিপকার্ট, ডেলিভারি হবে ২০ তারিখ থেকে

flipkart-starts-selling-smartphones-from-today-except-west-bengal-and-karnataka

ই-কমার্স সাইট Flipkart ভারতে ফের স্মার্টফোন বিক্রি শুরু করলো। কোম্পানির অফিসিয়াল অ্যাপে এই বিষয়ে একটি ব্যানার দেখা গেছে। এই ব্যানারে পরিষ্কার বলা হয়েছে যে ইচ্ছুক গ্রাহকরা স্মার্টফোন অর্ডার করতে পারবে। ২০ এপ্রিল থেকে এর ডেলিভারি শুরু হবে। এখনও পর্যন্ত কোম্পানি কেবল প্রয়োজনীয় জিনিস উপলব্ধ করছিল। তবে কেন্দ্রীয় সরকার সমস্ত ই-কমার্স সাইট কে কয়েকদিন আগে স্মার্টফোন, টিভি বিক্রির অনুমতি দিয়েছে। এরপরই পশ্চিমবঙ্গ ও কর্নাটক ছাড়া সমস্ত রাজ্যে স্মার্টফোন বিক্রি শুরু করেছে ফ্লিপকার্ট।

ফ্লিপকার্টের এই ব্যানার অনুসারে, স্মার্টফোনের অর্ডার নেওয়া শুরু হয়েছে এবং ২০ এপ্রিল থেকে এই ডেলিভারি শুরু হবে। আমরা এই ব্যানারটি কেবলমাত্র কোম্পানির অ্যাপে পেয়েছি। তবে ওয়েবসাইট এবং অ্যাপ উভয় ক্ষেত্রেই স্মার্টফোনের জন্য অর্ডার ইতিমধ্যে শুরু হয়েছে। অপ্পো, ভিভো, স্যামসাং, অ্যাপল এবং শাওমির ফোনগুলি এখন কেনার জন্য উপলব্ধ। কোম্পানি জানিয়েছে যে, বর্তমানে পশ্চিমবঙ্গ এবং কর্ণাটকের জন্য পরিষেবা শুরু করা হয়নি।

প্রসঙ্গত ১৪ এপ্রিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লকডাউনের মেয়াদ বাড়িয়ে ৩ মে করেছিল। ফলে মনে করা হচ্ছিলো ই-কমার্স সাইটগুলো ওইদিন থেকেই আবার কেনাকাটার জন্য উপলব্ধ হবে। তবে বুধবার মিনিস্ট্রি অফ হোম অ্যাফেয়ার্স জানিয়েছে, ২০ এপ্রিল থেকে ই-কমার্স সাইটগুলো তাদের ব্যবসা শুরু করতে পারে। শুধু তাই নয়, ২০ এপ্রিল থেকে আইটি কোম্পানিগুলো ৫০ শতাংশ কর্মচারী সহ খোলার কথা বলা হয়েছে।

সরকারের তরফে বলা হয়েছে, ডিজিটাল অর্থনীতি সার্ভিস সেক্টর এবং জাতীয় বিকাশের জন্য গুরুত্বপূর্ণ। সেকারণেই ই-কমার্স সাইট, আইটি এবং আইটি ভিত্তিক পরিষেবা, সরকারী কার্যক্রমের জন্য ডেটা এবং কল সেন্টার এবং অনলাইন শিক্ষাদান এবং ডিসট্যান্স লার্নিং এর ক্ষেত্রগুলোকে লকডাউনের মধ্যে কাজ করার অনুমোদন দেওয়া হচ্ছে।