ফোল্ডি iPhone এর ওপর কাজ শুরু করেছে Apple? জল্পনা বাড়ালো পেটেন্ট

Foldable iPhone patents reveal apple working on out fold design smartphone

বাজারে কবে ফোল্ডেবল আইফোন (Foldable iPhone) উপলব্ধ হবে সেই নিয়ে Apple স্মার্টফোন ভক্তদের মনে কৌতুহলের শেষ নেই। কিন্তু দীর্ঘ সময় ধরে এই বিষয়টি নিয়ে বিস্তর জল্পনা চললেও, কোনো জোরালো তথ্যই উঠে আসেনি; বরঞ্চ বিগত কয়েক মাসে অ্যান্ড্রয়েড নির্মাতা সংস্থাগুলি এই জাতীয় নতুন ডিভাইস লঞ্চ করেছে। তবে এবার কালবৈশাখীর মেঘ সরে গিয়ে আকাশে স্বচ্ছতা দেখা দিচ্ছে বলেই মনে হচ্ছে! আসলে রিপোর্ট বলছে, Apple সম্প্রতি ইউনাইটেড স্টেটস পেটেন্ট অ্যান্ড ট্রেডমার্ক অফিসে (USPTO) ফোল্ডেবল বা ভাঁজযোগ্য স্মার্টফোনের ডিজাইন হিসেবে একটি নতুন পেটেন্ট জমা দিয়েছে। এক্ষেত্রে Apple-এর দায়ের করা পেটেন্টে দেখা গেছে যে, নতুন ভাঁজযোগ্য ফোনটিতে Samsung Galaxy Z Fold 2 বা Moto Razr 5G-এর মত ইনওয়ার্ড অর্থাৎ ভেতর দিকে স্ক্রিন ভাঁজ করার বিকল্প থাকবে না; পরিবর্তে এতে আউটওয়ার্ড বা বাইরের দিকে ভাঁজ করার সুবিধা থাকবে ঠিক যেমনটা Huawei Mate X ফোনটিতে দেখা গেছে।

কিন্তু এটি যে পুরোপুরি Huawei Mate X-এর মতও হবেনা, সে কথা বেশ স্পষ্ট। প্রথমত, ফোল্ডেবল আইফোনে ওপরের এবং নীচের স্ক্রিনের দৈর্ঘ্য সমান থাকতে পারে যার ফলে এটি ভাঁজ করতে ঘন বেভেলযুক্ত অংশের প্রয়োজন হবে না। এছাড়া, ভাঁজযোগ্য আইফোনটির বাইরের ডিজাইনটি এমনভাবে রূপ দেওয়া হবে যাতে এটির কব্জাগুলি কার্যকর হিসাবে স্থাপন হবে। উক্ত পেটেন্ট অনুযায়ী, ডিভাইসটি ভাঁজ করার ফলে তৈরি হওয়া সাইডওয়ালটিতে গ্লাস বা অন্যান্য কোনো স্বচ্ছ উপাদান থাকতে পারে যা দেখার মান, টাচ অ্যাক্যুরেসি এবং ডুর‌্যাবিলিটি জাতীয় সমস্ত প্যারামিটারগুলির ভারসাম্য রক্ষা করবে।

অন্যদিকে, ডিভাইসটির গ্লাস প্যানেলের নীচে বিভিন্ন ফাংশনগুলি সচল রাখার উদ্দেশ্যে Apple কর্তৃক বিশেষ টাচ সেন্সর ব্যবহৃত হতে পারে, যার মধ্যে টাচ সেন্সিটিভ ভলিউম কন্ট্রোল এবং ইন্টারফেস নেভিগেশনের মত সুবিধা অন্তর্ভুক্ত থাকতে পারে। সম্ভবত, এটিতে বিল্ট-ইন বায়োমেট্রিক সেন্সরসহ টাচ আইডিও দেখা যেতে পারে। তাছাড়া মনে করা হচ্ছে, এই ভাঁজযোগ্য আইফোনের ডিসপ্লের একটি অংশ অল-স্ক্রিন আদলে থাকবে যেখানে অন্য অংশটি কল করার জন্য একটি আন্ডার ডিসপ্লে কন্ডাকশন ইয়ারপিস হিসেবে বিদ্যমান হবে। উপরন্তু পেটেন্টে আরও বলা হয়েছে যে, ডিভাইসের সাইডওয়ালগুলি সমতল বা বাঁকা উভয় ধরণেরই হতে পারে; সেক্ষেত্রে নির্মাতা সংস্থাই বিচার বিবেচনা করে নির্দিষ্ট সিদ্ধান্ত নেবে।

শুধু তাই নয়, এই বিশেষ আইফোনের দুটি স্ক্রিনের মধ্যে একটিতে প্রয়োজনীয় কানেকশন পোর্ট থাকবে বলে পেটেন্ট দেখে আশা করা হচ্ছে। জানিয়ে রাখি পেটেন্টে একটি নয়, প্রায় তিন-চারটি ভাঁজ প্যানেলযুক্ত ডিভাইসের কথা তুলে ধরা হয়েছে যা দেখে মনে হচ্ছে সংস্থাটি বিশেষ কিছু করার পরিকল্পনা করছে। তবে এই ডিভাইসগুলি যে খুব শীঘ্রই লঞ্চ হবে এমন সম্ভাবনা নেই, কারণ Apple সাধারণত বাজারের চাহিদা দেখে তবেই একটি ইন-ডিমান্ড টেকের কার্যকর প্রয়োগ করে থাকে। তাই এই বিষয়ে অতিরিক্ত তথ্য পেতে আমাদের আরো কিছুদিন অপেক্ষা করতে হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন