SIM Card কাজ করছে না? মোবাইল ফোনে নেটওয়ার্ক সমস্যার সমাধান জেনে নিন

মোবাইলে নেটওয়ার্ক সমস্যা? সিম কার্ড কাজ না করলে কী করবেন?

fsim-card-not-detected-problem-network-issue-fix-on-android-smartphone-phone

সময়ের গতির সাথে যেমন মোবাইল বা নেটওয়ার্ক পরিষেবায় আধুনিকতার ছোঁয়া লেগেছে, তেমনি ফোনের সিম কার্ডের চেহারাতেও এসেছে পরিবর্তন। এখনকার সমস্ত স্মার্টফোনেই ন্যানো সিম অপশন থাকছে। কিন্তু নতুন প্রযুক্তি সহ আসা সত্ত্বেও অনেক সময় দেখা যায় যে, ইউজাররা সিম কার্ড হ্যান্ডসেটে ঢোকানোর পরও ডিভাইসটি সেটি শনাক্ত করতে ব্যর্থ হচ্ছে। ফলে নেটওয়ার্ক আসছে না। এই ধরণের অস্বস্তির কারণ হিসেবে মূলত সিম কার্ড সঠিকভাবে ইনসার্ট না করার বিষয়টিকে দায়ী করা যায় বটে, তবে কখনো কখনো অন্য কারণেও ইউজাররা এহেন সমস্যার শিকার হতে পারেন। সেক্ষেত্রে আপনিও যদি সিম কার্ড ডিটেকশনের অসুবিধার সম্মুখীন হন, তাহলে আমরা আজ এমন কিছু টিপস দেব, যা অনুসরণ করলে আপনি সমস্যার সমাধান করতে পারবেন। আসুন উপায়গুলি দেখে নিই…

নেটওয়ার্ক নেই? SIM Card-এর সমস্যা? সমাধান কী?

১. স্মার্টফোন রিস্টার্ট/রিবুট করুন

সঠিকভাবে ইনসার্ট করার পরেও যদি আপনার ডিভাইসে সিম কার্ড কাজ না করে, তাহলে আপনার তৎক্ষণাৎ স্মার্টফোনটি রিস্টার্ট করা উচিত। এতে ফোনে সহজেই নতুন সিমের সিগন্যাল ধরবে।

২. সিম কার্ড পরিষ্কার করুন

অনেক সময় সিম কার্ডের সোনালী অংশে ধুলো জমে যাওয়ার কারণে ডিভাইসে সিমটি সাপোর্ট করে না। সেক্ষেত্রে সিমের সিগন্যাল না এলে কার্ডটিকে পরিষ্কার করুন। তাছাড়া খেয়াল রাখুন, সিম কার্ড ঠিকঠাক স্লটে রাখা হয়েছে কিনা।

৩. ফ্লাইট মোড ব্যবহার করুন

নেটওয়ার্ক না এলে ফ্লাইট বা এয়ারপ্লেন মোড ব্যবহার করতে পারেন। এই মোডটি কিছু সময়ের জন্য চালু রেখে বন্ধ করলেই ডিভাইসটি নেটওয়ার্ক সার্চ করা শুরু করবে। এতে ঠিকঠাক সিগন্যাল বা নেটওয়ার্ক পরিষেবা পাওয়া যাবে।

৪. ম্যানুয়ালি নেটওয়ার্ক সিলেকশন করুন

যদি স্মার্টফোনে সিম ঢোকানোর পরে তা অটোমেটিক্যালি নেটওয়ার্ক শনাক্ত করতে সক্ষম না হয়, তাহলে আপনি ম্যানুয়ালি নেটওয়ার্ক অপশনটি বেছে নিতে পারেন। এক্ষেত্রে ম্যানুয়াল নেটওয়ার্ক অপশন নির্বাচন করতে, ফোনের সেটিংস থেকে নেটওয়ার্ক বা ইন্টারনেট সেকশনে যেতে হবে।

উল্লেখিত উপায়গুলি অনুসরণ করার পরেও, যদি আপনার ফোনে নেটওয়ার্ক না আসে, তাহলে আপনার ডিভাইসে সম্ভবত সফটওয়্যার বা হার্ডওয়ার ঘটিত কোনো সমস্যা রয়েছে।

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.