Petrol price: এক লাফে অনেকটাই কমবে পেট্রোল ও ডিজেলের দাম, উপায় বাতলে দিলেন নিতিন গডকড়ী

যদি দেশের রাজ্য সরকারগুলি পেট্রোপণ্যকে জিএসটি-র আওতাধীন করতে সহমত হয় এবং প্রয়োজনীয় সহযোগিতা করে সেক্ষেত্রে এর দাম একলাফে অনেকটাই কমে আসবে বলে জানিয়েছেন নিতিন গডকড়ী

fuel-prices-can-come-down-for-gst-as-per-nitin-gadkari

গত কয়েকদিনে যেভাবে পেট্রোপণ্যের মূল্য বৃদ্ধি পেয়েছে তার প্রত্যক্ষ প্রভাব পড়েছে নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর উপর। কেন্দ্রীয় সরকার পেট্রোপণ্যের উপর কিছুটা ছাড় ঘোষণা করলেও এর বিশেষ সুফল মেলেনি। সাথে পাল্লা দিয়ে বেড়ে চলেছে রান্নার গ্যাসের দামও। ফলে মধ্যবিত্তের কপালের ভাজ আর মিটছে না। তবে এবার কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নিতিন গডকড়ী (Nitin Gadkari) পেট্রোল-ডিজেলের দাম কীভাবে কমানো যায় তার উপায় বাতলে দিলেন। দেশের বর্তমান অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের প্রসঙ্গ টেনে তিনি বলেন, যদি দেশের রাজ্য সরকারগুলি পেট্রোপণ্যকে জিএসটি-র আওতাধীন করতে সহমত হয় এবং প্রয়োজনীয় সহযোগিতা করে সেক্ষেত্রে এর দাম একলাফে অনেকটাই কমে আসবে বলে জানিয়েছেন নিতিন গডকড়ী।

সম্প্রতি কেন্দ্রীয় সরকার পেট্রোল এবং ডিজেলের উপর যথাক্রমে ₹৫ ও ₹১০ টাকার এক্সাইজ ডিউটি ছাড়ের ঘোষণা করেছে। পাশাপাশি কয়েকটি রাজ্যও কিছুটা ভ্যাট ছাড় দেওয়ার কথা জানিয়েছে। কিন্তু এরপরও সুরাহা মিলছে না।

এই প্রসঙ্গে নিতিন গডকড়ী বলেছেন, যদি পেট্রোল, ডিজেল এবং অন্যান্য পেট্রোলিয়ামজাত দ্রব্যকে জিএসটি (GST)-র আওতায় আনা যায় সে ক্ষেত্রে এর মূল্য অনেকটাই কমবে। তিনি মন্তব্য করেন, “রাজ্যের অর্থমন্ত্রীরাও জিএসটি কাউন্সিলের সদস্য। কয়েকটি রাজ্য পেট্রোল এবং ডিজেল জিএসটি-র আওতায় আনার বিরুদ্ধে। যদিও পেট্রোল এবং ডিজেল যদি জিএসটি-র আওতাভুক্ত করা যায় তবে যেমন এগুলির উপর বিদ্যমান করের পরিমাণ কমবে, পাশাপাশি কেন্দ্র এবং রাজ্যগুলির এর থেকে পাওয়া রাজস্বের পরিমাণও বাড়বে।”

প্রসঙ্গত গত সেপ্টেম্বরে জিএসটি কাউন্সিল পেট্রোল এবং ডিজেল জিএসটি-র বাইরে রাখার সিদ্ধান্ত গ্রহণ করেছিল। কারণ হিসেবে বলা হয়েছিল বর্তমানে পেট্রোল এবং ডিজেলে আবগারি শুল্ক এবং ভ্যাট নির্দিষ্ট জাতীয় হারে লাগু রয়েছে, তাই এখনই যদি এগুলিকে জিএসটির আওতায় আনা হয় সেক্ষেত্রে দেশের রাজস্বে প্রভাব পড়তে পারে। ফলে পেট্রোপণ্যের এই আকাশছোঁয়া দাম কমানোর বিষয়ে পরবর্তী কোন পদক্ষেপ নেওয়া হয় এখন তাই দেখার।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।