জলের মধ্যেও সমানে কাজ করবে ভবিষ্যতের iPhone, বড় ঘোষণা অ্যাপলের

সারাবিশ্বে করোনাভাইরাসের দুর্যোগ চলাকালীন সময়েও Apple নিজের ব্যবহারকারীদের জন্য নিত্যনতুন ফিচার নিয়ে আসার জন্য সদা তৎপর। সম্প্রতি অ্যাপেল একটি নতুন পেটেন্টের উপর কাজ শুরু করেছে যাতে নতুন যুগের আইফোনের প্রথম লুক আমাদের সামনে এসেছে। এই স্মার্টফোনগুলি ওয়াটারপ্রুফ প্রযুক্তি যুক্ত এবং আরো মজবুত হতে চলেছে বলে অ্যাপল কর্তৃপক্ষ জানিয়েছে। আপাতত বাজারে পাওয়া সমস্ত iPhone ই ওয়াটারপ্রুফ টেকনোলজিযুক্ত এবং দীর্ঘক্ষন স্মার্টফোনগুলি জলের ভেতর থাকলেও কাজ করতে পারে।

অ্যাপেল ইনসাইডারের একটি রিপোর্ট অনুযায়ী, কোম্পানি এরকম কিছু iPhone এর উপর কাজ করা শুরু করেছে যেগুলি অনেক গভীর জলের মধ্যে গিয়েও সঠিকভাবে চলতে পারে। শুধু তাই নয় এই আইফোনগুলির মাধ্যমে গভীর জলের মধ্যে ফটোগ্রাফিও করা সম্ভব। এই আইফোন গুলি গভীর জলের মধ্যে থাকার সময় আন্ডারওয়াটার ইউজার ইন্টারফেস চালু করে নেবে এবং নিজের কাজ চালিয়ে যাবে।

এদিকে মিটিং অ্যাপ্লিকেশন Zoom ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি করলো অ্যাপল। বর্তমানে গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোরে ট্রেন্ডিং অ্যাপ্লিকেশন হিসেবে রয়েছে এটি । তবে সম্প্রতি এই অ্যাপ্লিকেশনের উপরে বেশ কিছু সিকিউরিটি এবং প্রাইভেসি নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। আর সেকারণেই অ্যাপল কর্তৃপক্ষ এই অ্যাপ ব্যবহার লিমিটেড করেছে।

Zoom অ্যাপে লুকিয়ে বিপদ :

ভারতের কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম এবং দেশের সাইবার সুরক্ষা এজেন্সি বৃহস্পতিবার ভারতের জনগণকে জুম অ্যাপ্লিকেশনের সিকিউরিটি নিয়ে মানুষকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন। তাদের মতামত জুম অ্যাপ সাইবার সিকিউরিটিগত হামলার একটি রাস্তা খুলে দিতে পারে। এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে সাইবার অপরাধীরা আপনার গুরুত্বপূর্ণ তথ্য চুরি করে সেগুলির দুর্ব্যবহার করতে পারে।