চলে এল ভারতের প্রথম সোশ্যাল ডিস্টেন্সিং বৈদ্যুতিক স্কুটার, দাম ৫০ হাজার টাকার কম

ভারতের অন্যতম ইলেকট্রিক স্কুটার নির্মাতা কোম্পানি Gemopai Electric প্রায় একমাস আগে তার একটি বৈদ্যুতিক স্কুটারের টিজার লঞ্চ করেছিল। টিজার থেকে স্পষ্ট হয়েছিল যে এটিই হবে ভারতের প্রথম সোশ্যাল ডিস্টেন্সিং ইলেকট্রিক স্কুটার। গতকাল কোম্পানি এই স্কুটার, Miso লঞ্চ করে দিল। জানা গিয়েছে যে কোম্পানি স্কুটারটির দাম ৪৪ হাজার টাকা রেখেছে। চলুন জানা যাক এই প্রথম সোশ্যাল ডিস্টেন্সিং স্কুটার সম্পর্কে বিস্তারিত ভাবে।

Miso দুটি ভ্যারিয়েন্টে এসেছে :

Gemopai Miso স্কুটারটিকে দুটি ভ্যারিয়েন্টে লঞ্চ করা হয়েছে। যার একটিতে কেবল একটি সিট দেওয়া হয়েছে। অন্যটিতে একটি সিটের সাথে দেওয়া হয়েছে একটি ক্যারিয়ারও। ক্যারিয়ার টি ১২০ কিলোগ্রাম ওজন বহন করতে সক্ষম বলে জানা গিয়েছে।

ব্যাটারি ও রেঞ্জ :

Gemopai এর এই Meso স্কুটারটিতে ৪৮ ভোল্ট ও ১ কিলোওয়াটের একটি ডিটাচেবেল লিথিয়াম আয়ন ব্যাটারি দেওয়া হয়েছে। কোম্পানির কথা অনুসারে এই স্কুটারটি ফুল চার্জ থাকাকালীন ৭৫ কিমি যাত্রা করতে পারবে। কোম্পানি দাবি করেছে যে ৯০% চার্জ হতে স্কুটারটি কেবল ২ ঘন্টা নেবে। যেহেতু স্কুটারটি স্বল্প দূরত্বে যাওয়ার জন্য আনা হয়েছে তাই এটির সর্বাধিক গতিবেগ ২৫ কিমি/ঘন্টা।

প্রথম সোশ্যাল ডিস্টেন্সিং স্কুটার :

সম্প্রতি Gemopai কোম্পানির কো ফাউন্ডার অমিত রাজ সিং একটি প্রেস কনফারেন্সে বলেন,”আমরা গোটা দেশবাসী এখন একটি সমস্যার সম্মুখীন। এটি এমন একটি সমস্যা তথা মহামারি যা থেকে পিছিয়ে আশা সম্ভব নয়। এমন অবস্থায় নিজে সুস্থ থাকাটাও যেখানে একটি চ্যালেঞ্জ, সেখানে সোশ্যাল ডিস্টেন্সিং একমাত্র উপায় নিজেকে করোনা থেকে বাঁচিয়ে রাখার। এই অবস্থাকে মাথায় রেখে বানানো এই একসিটের স্কুটার মানুষকে অনেকটা সুরক্ষিত যাতায়াতের ব্যবস্থা করে দেবে বলে আমাদের মনে হয়।“

লাইসেন্স পারমিটের কোনো প্রয়োজন হবেনা :

কোম্পানি জানিয়েছে যে এই স্কুটার টি চালানোর জন্য কোনো লাইসেন্স বা পারমিটের দরকার পরবেনা। গ্রাহকদের জন্য ইতিমধ্যে কোম্পানি দ্বারা বুকিং ব্যবস্থা শুরু করা হয়েছে।

ভারতেই হবে তৈরি :

কোম্পানির কথা অনুসারে কেবল ব্যাটারি ছাড়া বাকি সম্পূর্ন স্কুটারটি ভারতেই প্রস্তুত করা হবে। অর্থাৎ এটিকে একটি মেড ইন ইন্ডিয়া স্কুটার বলা চলে।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।