চাপে পড়বে Xiaomi, Samsung-রা? সাত বছর ধরে ডিভাইসে সফ্টওয়্যার আপডেট বাধ্যতামূলক করছে এই দেশ

বর্তমানে Samsung, Google-এর মত মুষ্টিমেয় স্মার্টফোন নির্মাতারা তাদের Pixel বা নির্বাচিত Galaxy ফোনগুলিতে তিন বছরের সফটওয়্যার আপডেট প্রদান করে

germany-wants-to-make-smartphone-manufacturers-provide-7-years-of-software-updates

বর্তমান সময়ে স্মার্টফোন হ্যান্ডসেটগুলির ক্ষেত্রে ফিচার বা অন্যান্য সাধারণ বিষয়ের পাশাপাশি সফ্টওয়্যার আপডেটের ব্যাপারটিও বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কারণ এই আপডেটগুলি থেকে নতুন ফিচার তো মেলেই, একইসাথে এগুলি থেকে বাগের নিষ্পত্তি হয় এবং ডিভাইসের সিকিউরিটি সিস্টেম আরো উন্নত হয়। বেশিরভাগ স্মার্টফোন নির্মাতারা শুধুমাত্র তাদের ডিভাইসগুলিতে এক বা দুই বছরের জন্য আপডেট প্রদান করে; এমনকি ফোনে সিকিউরিটি প্যাচ নিয়মিতভাবে আসেনা। ফলত অনেক সময়েই ইউজারদের মধ্যে অসন্তোষ দেখা যায়। সেক্ষেত্রে আগামী দিনে এই আপডেট সংক্রান্ত জটিলতা কমতে চলেছে বলেই মনে হচ্ছে। অন্তত জার্মানিতে তো বটেই! কারণ সাম্প্রতিক রিপোর্ট বলছে, একটি জার্মান সরকারী সংস্থা, স্মার্টফোন নির্মাতাদের জন্য সাত বছর ধরে সফ্টওয়্যার আপডেট বাধ্যতামূলক করার নিয়ম চালু করতে চলেছে।

স্মার্টফোন ইউজাররা পাবেন নিয়মিত সফ্টওয়্যার আপডেট

আপনাদের মধ্যে হয়তো অনেকেই জানেন যে, গত বছর, EU অর্থাৎ ইউরোপীয় ইউনিয়ন এমন একটি আইন নিয়ে কাজ করছিল যা ডিভাইসে সহজলভ্য হার্ডওয়্যার-স্পেয়ার পার্টস ব্যবহার এবং পাঁচ বছরের জন্য সফ্টওয়্যার আপডেট দিতে স্মার্টফোন নির্মাতাদের বাধ্য করবে। এই আইন নিয়ে পরে আর তেমন জলঘোলা হয়নি। তবে এখন এক্সডিএ ডেভেলপার জানিয়েছে, জার্মানির ফেডারেল মিনিস্ট্রি অফ ইকোনমিক্স বিভাগ কার্যত একইপথে হাঁটছে। তারা বিভাগীয় এক মুখপাত্রের উদ্ধৃতি দিয়ে বলেছে যে, ফোনে সাত বছরের সফ্টওয়্যার আপডেট এবং স্পেয়ার পার্টস ব্যবহারের বিষয়ে একটি নিয়ম চালু করার কথা ভাবছে।

সেক্ষেত্রে জার্মানি নিবাসী স্মার্টফোন ইউজারদের জন্য এটি নিঃসন্দেহে একটি দুর্দান্ত খবর। কারণ স্মার্টফোন নির্মাতারা পুরোনো ডিভাইসে সাত বছরের সিকিউরিটি আপডেট দিতে বাধ্য হলে সেগুলি থেকে ই-বর্জ্যের পরিমাণ কমবে। আবার এই ডিভাইসগুলিকে তাত্ত্বিকভাবে আরও বেশি সময় ধরে ব্যবহার করা যাবে, যাতে ইউজারদের প্রায়শই নতুন স্মার্টফোন কিনতে হবে না।

উল্লেখ্য, বর্তমানে Samsung, Google-এর মত মুষ্টিমেয় স্মার্টফোন নির্মাতারা তাদের Pixel বা নির্বাচিত Galaxy ফোনগুলিতে তিন বছরের সফটওয়্যার আপডেট প্রদান করে। অনেক ক্ষেত্রে Samsung মোট চার বছরের সিকিউরিটি আপডেটও অফার করে। তবে বাজারের অন্যতম জনপ্রিয় নাম Apple, সবাইকে এই বিষয়ে বুড়ো আঙুল দেখিয়ে ছয় বছরের পুরনো iPhone 6S এবং iPhone 6S Plus ফোনে iOS 15 আপডেট দেবে বলে ইতিমধ্যে শোনা গিয়েছে।

এদিকে, উক্ত প্রতিবেদনে আরও বলা হয়েছে যে জার্মান সরকারী সংস্থাটি, ফোনের খুচরো যন্ত্রাংশ বিতরণের সময়সীমা বা স্মার্টফোন মেরামতের সময়ের ব্যাপারেও ভাবনা চিন্তা করছে। সোজা ভাষায় বললে, এই ধরণের সমস্যায় যাতে ইউজাররা দ্রুত সমাধান পান – সেই বিষয়েই পদক্ষেপ নিতে চাইছে সংস্থাটি। তবে ভারতে আগামী এই ধরণের কোনো নিয়ম চালু হবে কিনা, তা বলবে সময়ই!

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.