পিছনে চারটি ক্যামেরা সহ সস্তায় লঞ্চ হল Gionee M12

চীনা কোম্পানী Gionee মূলত সস্তা দামের স্মার্টফোন তৈরীর ক্ষেত্রে জনপ্রিয়। আজ তারা নাইজেরিয়ায় নতুন একটি স্মার্টফোন Gionee M12 লঞ্চ করলো। কিছুদিন আগেই চীনা কোম্পানিটি Gionee M12 Pro কে বাজারে এনেছিল। এবার এর ডাউনগ্রেড ভার্সনও চলে এল। জিওনি এম১২ ফোনটি দুটি ভ্যারিয়েন্টের এসেছে। যার একটিতে মিডিয়াটেক হেলিও পি২২ চিপসেট ব্যবহার করা হয়েছে। এতে রয়েছে ৬ জিবি র‌্যাম ও ১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজ। আরেকটি ভ্যারিয়েন্টে মিডিয়াটেক হেলিও এ২৫ প্রসেসর রয়েছে। এটি ৪ জিবি র‌্যাম ও ৬৪ জিবি স্টোরেজ বিকল্পের সাথে এসেছে। এছাড়াও Gionee M12 ফোনে আছে পাঞ্চ হোল ডিসপ্লে ডিজাইন ও রিয়ার কোয়াড ক্যামেরা সেটআপ।

Gionee M12 এর দাম

নাইজেরিয়ায় জিওনি এম১২ এর মিডিয়াটেক হেলিও পি২২ চিপসেট যুক্ত ভ্যারিয়েন্টের দাম ৭৫,০০০ নাইরা (ভারতীয় মুদ্রায় প্রায় ১৪,৫০০ টাকা)। অন্যদিকে Gionee M12 এর মিডিয়াটেক হেলিও এ২৫ প্রসেসর সহ ভ্যারিয়েন্টটি কিনতে হলে ৬৯,০০০ নাইরা খরচ করতে হবে (প্রায় ১৩,৩০০ টাকা)। এই ফোনটি ড্যাজলিং ব্ল্যাক ও ম্যাজিক গ্রীণ কালার অপশনে কেনা যাবে।

Gionee M12 এর স্পেসিফিকেশন

জিওনি এম১২ স্মার্টফোনটিতে রয়েছে ৬.৫৫ ইঞ্চির এইচডি প্লাস পাঞ্চ হোল ডিসপ্লে। এর পিক্সেল রেজোলিউশন ১৬০০ x ৭২০ এবং স্ক্রিন টু বডি রেশিও ৯১ শতাংশ। আগেই বলেছি ফোনটি ৪+৬৪ ও ৬+১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টে কেনা যাবে। ভ্যারিয়েন্ট দুটি মিডিয়াটেক অক্টা-কোর প্রসেসরের (হেলিও এ২৫/হেলিও পি২২) সঙ্গে এসেছে। উল্লেখ্য, Gionee M12 Pro স্মার্টফোনে আমরা মিডিয়াটেক হেলিও পি৬০ প্রসেসরের ব্যবহার দেখতে পেয়েছিলাম।

ক্যামেরার প্রসঙ্গে বললে Gionee M12 ফোনে পাওয়া যাবে কোয়াড ক্যামেরা সেটআপ। এর প্রাইমারি ক্যামেরাটি ৪৮ মেগাপিক্সেলের (অ্যাপারচার এফ/১.৭৯)। এছাড়া রয়েছে ৫ মেগাপিক্সেলের ১১৫ ডিগ্রি আলট্রা-ওয়াইড লেন্স এবং দুটি ২ মেগাপিক্সেলের ক্যামেরা। সেলফির জন্য এতে আছে ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা (এফ/২.০)।

Gionee M12 স্মার্টফোনে ৫,১০০ এমএএইচের ব্যাটারি আছে। এর সাথে ১০ ওয়াট চার্জার আছে। চার্জিংয়ের জন্য এতে রয়েছে ইউএসবি টাইপ-সি পোর্ট। এছাড়া সিকিউরিটির জন্য ফোনটির পিছনে একটি ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার দেওয়া হয়েছে। Gionee M12 ফোনটি অ্যান্ড্রয়েড ১০ নির্ভর ইন্টারফেস দ্বারা পরিচালিত। আশা করা যায় খুব অল্প দিনের মধ্যে Gionee তাদের এই বাজেট ফোনটি ভারতে লঞ্চ করবে।