Gmail অ্যাপে জুড়ল সার্চ ফিল্টার ফিচার, Google app ব্যবহারকারীদের জন্যেও রয়েছে বড় সুখবর

Gmail অ্যাপে search filters ফিচার যুক্ত হয়েছে, মেল সার্চ করা আগের থেকেও সহজ হবে

gmail-gets-search-filters-for-android-google-app-users-can-turn-off-personalized-search-results

Google পুনরায় তাদের Gmail পরিষেবায় একটি নতুন ফিচার সংযুক্ত করার সিদ্ধান্ত নিল। ইনবক্সে ভিড় করে থাকা হাজারো মেলের মধ্যে থেকে জরুরি ই-মেল খুঁজে নেওয়ার জন্য আমরা এতদিন সার্চ সেকশনের ব্যবহার করতাম। তবে সম্প্রতি টেক জায়ান্টটি Gmail অ্যাপের অ্যান্ড্রয়েড ভার্সনে ‘সার্চ ফিল্টার’ (search filters) নামের একটি নয়া বিকল্প যুক্ত করার কথা জানিয়েছে। এই ফিচার, সহজে ও দ্রুততার সাথে মোবাইল ডিভাইসে নির্দিষ্ট ই-মেল খুঁজে পেতে সাহায্য করবে। Gmail অ্যাপে বিদ্যমান সার্চ বক্সের ঠিক নিচেই সার্চ ফিল্টার দেখা যাবে। কার্যকারিতার কথা যদি বলি, ফেসবুকে কোনো ব্যক্তির সন্ধান করতে গিয়ে যেমন আমরা বিভিন্ন ফিল্টারের সাহায্য নিয়ে থাকি, Gmail -এর ক্ষেত্রেও তেমনটাই করা যাবে। আরো সহজ করে বললে, ইউজাররা ‘নাম’ (ফ্রম), ‘তারিখ’ (ডেট) বা ‘অ্যাটাচমেন্ট’ ফাইলের ধরণ বাছাই করার মাধ্যমে তাদের মেলকে ফিল্টার করতে পারবেন। এছাড়াও ইন্টারনেট জায়ান্টটি, ‘Google app for android’ -এর জন্য সম্প্রতি একটি নতুন সেটিংস যুক্ত করেছে, এর সাহায্যে ‘পার্সোনালাইজড সার্চ রেজাল্ট’ অপশন নিয়ন্ত্রণ করা যাবে।

Gmail অ্যাপে যুক্ত হল search filters ফিচার, মেল সার্চ করা হবে আগের থেকেও সহজ

গুগল সম্প্রতি একটি ব্লগ পোস্টে জিমেল অ্যাপের সার্চ ফিচার আপগ্রেড করা হয়েছে বলে জানিয়েছে। তারা বলেছে, অ্যান্ড্রয়েড ডিভাইস ইউজাররা অ্যাপের সার্চ বক্সের মধ্যে থাকা সার্চ আইকনে ট্যাপ করে এই ফিচারটি ব্যবহার করতে পারেন। চটজলদি মেল অনুসন্ধান করার জন্য, ইউজারদের অ্যাকাউন্টে থাকা ‘কনটেন্ট’, ‘লেবেল’ ও ‘ম্যাসেজ’ -এর উপর ভিত্তি করে নির্দিষ্ট কিছু সার্চ-টার্ম সুপারিশ করবে জিমেল। এক্ষেত্রে, স্প্যাম বা ট্র্যাশ বাদে বাদবাকি সব ই-মেল সামিল থাকবে এই সার্চ ফলাফলে।

অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য নিয়ে আসা এই নতুন ফিচারটি, অনেকটা গত বছর আইওএস ডিভাইসের জিমেল অ্যাপের জন্য রোল-আউট করা ডেডিকেটেড উইজেট আপডেটের অনুরূপ। এই উন্নততর সার্চ ফিল্টার ফিচারটি অক্টোবর মাস শেষ হওয়ার আগেই প্রত্যেকটি অ্যান্ড্রয়েড ইউজারের কাছে পৌঁছে যাবে বলে গুগল ব্লগে লিখছে। গুগল ওয়ার্কস্পেস (Google Workspace) গ্রাহকদের পাশাপাশি জি সুট বেসিক (G Suite Basic) এবং বিজনেস (Business) প্ল্যান ব্যবহারকারীরাও সার্চ ফিল্টার ফিচার ব্যবহার করতে পারবেন।

এদিকে গুগল, জিমেলে ‘ফিল্টার সার্চ’ ফিচার অন্তর্ভুক্ত করার পাশাপাশি গুগল অ্যাপের জন্যও একটি উল্লেখযোগ্য ফিচার নিয়ে এসেছে। এটি ‘পার্সোনালাইজড সার্চ রেজাল্ট’ অপশনকে নিয়ন্ত্রণ করার জন্য চালু করা হচ্ছে। ইউজাররা তাদের মোবাইলে থাকা গুগল অ্যাপ থেকে ‘পার্সোনালাইজড সার্চ রেজাল্ট’ অপশন এনাবল বা ডিজেবল করতে পারবেন। এক কথায়, গুগল ‘পার্সোনালাইজড রেজাল্ট’ দেখানোর জন্য অ্যাকাউন্ট ডেটা ব্যবহার করবে কিনা তা নির্ধারণ করবেন স্বয়ং ইউজাররা। এই নতুন বিকল্পের ফিচারগুলি হলো :

১. ‘অটো-কমপ্লিট প্রেডিকশন’ অপশন, যা সার্চ হিস্ট্রি (ভূতপূর্ব অনুসন্ধান) -এর উপর ভিত্তি করে আগাম সার্চ ‘প্রেডিক্ট’ বা অনুমান করবে।

২.লোকেশন, রিমাইন্ডার ও রিজারভেশনের মতো ব্যক্তিগত তথ্যের জানান বা উত্তর দেবে।

৩. ইউজারদের গুগল অ্যাক্টিভিটির উপর নির্ভর করে, ভিডিও, ভ্রমণের স্থান বা রেস্টুরেন্ট ইত্যাদি সুপারিশ করবে।

যদি ইউজাররা পার্সোনালাইজড বা ব্যক্তিগতকৃত সার্চ রেজাল্ট দেখতে না চান, তাহলে উপরিউল্লেখিত কোনো ফিচার তাদের জন্য উপলব্ধ থাকবে না। এই ফিচারকে ডিজেবল বা এনাবল করার জন্য গুগল অ্যাপ ইউজারদের প্রথমে সেটিংসে ট্যাপ করতে হবে। তারপর, গুগল অ্যাপের হোম পেজে থাকা ‘পার্সোনাল রেজাল্ট’ অপশন বেছে নিতে হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

শুভেচ্ছা বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একদিকে যেমন ফটোগ্রাফার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও তার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা এবং ওয়েব ডিজাইন। শুভেচ্ছা আমাদের টেকগাপ পরিবারের একজন নতুন সদস্য।