Gmail ব্যবহারকারীদের জন্য সুখবর, দেখা যাবে সেন্ডারের অতিরিক্ত তথ্য

Google বর্তমানে তাদের অ্যাপগুলিতে বেশ কিছু উল্লেখযোগ্য পরিবর্তন করছে। তার মধ্যে সাম্প্রতিক লোগো পরিবর্তনের বিষয়ে ইতিমধ্যেই আপনারা অবগত। তবে লোগো ছাড়াও অ্যাপগুলিতে বিভিন্ন ফিচারও যুক্ত হবে বলে গুগল জানিয়েছিল। সম্প্রতি Gmail-এও এমন একটি ফিচার যুক্ত হল, যার ফলে কেউ আপনাকে মেল করলে তার বিষয়ে অন্যান্য তথ্য দেখা যাবে। Google Workspace-এর পাশাপাশি ব্যক্তিগত ইউজাররাও এই ফিচারটি ব্যবহার করতে পারবেন।

জিমেলের সাইড প্যানেলে ‘Task’ আইকনের নীচে এই তথ্যগুলি দেখা যাবে। যখনই কেউ আপনাকে মেল করবে তখন মেলটি খুলে কন্ট্যাক্ট আইকন সিলেক্ট করলে এই তথ্যগুলি দেখা যাবে। এই তথ্যসমূহের মধ্যে ফোন নম্বর ও ইমেল অ্যাড্রেসের পাশাপাশি আপনার প্রতিষ্ঠানের অন্তর্গত ব্যক্তিদের সম্পর্কেও জানা যাবে। এর মধ্যে থাকবে টিম এবং ম্যানেজার, অফিস এবং ডেস্ক লোকেশন ইত্যাদি। তাছাড়া এর আগে সেই কন্ট্যাক্টের কাছ থেকে আপনি কোন মেল পেয়েছেন সেটাও দেখতে পাবেন। এমনকি ইনফর্মেশন বক্সে সংশ্লিষ্ট ব্যক্তি কোথায় কোথায় কাজ করেছে তার ইতিহাসও দেখা যাবে।

এর আগেও Gmail-এ সংশ্লিষ্ট ব্যক্তির নামের উপর কারসার নিয়ে গেলে সেই ব্যক্তি সম্বন্ধে তথ্য দেখা যেত। বর্তমান ফিচারটি এই ফিচারের বর্ধিত ভার্সন। তবে এই তথ্যগুলি দেখা যাবে তখনই যখন প্রয়োজনীয় তথ্য Google Workspace অ্যাপগুলিতে নথিভুক্ত করা হবে। উল্লেখ্য, সংশ্লিষ্ট অ্যাডমিনরা অ্যাডমিন কনসোল, Google Cloud Directory Sync এবং Admin SDK-এর ইউজার সেকশনে গিয়ে তাদের গ্ৰুপ মেম্বারদের সম্পর্কে তথ্য আপডেট করতে পারবে।

Google এই ফিচারটি গুগল ওয়ার্কস্পেস এসেনসিয়ালস, বিজনেস স্টার্টার, বিজনেস স্ট্যান্ডার্ড, বিজনেস প্লাস এন্টারপ্রাইজ এসেনসিয়ালস, এন্টারপ্রাইজ স্ট্যান্ডার্ড এবং এন্টারপ্রাইজ প্লাস গ্ৰাহকদের জন্য উপলব্ধ করেছে। তাছাড়া জি স্যুট বেসিক, বিজনেস, এডুকেশন, এন্টারপ্রাইজ ফর এডুকেশন এবং নন প্রফিটস-এর ক্ষেত্রেও উপলব্ধ এই ফিচার। বঞ্চিত হবে না ব্যক্তিগত গুগল অ্যাকাউন্ট ব্যবহারকারীরাও। ১৫ দিনের মধ্যে প্রায় সমস্ত ইউজার এই ফিচারটি পেয়ে যাবেন।