Gmail, Outlook ইউজারেরা সাবধান, নতুন এই ইমেইল স্ক্যামে খোয়াতে পারেন অর্থ

বড়োসড়ো ইমেইল স্ক্যামের শিকার Gmail, Outlook ব্যবহারকারীরা, সুরক্ষিত থাকার পদ্ধতি জানানো হল

gmail-outlook-users-beware-for-new-email-scams-how-to-prevent

ইমেইল স্ক্যাম এখনকার দিনে কোনো নতুন ঘটনা নয় এবং ইমেইল স্ক্যামের দ্বারা প্রতারিত মানুষের সংখ্যাও দিন-কে-দিন বৃদ্ধি পাচ্ছে। হ্যাকাররা ক্রমাগত ইউজারদের ম্যালিশিয়াস লিঙ্কে ক্লিক করতে প্রলুব্ধ করে তাদের ব্যক্তিগত তথ্য এবং কষ্টার্জিত অর্থ চুরি করার নিত্যনতুন ফন্দিফিকির আবিষ্কার করছে। সম্প্রতি আবারও একবার এই ধরনের একটি ইমেইল স্ক্যামের খবর প্রকাশ্যে এসেছে, যার দ্বারা Gmail এবং Outlook ব্যাপকভাবে প্রভাবিত হয়েছে। প্রতারকরা এখন ব্যবহারকারীদের সুপারমার্কেটের নামে মেইল পাঠিয়ে বোকা বানাচ্ছে। এই ইমেইলেও ম্যালিশিয়াস লিঙ্ক থাকছে, যাতে ক্লিক করলেই ইউজাররা তাদের কষ্টার্জিত অর্থ এবং পার্সোনাল ডেটা উভয়ই খোয়াচ্ছেন। রিপোর্ট অনুযায়ী, এই প্রতারণামূলক ইমেইলগুলির চেহারা একদম অফিসিয়াল ব্র্যান্ডিংযুক্ত হওয়ায় মানুষের মনে কোনোরকম সন্দেহের উদ্রেক হচ্ছে না, ফলস্বরূপ হ্যাকাররা তাদের অতি সহজেই প্রতারিত করতে পারছে।

Gmail এবং Outlook এখনকার দিনে সবচেয়ে জনপ্রিয় দুটি ইমেল সার্ভিস। যেসব ইউজাররা এই দুটি ইমেইল সার্ভিস মারফত ভুয়ো মেইলগুলি পাচ্ছেন, সেখানে তাদের গিফট কার্ডের আকারে লোভনীয় পুরস্কার দেওয়া হবে বলে প্রতিশ্রুতি দেওয়া হচ্ছে। এবং সেইসাথে গিফট কার্ডগুলি শুধুমাত্র ইমেইলে উল্লেখিত সংশ্লিষ্ট সুপারমার্কেটের ক্ষেত্রেই ভ্যালিড বলে উল্লেখ করা থাকছে। আর এই গিফট কার্ডটি পাওয়ার জন্য স্ক্যামাররা ইউজারদের একটি ছোটখাটো সার্ভেতে অংশগ্রহণ করার জন্য আহ্বান জানাচ্ছে।

দুর্ভাগ্যবশত যেসব ব্যবহারকারী গিফট কার্ডটি পাওয়ার জন্য লিঙ্কে ক্লিক করছেন, তাদের একটি ওয়েবসাইটে নিয়ে যাওয়া হচ্ছে। কিন্তু সেখানে কোনো পুরস্কার বা গিফট কার্ড পাওয়ার সম্ভাবনা নেই, উল্টে হ্যাকাররা ইউজারদের পাসওয়ার্ড সহ অন্যান্য অনেক পার্সোনাল ডেটার পাশাপাশি টাকাও হাতিয়ে নিচ্ছে। Express UK-র রিপোর্ট অনুসারে, এই স্ক্যামের জন্য বেশ কয়েকটি বড়ো বড়ো নামজাদা সুপারমার্কেটের নাম নেওয়া হচ্ছে, যেখান থেকে ইউজারদের গিফট কার্ড প্রদান করার প্রতিশ্রুতি দেওয়া হচ্ছে এবং ইউজাররা নামী ব্র্যান্ডের প্রতি আস্থা রেখে অজান্তেই নিজেদেরকে স্ক্যামের জালে জড়িয়ে ফেলছেন।

Gmail, Outlook এবং অন্যান্য ইমেইল স্ক্যাম থেকে কীভাবে নিরাপদে থাকবেন

Gmail, Outlook এবং অন্যান্য ইমেইল স্ক্যাম থেকে নিরাপদে থাকার এক এবং একমাত্র উপায় হল যথাযথ সতর্কতা অবলম্বন। পাশাপাশি এই ধরনের প্রতারণার হাত থেকে নিজেকে সুরক্ষিত রাখতে ছোটখাটো কয়েকটি বিধিনিষেধ পালন করতে হবে যেগুলি নীচে উল্লেখ করা হল:

১. কখনো কোনো অজানা সোর্স থেকে আসা লিঙ্কে ক্লিক করবেন না।

২. ইমেলের সাথে থাকা কোনো অজানা অ্যাটাচমেন্ট ফাইল ওপেন করবেন না।

৩. অজানা ওয়েবসাইটে কোনো পার্সোনাল ইনফরমেশন এন্টার করবেন না।

৪. নিশ্চিত না হয়ে কোথাও ইমেল এবং পাসওয়ার্ড এন্টার করবেন না, বিশেষ করে যদি কোনো সার্ভেতে অংশ নেওয়ার প্রসঙ্গ আসে তাহলে তো একেবারেই নয়।

একটি ইমেইল ভুয়ো কি না তা কীভাবে বুঝবেন

ভুয়ো ইমেইল চিহ্নিত করার একটি প্রধান উপায় হল, ইমেইলটিতে প্রচুর ব্যাকরণগত এবং ভাষাগত ভুল থাকবে। এর মাধ্যমে খুব সহজেই আপনার ইনবক্সের বৈধ ইমেইলগুলি থেকে ভুয়ো ইমেইলগুলিকে আলাদা করতে পারবেন। আর ভুয়ো ইমেইল চিহ্নিত করার পর সেগুলিকে অবিলম্বে আপনার ইমেইল স্টোরেজ থেকে স্থায়ীভাবে ডিলিট করে দেওয়াই শ্রেয়।

কীভাবে Gmail-এ একটি ফিশিং ইমেল সম্পর্কে রিপোর্ট করবেন

১. আপনার Gmail অ্যাকাউন্টে যান।

২. স্ক্যামি মেসেজটি ওপেন করুন।

৩. Reply-তে ক্লিক করুন।

৪. Report phishing-এ ক্লিক করুন।

৫. সেন্ড করুন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।