Android ফোন ব্যবহার করলে অবশ্যই জেনে নিন, Google আপনার ফোনে এই কাজ করছে

google-accused-for-paying-smartphone-makers-to-prevent-third-party-app-stores
Google অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে তৃতীয় পক্ষের অ্যাপ স্টোরগুলিকে এড়িয়ে যাচ্ছে

Android অপারেটিং সিস্টেম নির্মাতা, Google-এর বিরুদ্ধে বড়সড় অভিযোগ উঠল! রিপোর্ট অনুযায়ী, Google, অত্যন্ত সুচতুরভাবে অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে তৃতীয় পক্ষের অ্যাপ স্টোরগুলিকে এড়িয়ে যাচ্ছে। এমনকি তারা সাধারণ অ্যান্ড্রয়েড স্মার্টফোন নির্মাতাদের সাথে নিজের আয়ের একটি বড় অংশ ভাগ করে নিচ্ছে, যার বদলে মিলছে ব্র্যান্ডগুলির ডিভাইসে অন্য কোন থার্ড পার্টি অ্যাপ স্টোর না থাকার প্রতিশ্রুতি। দ্য ভার্জের এই রিপোর্টে বলা হয়েছে, Google ২০১৯ সাল থেকে একটি ‘প্রিমিয়ার ডিভাইস প্রোগ্রাম’ চালাচ্ছে, যার অধীনেই তারা নির্দিষ্ট অ্যান্ড্রয়েড স্মার্টফোন নির্মাতাদের গুগল সার্চের আয়ের অংশ দিচ্ছে।

এই সংস্থাগুলির সাথে বিশেষ ভাবে জড়িত Google

সূত্রের দাবি, গুগল, এলজি এবং মোটোরোলার মত কিছু সংস্থাকে আকর্ষণ করার জন্য এবং তাদের ডিভাইসে ডিফল্ট অ্যাপ স্টোর হিসেবে গুগল প্লে স্টোরকে রাখার জন্য নিজের উপার্জনের ৩ থেকে ৬ শতাংশ অফার (মাসিক বোনাস) করে। এরফলে ব্র্যান্ডগুলি গুগলের অনুমোদন ছাড়া APK (এপিকে) ইনস্টল করার বিশেষাধিকার প্রয়োগ করতে পারে না।

দ্য ভার্জের প্রতিবেদনে বলা হয়েছে, আইনজীবীরা এই প্রোগ্রামটিকে গুগলের সবচেয়ে সীমাবদ্ধ এবং বিরোধী প্রতিযোগিতা বলে অভিহিত করেছেন। এমনকি ইউজারদের দৃষ্টিভঙ্গি থেকে এই অভ্যাস গোপন করার জন্য গুগলকে দায়ীও করা হয়েছে।

প্রসঙ্গত, ২০২০ সালে মোটোরোলা এবং এলজির যথাক্রমে ৯৮ শতাংশ এবং ৯৫ শতাংশ ডিভাইস গুগল প্রিমিয়ার প্রোগ্রামের সঙ্গে যুক্ত ছিল। যেখানে ওপ্পো, ভিভো এবং ওয়ানপ্লাস ব্র্যান্ডের সমন্বয়ে গঠিত বিবিকে ইলেকট্রনিক্সের ডিভাইসের ৭০% ছিল এই প্রোগ্রামের অধীনে। সোনি এবং শাওমির মতো সংস্থাগুলি এই প্রোগ্রামে বেশি উৎসাহী না হওয়ায় এগুলির ৪০ থেকে ৫০ শতাংশ ডিভাইস প্রোগ্রামে নথিভুক্ত ছিল। যাইহোক এখন, বিশ্বের সর্বাধিক ব্যবহৃত অ্যান্ড্রয়েড মোবাইল অপারেটিং সিস্টেমের ওপর গোটা ঘটনার কী প্রভাব পড়ে বা গুগলই কী প্রতিক্রিয়া দেয় – সেটাই দেখার বিষয়!

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.