সুখবর, এবার Gmail থেকে এক ক্লিকেই Google Photos অ্যাপে সেভ হবে ইমেজ

google-adds-new-button-to-save-image-from-gmail-to-google-photos

Gmail to Google Photos Image Save: গত বেশ কিছুদিন ধরেই Google Photos-কে কেন্দ্র করে একাধিক খবর সামনে আসছে। এর মধ্যে রয়েছে নতুন ফিচার থেকে শুরু করে প্ল্যাটফর্মটির জন্য জারি হওয়া নতুন নিয়মাবলী। এবার ইউজারদের সুবিধার্থে Google Photos এবং Gmail-এর সাথে সম্পর্কিত একটি নতুন খবর প্রকাশ্যে আসলো। রিপোর্ট অনুযায়ী, Gmail একটি নতুন টুল রোলআউট করছে যার সাহায্যে ব্যবহারকারীরা কোনো ইমেজ ডাউনলোড না করেই সরাসরি Google Photos-এ সেভ করতে পারবেন।

জানা গেছে, কেবলমাত্র “Save to Photos” নামক বাটনের সাহায্যেই ব্যবহারকারীরা স্বয়ংক্রিয়ভাবে Google Photos-এ একটি ইমেল করা ইমেজ সেভ করতে পারবেন। নতুন এই টুলটি আগামী কয়েক সপ্তাহের মধ্যেই পার্সোনাল Gmail ইউজার, Google Workspace, G Suite Basic, এবং G Suite Business গ্রাহকদের জন্য রোলআউট হবে এবং বিদ্যমান “Add to Drive” বাটনের পাশাপাশি উপলব্ধ হবে। টুলটি এখন কেবল JPEG-এর জন্য কার্যকর, PNG-এর ক্ষেত্রে এটি ব্যবহার করা যাবে না।

প্রসঙ্গত জানিয়ে রাখি, গত কয়েক সপ্তাহে গুগল তাদের ফটোজ প্ল্যাটফর্মের জন্য এমন কয়েকটি টুল রোলআউট করেছে যা ব্যবহারকারীদের তাদের সমস্ত অবাঞ্ছিত এবং ঝাপসা ছবির হাত থেকে মুক্তি পেতে সহায়তা করবে। ফোনের স্টোরেজ খালি রাখার জন্য এই টুল অবাঞ্ছিত ছবি এবং ভিডিওগুলি ক্লিন করতে ব্যবহারকারীদের সাহায্য করবে। ফলে ইউজাররা অবাঞ্ছিত ফটো এবং বড়ো সাইজের ভিডিও মুছে ফেলে নিজের প্রয়োজনমতো ফোনের সম্পূর্ণ স্টোরেজ স্পেস ব্যবহার করতে পারবেন। এই স্টোরেজ ম্যানেজমেন্ট টুলটি ব্যবহার করার জন্য ব্যবহারকারীদের লাইব্রেরি সেকশনের উপরের ডান কোণে তাদের অ্যাকাউন্ট আইকনে ক্লিক করতে হবে। এরপর Account Storage-এ যেতে হবে এবং Manage Storage-এ ট্যাপ করতে হবে।

এর পাশাপাশি গুগল জানিয়েছে যে, ১ জুন থেকে গুগল ফটোজ অ্যাপটিতে উচ্চ গুণমানযুক্ত ছবিগুলির ব্যাকআপের জন্য আর কোনোভাবে সীমাহীন ফ্রি স্টোরেজ সরবরাহ করা হবে না। সুতরাং, পরের মাস থেকে গুগল ফটোজ-এ অতিরিক্ত স্টোরেজ ব্যবহারের জন্য ইউজারদের টাকা খসাতে হবে। ১ জুনের পর থেকে ইউজাররা এই অ্যাপে “হাই কোয়ালিটি” ফটো বা ভিডিও সংরক্ষণের জন্য কেবল ১৫ জিবির ফ্রি স্টোরেজ পাবেন। তবে তার আগে ইউজাররা যে সকল ছবি এবং ভিডিওকে গুগল ফটোজ অ্যাপে ব্যাকআপ হিসেবে রেখেছেন, সেগুলিকে গুগল অ্যাকাউন্ট স্টোরেজের নতুন নিয়ম অনুযায়ী ১৫ জিবির সীমিত স্টোরেজের মধ্যে অন্তর্ভুক্ত করা হবে না। ফলে খুব স্বাভাবিকভাবেই ১ জুনের পর থেকে ইউজারদের নিজেদের ফোনের স্টোরেজের ওপর তীক্ষ্ণ নজর রাখতে হবে।

Google এর তরফে জানানো হয়েছে, ইউজারদের যদি অতিরিক্ত স্টোরেজের প্রয়োজন হয়, তাহলে গুগল ওয়ান (Google One) সাবস্ক্রিপশন নিতে হবে। সেক্ষেত্রে প্রতি মাসে ১৩০ টাকা, ২১০ টাকা এবং ৬৫০ টাকায় যথাক্রমে ১০০ জিবি, ২০০ জিবি এবং ২ টিবি স্টোরেজ পাওয়া যাবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।