অপেক্ষার অবসান, Youtube এর জন্য প্রগ্রেসিভ ওয়েব অ্যাপ সাপোর্ট আনলো Google

google-adds-progressive-web-app-support-for-youtube-com

এবার ইউটিউব (Youtube.com) এর প্রগ্রেসিভ ওয়েব অ্যাপ বা PWA নিয়ে হাজির হল Google। আমেরিকান এই টেক জায়ান্ট, Google Music এবং TV সহ তার একাধিক পরিষেবার PWA অফার করলেও, এতদিন ইউটিউবের জন্য এই ধরণের কোনো পদক্ষেপ নিতে দেখা যায়নি। তবে সম্প্রতি একটি রিপোর্ট থেকে জানা গেছে, অনেক ইউজার তাদের ফোনে ইউটিউব খোলার পর এর প্রগ্রেসিভ ওয়েব অ্যাপ ইনস্টল করার অনুরোধ পেয়েছেন।

9to5Google এর এই রিপোর্ট অনুযায়ী, গুগল তাদের Youtube.com এর জন্য প্রগ্রেসিভ ওয়েব অ্যাপ সাপোর্ট নিয়ে এসেছে। আপনি যদি কোনো ব্রাউজার থেকে ইউটিউবে ভিজিট করেন তাহলে অ্যাড্রেস বারের ডান দিকে একটি ‘ইনস্টল অ্যাপ’ নোটিফিকেশন দেখতে পাবেন। এখানে ইউটিউবের লাল রঙের প্লে লোগোটিও দেখতে পাবেন।

এবার আপনি ভাবতেই পারেন ইউটিউব অ্যাপ এমনিতেই অ্যাপ স্টোরে উপলব্ধ তাহলে কিসের জন্য PWA ভার্সন ইনস্টল করবো? আসলে প্রগ্রেসিভ ওয়েব অ্যাপ আপনাকে ওয়েবের মত প্রায় একই অভিজ্ঞতা দেবে এবং এটি ইনস্টলও হবে মুহূর্তের মধ্যে। শুধু তাই নয়, অ্যাপের মত এটি আপনার একাধিক পারমিশনও চাইবেনা। এখানে একটি উইন্ডো তে ইউটিউব ওপেন হবে এবং আপনি কোনো অ্যাড্রেস বার বা ইউআই এলিমেন্টস দেখতে পাবেন না।

এদিকে কয়েকদিন আগে জানা গিয়েছিল, Youtube তাদের প্ল্যাটফর্ম থেকে ইউজারদের কেনাকাটার সুযোগ করে দেবে। সেই লক্ষ্যে কোম্পানিটি ইতিমধ্যেই নতুন এই ফিচারের ওপর কাজ শুরু করেছে। যেখানে ক্রিয়েটররা তাদের ভিডিওতে বিভিন্ন প্রোডাক্ট যুক্ত করতে পারবেন। সেখান থেকে দর্শকরা জিনিসগুলি কিনতে পারবেন। এরজন্য ইউটিউব ভিডিওর নিচে বাম দিকে একটি শপিং ব্যাগ আইকন যুক্ত করবে।

I'm magnetically attracted to everything that implies innovation... And Rock 'N Roll!