বিপদে ২ বিলিয়ন Google Chrome ব্যবহারকারী, অজান্তেই হ্যাক হতে পারে ডিভাইস

Google একটি ব্লগ পোস্টের মাধ্যমে Chrome ব্যবহারকারীদের সতর্ক করেছে

google-alert-chrome-users-for-dangerous-new-hacking-threat

ক্রোম (Chrome) ব্রাউজার ব্যবহারকারীদের জন্য নতুন আশঙ্কার কথা সামনে আনলো গুগল (Google)। আশঙ্কার কারণ জনপ্রিয় ব্রাউজারের অভ্যন্তরীণ বাগ-দুর্বলতা। একে কাজে লাগিয়েই সাইবার-অপরাধীরা সম্প্রতি উক্ত ব্রাউজারের নিরাপত্তায় ছিদ্র তৈরী করতে তৎপর হয়েছে। এর ফলে বিশ্বে প্রায় দুই বিলিয়নের বেশী গুগল ক্রোম (Google Chrome) ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য বর্তমানে অসুরক্ষিত। সেক্ষেত্রে নিজেদের তথ্য সুরক্ষিত রাখতে ব্রাউজারের নতুন আপডেট ডাউনলোড ছাড়া ব্যবহারকারীদের কাছে অন্য কোনো রাস্তা নেই। যদিও গুগলের পক্ষ থেকে এখনো নতুন আপডেট রোল-আউট সম্ভব হয়নি। তবে খুব তাড়াতাড়ি আমরা সেই আপডেটের দেখা পেতে পারি। তার আগে জনপ্রিয় সংস্থাটি একটি ব্লগ পোস্টের মাধ্যমে অনুরাগীদের আলোচ্য বিপদ সম্পর্কে সতর্ক করেছে।

বিপদ বাড়াচ্ছে বাগ ত্রুটি – নিজেদের ব্লগে স্পষ্ট করলো Google

নিজেদের ব্লগ পোস্টে গুগল নতুন বাগ-দুর্বলতার ব্যাপারে গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করেছে। CVE-2021-37973 নামে চিহ্নিত এই বাগ-ইস্যুর ফাঁকফোকর দিয়ে হ্যাকারেরা আমাদের তথ্য চুরির জন্য সচেষ্ট বলে গুগলের বক্তব্য। এমনকি এপথে ব্যবহারকারীর ডিভাইস পর্যন্ত হ্যাক হতে পারে বলে সংস্থার আশঙ্কা। তাই দ্রুত নতুন আপডেট প্রদানের মাধ্যমে সংস্থা ব্যবহারকারীদের নিরাপত্তা সুনিশ্চিত করতে চাইছে। তবে যতদিন সেটা সম্ভব না হচ্ছে, ততদিন পর্যন্ত তারা ক্রোম ব্যবহারকারিদের কিছু সতর্কতামূলক পদক্ষেপ অনুসরণের জন্য অনুরোধ করছে।

উল্লেখ্য, নতুন সমস্যাটি একটি জিরো-ডে বাগ-ইস্যু যা বিশ্বের প্রতিটি Chrome ব্যবহারকারীর পক্ষে সমান বিপজ্জনক। তাই যত তাড়াতাড়ি ব্রাউজারের নতুন সংস্করণ সামনে আসে ততটাই মঙ্গল। তবে গুগলের পক্ষ থেকে কোনো ব্যবস্থা গ্রহণের আগেই সাইবার-অপরাধীরা তাদের কাজ হাসিল করতে সক্রিয়। ফলে এই মুহূর্তে ডিভাইস সুরক্ষিত কিনা তা জানতে হলে নিম্নলিখিত পদ্ধতি অনুসরণ করুন।

১. Google Chrome ওপেনের পরে Settings সিলেক্ট করুন।

২. এবার Help বিকল্প বেছে নিন।

৩. About Google Chrome নির্বাচন করুন।

৪. ব্রাউজারের ভার্সন দেখে নিন। যদি কারো কাছে Chrome-এর 94.0.4606.61 ভার্সন মজুত থাকে তাহলে তিনি অপেক্ষাকৃত নিরাপদ। তবে যাদের কাছে ব্রাউজারের উল্লিখিত সংস্করণ অনুপস্থিত, তাদের নয়া আপডেটের জন্য অপেক্ষা ছাড়া আর অন্য কোন উপায় নেই।

অবশ্য নয়া আপডেট প্রদানের আগে হ্যাকারেরা যাতে বিশেষ সুবিধা করতে না পারে সেজন্য Google ইন্টারনেট ব্যবহারের সময় আমাদের তথ্যকে অতিরিক্ত নিরাপত্তা দেবে বলে জানিয়েছে। এছাড়া Chrome-এর নতুন সংস্করণ সামনে এলে সেটি ডাউনলোডের পর Google সমস্ত ব্যবহারকারীকে তাদের রিস্টার্ট করার উপদেশ দিয়েছে। এর ফলে সকলেই আগের মতন Chrome ব্যবহারে দুশ্চিন্তা ভুলতে পারবেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020