মাথা নোয়াতে বাধ্য হল Google, প্লে স্টোরে জায়গা পাচ্ছে গ্যাম্বলিং অ্যাপ

google-allows-gambling-apps-in-19-country-but-not-india.jpg

বিগত কয়েক মাসে, একাধিক গ্যাম্বলিং (জুয়া) অ্যাপ্লিকেশনকে নিজের প্লে স্টোর প্ল্যাটফর্ম থেকে সরিয়ে দিয়েছে গুগল (Google); যার ফলে ভারতসহ বিশ্বের একাংশ দেশে অ্যান্ড্রয়েড ইউজাররা এই ধরণের অ্যাপগুলি প্লে স্টোর থেকে ইন্সটল বা আপডেট করতে পারেন না। উক্ত কারণে দীর্ঘদিন ধরে গুগলের প্রতি ক্ষোভ প্রকাশও করে আসছে অ্যাপ ডেভেলপাররা। তবে শেষ অবধি ইন্টারনেট জায়ান্ট সংস্থাটির মত বদল হয়েছে। রিপোর্ট অনুযায়ী, গতকাল একটি বিবৃতিতে গুগল ঘোষণা করেছে যে আগামী মার্চ মাস থেকে বেশ কয়েকটি গ্যাম্বলিং অ্যাপ্লিকেশন গুগল প্লে স্টোরে উপলব্ধ হবে।

তবে জানিয়ে রাখি সমস্ত উৎসাহী অ্যান্ড্রয়েড ইউজাররা এগুলি ব্যবহার করতে সক্ষম হবেন না, কারণ এই সমস্ত অ্যাপগুলি কেবল ১৫টি দেশের (অস্ট্রেলিয়া, বেলজিয়াম, কানাডা, কলম্বিয়া, ডেনমার্ক, ফিনল্যান্ড, জার্মানি, জাপান, মেক্সিকো, নিউজিল্যান্ড, নরওয়ে, রোমানিয়া, স্পেন, সুইডেন এবং মার্কিন যুক্তরাষ্ট্র) প্লে স্টোরে চালু হবে।

এর আগে ব্রাজিল, ফ্রান্স, আয়ারল্যান্ড এবং যুক্তরাজ্যের মত চারটি দেশের প্লে স্টোর প্ল্যাটফর্মে জুয়া অ্যাপ্লিকেশনগুলি উপলব্ধ ছিল। তবে এবার এর সাথে আরও ১৫টি দেশ যুক্ত হল। এই বিষয়ে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম নির্মাতা সংস্থাটি জানিয়েছে যে, তারা কোনো দেশের আইন বিধির সাথে সামঞ্জস্য রেখে তবেই এই ধরণের অ্যাপগুলিকে প্লে স্টোরে জায়গা দেয়। তবে গুগল এই ধরণের গেমগুলিকে ছাড়পত্র দিলেও এগুলিকে প্লে স্টোরে থাকতে বেশ কিছু নিয়ম মানতে হবে। যেমন অ্যাপ্লিকেশনগুলিকে নিশ্চিত করতে হবে যে তারা সরকারের কাছ থেকে প্রয়োজনীয় অনুমোদন পেয়েছে। এছাড়া এই অ্যাপগুলির নির্দিষ্ট লাইসেন্স থাকতে হবে।

এই প্রসঙ্গে বলে রাখি, ভারত কোনো মতেই গুগলের এই নতুন নীতির অংশ নয়। গতকাল একটি পৃথক ঘোষণায় সংস্থাটি স্পষ্ট করে দিয়েছে যে ভারতীয় প্লে স্টোরে আপাতত জুয়ার অ্যাপ্লিকেশন উপলব্ধ হবে না। কারণ, ভারতের মতো কিছু দেশে জুয়া খেলাকে রাষ্ট্রীয় বিষয় হিসাবে বিবেচনা করা হয়, অর্থাৎ রাষ্ট্র এই অ্যাপগুলির বৈধতা নিশ্চিত করে। তাই জুয়া খেলার অ্যাপ্লিকেশনগুলি ভারতে আইনী কখনো ছাড়পত্র পাবে কিনা বা পেলেও কবে পাবে সে বিষয়ে নিশ্চিতভাবে কিছু বলা যাচ্ছে না।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন