Google আপনার ফোনের জন্য আনছে বড় অ্যান্ড্রয়েড আপডেট, জুড়বে এই ফিচারগুলি

google-android-12-will-offer-these-features-including-privacy.jpg

অপেক্ষার আর মাত্র কয়েকটা মাসের। তারপরেই গুগল (Google) অ্যান্ড্রয়েডের পরবর্তী বড় আপডেট আনুষ্ঠানিকভাবে প্রকাশ্যে আনবে। সবকিছু ঠিকঠাক থাকলে চলতি বছরের সেপ্টেম্বরে Android 12 -এর আবির্ভাব ঘটবে। সেক্ষেত্রে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা পেয়ে যাবেন একাধিক নতুন ফিচারের সুবিধা। একইসাথে নতুন আপডেটের মাধ্যমে গুগল ইউজারদের হাতে আরো বেশী ডেটা স্বচ্ছতা ও প্রাইভেসি নিয়ন্ত্রণের ক্ষমতা তুলে দিতে পারে। অ্যাপলের (Apple) পথ অনুসরণ করে গুগলের এই পদক্ষেপ যে অজস্র অ্যান্ড্রয়েড ব্যবহারকারীর মুখে হাসি ফোটাবে, সেই কথা বলে দেওয়ার অপেক্ষা রাখে না।

সম্প্রতি Android 12 -এর প্রথম ডেভেলপার প্রিভিউ সামনে এসেছে, যা থেকে এতে সংযুক্ত নতুন ফিচারগুলি কিছুটা আঁচ করা যায়। তবে সে সম্পর্কে তথ্য প্রদানের আগে জানিয়ে রাখি যে প্রাথমিকভাবে নির্বাচিত কয়েকটি স্মার্টফোনে Android 12 এর ডেভেলপার আপডেট ডাউনলোড করা যাবে। গুগলের Pixel 3, Pixel 3a, Pixel 4, Pixel 4a ও Pixel 5 সিরিজের ফোনগুলি এই তালিকায় রয়েছে।

এদিকে নতুন ফিচারের মধ্যে অ্যান্ড্রয়েডের আসন্ন আপডেটে গুগল উপযুক্ত মিডিয়া ট্রান্সকোডিং সুবিধা যুক্ত করতে চলেছে যা হাই এফিসিয়েন্সি ভিডিও কোডিং বা এইচইভিসি (HEVC) সাপোর্টসহ আসবে। এর ফলে বিভিন্ন অ্যাপ্লিকেশনের মাধ্যমে রেকর্ড করা ভিডিওগুলি পূর্বের থেকে আরো উন্নত হওয়ার পাশাপাশি ডিভাইসে অপেক্ষাকৃত কম স্টোরেজ দখল করবে। আবার অ্যান্ড্রয়েডের আগামী সংস্করণটিতে AV1 ইমেজ ফাইল ফরম্যাট বা AVIF সাপোর্ট থাকবে যা JPEG ফরম্যাটের তুলনায় ছবির গুণমান অনেকটা বাড়াবে বলে দাবী করা হয়েছে।

নতুন Android 12 আপডেট ইউজারকে অনেক উন্নত পরিষেবা প্রদান করবে। এক্ষেত্রে সোশ্যাল মিডিয়া বা গেমিংয়ের বড় বড় অ্যাপ্লিকেশনগুলিও ডিভাইসে অত্যন্ত মসৃণভাবেই চলবে। এর সাথে এই আপডেট audio-coupled haptic feedback সাপোর্টের সঙ্গে আসবে যা ব্যবহারকারীকে এনে দেবে উন্নত গেমিং অভিজ্ঞতার আনন্দ।

উপরের ফিচারগুলির সাথে অ্যান্ড্রয়েডের আসন্ন আপডেটে আরো সমৃদ্ধ জেশ্চার ন্যাভিগেশনের দেখা মিলবে বলে জানা গিয়েছে। এছাড়া এটি দৃষ্টিনন্দন নতুন নোটিফিকেশন ডিজাইন প্রদান করবে। নোটিফিকেশন ওপেনের প্রক্রিয়াও হবে আগের চেয়ে দ্রুত।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন