বদলে যাবে আপনার স্মার্ট টিভি, গুগল আনলো Android TV 11

google-android-tv-11-announced-know-key-features

গত সপ্তাহেই Pixel ডিভাইস ও অন্যান্য অ্যান্ড্রয়েড ফোনের জন্য Android 11 রোল আউট করেছিল Google। এবার Android TV প্ল্যাটফর্মের জন্য অ্যান্ড্রয়েড টিভি ১১ আপডেট আনলো কোম্পানিটি। নতুন এই অ্যান্ড্রয়েড টিভি ভার্সনে প্রাইভেসি থেকে শুরু করে লো ল্যাটেন্সি মোড ও অন্যান্য ফিচার পাওয়া যাবে। আসুন Android TV 11 -র বিভিন্ন ফিচার সম্পর্কে জেনে নিই।

Android TV 11 এর বিশেষ ফিচার

আমরা অ্যান্ড্রয়েড মোবাইলের জন্য আনা অ্যান্ড্রয়েড ১১ আপডেটে ওয়ান টাইম পারমিশন ফিচারের কথা শুনেছি। এবার এই ফিচার অ্যান্ড্রয়েড টিভির জন্য আনা হয়েছে। এই ফিচারে আপনি যখন আপনার টিভির মাইক্রোফোনের অ্যাক্সেস কোনো থার্ড পার্টি অ্যাপকে দেবেন তখন আপনাকে জিজ্ঞাসা করা হবে যে আপনি এসম্পর্কে অবগত কিনা। এরফলে আপনার তথ্য চুরি হওয়ার সম্ভাবনা কমবে।

গুগল দাবি করেছে যে পারফরম্যান্স এবং মেমরি ম্যানেজমেন্টকে রি-ডিজাইন করা হয়েছে ওভারঅল এক্সপেরিয়েন্স উন্নত করার জন্য। এছড়াও নতুন অ্যান্ড্রয়েড টিভি ১১ তে লো ল্যাটেন্সি মোড আছে। যা ভিডিও কনফারেন্সিং অ্যাপ ও গেমিং এক্সপেরিয়েন্স ইম্প্রুভ করবে। এর মাধ্যমে আপনি ল্যাগ ফ্রি এক্সপেরিয়েন্স পাবেন।

তবে শুধু গেমিং বা অ্যাপ নয়, গুগল মিডিয়া ডেকোর্ডিং এও লো ল্যাটেন্সি মোড যুক্ত করেছে। এছাড়াও এতে নতুন টিউনার ফ্রেমওয়ার্ক আছে, যা Media CAS সাপোর্টকে বুস্ট করবে।

Android TV 11 এর অন্যান্য ফিচারের কথা বললে এতে নিন্টেন্ডো সুইচ প্রো এবং স্টিম কন্ট্রোলার সাপোর্ট আছে। এছড়াও এখানে ঘুমের জন্য একটি ফিচার দেওয়া হয়েছে। যার মাধ্যমে আপনি একটি সময় সেট করতে পারবেন এবং ওই সময় এলে টিভি নিজে নিজেই বন্ধ হয়ে যাবে। আবার স্কোপড স্টোরেজ ফিচারের সাহায্যে আপনি কোনো অ্যাপ কতটা জায়গা নিতে পারবে তা নির্দিষ্ট করে দিতে পারবেন।

অ্যান্ড্রয়েড টিভি ১১ এ একটি হার্নেস মোড দেওয়া হয়েছে। যেটি ডেভেলপারদের তাদের অ্যাপ রিলিজ করার আগে টেস্ট করার সুযোগ দেবে। এখন দেখার অ্যান্ড্রয়েড টিভি মেকাররা কত তাড়াতাড়ি এই আপডেট তাদের টিভিতে আনে।