এবার অফলাইনেও কাজ করবে Google Assistant

Google assistant can work while offline soon

দিন-কে-দিন টেকনোলজি যত উন্নত হচ্ছে, আমাদের জীবনও হয়ে উঠছে সহজ থেকে সহজতর। Google Assistant আধুনিক প্রযুক্তির এমনই একটি অত্যাশ্চর্য আবিষ্কার। আলাদিনের জিনের মতো গুগল অ্যাসিস্ট্যান্টকে কোনো নির্দেশ দিলে সে সঙ্গে সঙ্গেই তা পালন করে। তবে এতদিন এর জন্য একটি গুরুত্বপূর্ণ শর্ত ছিল যে, ইউজারকে অবশ্যই অনলাইন থাকতে হবে। কিন্তু শীঘ্রই সে শর্তও উঠে যাচ্ছে। সম্প্রতি XDA Developer-র এক রিপোর্ট থেকে জানা গেছে যে, খুব শীঘ্রই Google-এর এই ভার্চুয়াল ভয়েস অ্যাসিস্ট্যান্টটি অফলাইনেও একটি ভয়েস কমান্ড সম্পূর্ণভাবে পালন করতে সক্ষম হবে।

এক্সডিএ ডেভেলপারদের ডেভেলপ করা স্ট্রিং কোড অনুসারে, ইউজাররা অফলাইন হয়ে গেলেও Google Assistant একটি ভয়েস কমান্ড সম্পূর্ণ করতে সক্ষম হবে। এর পাশাপাশি, সংস্থাটি গুগল অ্যাসিস্ট্যান্টে ‘মাই অ্যাকশনস’ (‘My Actions’) নামে একটি নতুন ফিচার যুক্ত করার পরিকল্পনা করছে। এই নতুন ফিচারটির সাহায্যে ইউজাররা তাদের প্রিয় অ্যাসিস্ট্যান্ট রিকোয়েস্টগুলির জন্য শর্টকাট তৈরি করতে পারবেন।

এক্সডিএ ডেভেলপার আরও জানিয়েছে,” ‘মাই অ্যাকশনস’ সেটআপ স্ক্রিনটি দেখে মনে হচ্ছে এটি একটি কাস্টম অ্যাকশন অ্যাড করছে। সেটআপ স্ক্রিনটিতে স্পষ্ট উল্লেখ আছে যে ফিচারটি “গুগল অ্যাসিস্ট্যান্ট যা কিছু করতে পারে তা করার জন্য কনফিগার করা যেতে পারে, কেবলমাত্র একটি ট্যাপের মাধ্যমে” (“can be configured to do anything Google Assistant can do, in just one tap”)। এর মধ্যে আছে বেশ কিছু স্যাম্পল কমান্ড, যেগুলির মাধ্যমে আপনি নিজে ফিচারটিকে পরীক্ষা করে দেখতে পারেন। এই কাজটি শুরু করার জন্য স্ক্রিনে একটি ‘সেটআপ’ ( ‘Setup’) বাটন রয়েছে।”

Google Assistant

অন্য একটি খবরে, সম্প্রতি বিশ্ব ঐতিহ্য দিবস (World Heritage Day) উপলক্ষ্যে UNESCO, গুগল আর্টস অ্যান্ড কালচার, ‘এক্সপ্লোর ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ’ (Explore UNESCO World Heritage) নামে একটি নতুন অনলাইন রিসোর্স তৈরি করেছে।

১০টি ইউনেস্কো ঐতিহ্যবাহী স্থানের ( UNESCO heritage sites) জন্য Google-এর তৈরি একটি মাইক্রোসাইটে ইউজাররা ভার্চুয়াল ট্যুর করতে পারেন। এই সাইটগুলির মধ্যে রয়েছে তাজমহল ( Taj Mahal), ইয়োসেমিটি জাতীয় উদ্যান (Yosemite National Park), সেরেঙ্গেটি জাতীয় উদ্যান (Serengeti National Park), কলোসিয়াম ( The Colosseum), এবং অন্যান্য।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন