গুগল অ্যাসিট্যান্ট ব্যবহারকারীদের জন্য বড় খবর, আর সেভ রাখা হবে না অডিও রেকর্ডিং

google-assistant-default-audio-recording-store-features-removed

অনেকেই এখন স্মার্টফোনে Google Assistant ফিচার ব্যবহার করেন। এক্ষেত্রে ইউজারদের গোপনীয়তা বজায় রাখতে আরো একটি পদক্ষেপ নিল টেক জায়ান্ট Google। এবার থেকে আর গুগল অ্যাসিস্ট্যান্ট ব্যবহারকারীদের অডিও রেকর্ডিং স্টোর করে রাখবেনা কোম্পানি। আসলে গুগল এমন একটি ফিচার আনতে চলেছে যার সাহায্যে, অডিও রেকর্ডিং সেভ না রেখে অডিও স্নিপেটগুলি বিশ্লেষণ করবে। অর্থাৎ এখন থেকে গুগলে, আপনার অডিও রেকর্ডিং সেভ রাখার প্রয়োজন পড়বেনা।

সূত্রের খবর, যে সমস্ত ইউজার তার ফোনের কোনো অ্যাপে গুগল অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করেন, তাদের সবাইকে একটি ইমেল পাঠাচ্ছে গুগল। যেখানে ইউজারদের অডিও সেভ রাখার কারণ এবং এই নতুন ফিচার সম্পর্কে বলা হচ্ছে। জানিয়ে রাখি, গুগল ইউজারদের অডিও রেকর্ডিংগুলি এতদিন স্টোর করে রাখতো মূলত তাদের ভয়েস অ্যাসিস্ট্যান্ট ফিচারকে আরও উন্নত করার জন্য।

তবে অনেকেই গুগলের অডিও সেভ রাখার পলিসি নিয়ে অভিযোগ জানাচ্ছিল। ফলে সংস্থাটি স্বচ্ছ পরিষেবা দিতে এই পদক্ষেপ নিয়েছে, এমনটাই মনে করা হচ্ছে। গত বছরেই সংস্থাটি ইউজারদের অডিও সেভ পলিসিতে বেশ কিছু পরিবর্তন এনেছিল।

যদিও রিপোর্ট অনুযায়ী, এখনও ইউজাররা চাইলে গুগলের কাছে অডিও সেভ রাখতে পারে। এরজন্য ইউজারদের ভয়েস অ্যান্ড অডিও (VAA) সেটিংসে গিয়ে নতুন প্রোগ্রাম এনাবেল করতে হবে। আবার আপনি আপনার ওয়েব এবং অ্যাপ্লিকেশন ড্যাশবোর্ড থেকে যেকোনো সময় গুগল অ্যাসিস্ট্যান্টে ব্যবহার করা অডিও রেকর্ডিংগুলি ডিলিট করতে পারেন। যদিও গুগল জানিয়েছে, তাদের প্রোডাক্ট বা টেকনোলজি বিকাশের প্রয়োজন না থাকলে ওই অডিও রেকর্ডিংগুলি সংস্থাই ডিলিট করে দেয়।