কখন জ্বালাতে চান ঘরের স্মার্ট লাইট, শিডিউল করে রাখুন Google Assistant এর মাধ্যমে

টেকনোলজি যত উন্নত হয়েছে আমাদের জীবনও হয়ে উঠেছে তত সহজ। বিশেষত স্মার্ট হোম প্রোডাক্টের আবিষ্কারের ফলে মৌখিক নির্দেশ দিয়েই দৈনন্দিন জীবনের অনেক কাজ করা সম্ভব হয়। ঠিক যেন আলাদিনের জিন! Google Assistant আধুনিক প্রযুক্তির এমনই একটি বরদান। গুগল অ্যাসিস্ট্যান্টকে কোন নির্দেশ দিলে সে সঙ্গে সঙ্গেই তা পালন করে। এবার গুগল তাদের এই ভয়েস অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করে স্মার্ট হোম প্রোডাক্টের জন্য নিয়ে এল ‘Scheduled Actions’ ফিচার। এর মাধ্যমে আপনি আগে থেকেই আপনার যে কোন স্মার্ট হোম ডিভাইসের জন্য কম্যান্ড শিডিউল করে রাখতে পারবেন। চলুন এই ফিচার সম্বন্ধে বিস্তারিত জেনে নিই।

Scheduled Actions ফিচার

শিডিউলড অ্যাকশন ফিচারের ফলে ইউজাররা তাদের স্মার্ট হোম প্রোডাক্টের জন্য গুগল অ্যাসিস্ট্যান্টকে আগে থেকেই যে কোন বিষয়ে নির্দেশ দিয়ে রাখতে পারবেন। তারপর যে সময়ে নির্দেশটি তিনি পালন করাতে চান সেই তারিখ ও সময়টি বেছে নিতে পারবেন। নির্দিষ্ট সময় এলে Google সেই নির্দেশ পালন করবে। যেমন ধরুন আপনি কেবল “Hey Google, turn on the lights in five minutes” বা “Hey Google, turn off the lights at 7 AM.” কমান্ড করলেই গুগল নির্দিষ্ট সময়ে লাইট জ্বালাবে। ঠিক এতটাই সহজ গুগলের শিডিউলড অ্যাকশন ফিচার ব্যবহার করা।

শুধু সংশ্লিষ্ট দিন বা তার পরের দিন নয়, পরবর্তী সাত দিনের মধ্যে যে কোন দিনের জন্য শিডিউল করা যাবে নির্দেশ। উদাহরণ স্বরূপ, আপনি বলতে পারেন, “Hey Google, turn on my coffee maker at 8 AM tomorrow” অথবা “Hey Google, run my sprinkler in a week at 5 PM.”

Scheduled Actions বাতিল করার উপায়

Google-এ আপনার শিডিউল করে রাখা নির্দেশ বাতিল করার সুযোগও থাকবে। তার জন্যে আপনাকে শুধু বলতে হবে, “Hey Google, cancel my Scheduled Actions” বা “Hey Google, remove my s’ Schedule.” এটুকু বললেই আপনার শিডিউল করা নির্দেশ বাতিল হয়ে যাবে।

Google-এর সাপোর্ট পেজে জানানো হয়েছে, গ্রাহকেরা নিজের ইচ্ছে মত আগে থেকে শিডিউল করে রাখা অ্যাকশন ক্যান্সেল করতে পারবেন। শিডিউলড অ্যাকশনগুলির একটি তালিকা দিয়ে Google গ্রাহকদের কাছ থেকে যাচাই করে নেবে তারা কোন কোন অ্যাকশন বাতিল করতে চায়। অবশ্য যারা ইতিমধ্যেই ফিচারটি ব্যবহার করেছে তাদের মতে এই ক্যান্সেল করার গোটা পদ্ধতিটি খুব একটা মসৃণ নয়।

Google তার সাপোর্ট পেজে এটাও পরিষ্কারভাবেই জানিয়েছে যে, সময়-নির্দেশক অ্যাডভার্বগুলি (যেমন, tomorrow বা next week) চিনে নিতে গুগল অ্যাসিস্ট্যান্ট এখনও তেমন সড়গড় নয়। এই কারণেই কোনো নির্দেশ আগে থেকে শিডিউল করার সময়ে নির্দিষ্ট দিন বা সময় উল্লেখ করাই শ্রেয়। যদি গ্রাহকেরা নির্দিষ্ট সময় উল্লেখ না করেন তাহলে Google একটি ‘এরর’ বার্তা পাঠিয়ে ইউজারকে সচেতন করিয়ে দেবে।