২৩০ কোটি বিজ্ঞাপন ব্যান করলো গুগল, জেনে নিন আসল কারণ

বিশ্বের বৃহত্তম সার্চ ইঞ্জিন,গুগল তাদের দেখানো বিজ্ঞাপনের জন্য বহুবার সমালোচিত হয়েছে।কিছুদিন আগে ভারতীয় কোম্পানি,আমূল গুগলের বিরুদ্ধে মামলা দায়ের করেছিল তাদের নাম ভুয়ো বিজ্ঞাপন চালানোর জন্য।এ বিষয়ে গুগলকে জানানো হলে তারা কড়া ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছিলো।সে কথা রেখেই ২৩০ কোটির ও বেশি ভুয়ো বিজ্ঞাপন ব্যান করলো তারা।বৃহস্পতিবার গুগল একটি রিপোর্টে উল্লেখ করেছে তারা সম্প্রতি ২৩০ কোটি ও বেশি বিজ্ঞাপন ও ১ কোটি বিজ্ঞপণদাতাকে ব্যান করেছে। এছাড়াও গুগল নতুন ৩১ টি নিয়ম চালু করেছে বিজ্ঞাপনদাতাদের জন্য।

গুগল থেকে রিপোর্টে বলা হয়েছে ” আমরা আমাদের প্ল্যাটফর্মটিকে সকলের ব্যবহার উপযোগী করে তুলতে বদ্ধপরিকর। এখানে বিজ্ঞাপনদাতারা আসেন তাদের ব্যবসা বা প্রোডাক্ট সম্পর্কে সকলকে অবগত করতে। তবে সেটি ভুয়ো বা বিভ্রান্তিকর হলে আমাদের ব্যবহাকারীদের কাছে একটা ভুল বার্তা পৌঁছবে।”

প্রসঙ্গত ভুয়ো বা বিভ্রান্তিকর বিজ্ঞাপন রুখতে গুগল বহুদিন থেকে চেষ্টা চালাচ্ছিল।২০১৭ সালে প্রায় ৮ লক্ষ বিজ্ঞাপনদাতাকে ব্যান করেছিল কোম্পানিটি।এছাড়াও প্রতিবছর হাজার হাজার ভুয়ো অ্যাপ প্লে স্টোর থেকে মুছে ফেলা হয়।কিন্তু এত কিছুর পরেও বিতর্ক থামেনি। গুগল থেকে জানানো হয়েছে শুধু বিজ্ঞাপন বা অ্যাপ নয়,২.৮ কোটি পেজের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেবে তারা।

পড়ুন : কোম্পানির নামে মিথ্যা প্রচারের জন্য গুগলকে আইনি নোটিশ পাঠালো আমূল

Last Updated on