ইমেল পাঠানোই ছেড়ে দেবেন! Gmail এর জন্য বড়সড় আপডেট আনছে Google

নতুন আপডেটে Gmail এর মধ্যে Google Chat, Google Meet ও Google Space এর ট্যাব পাওয়া যাবে

google-big-update-for-gmail-add-google-chat-calling-meet-space-tab

গুগলের (Google) পরিকল্পনা অনুযায়ী আমূল পরিবর্তনের মুখে জিমেইল (Gmail) পরিষেবা। আজ্ঞে হ্যাঁ, Gmail ব্যবহার করে এমন একাধিক কাজ এখন করা যাবে যা এর আগে কখনোই সম্ভব হয়নি। এর ফলে বদলে যাবে যোগাযোগের পূর্বতন রীতি। সবকিছু ঠিকমতো এগোলে বিশ্বব্যাপী ১.৫ বিলিয়ন Gmail ব্যবহারকারী আলোচ্য প্ল্যাটফর্মের দ্বারা পরিচিতদের ফোনে কল করার পাশাপাশি তাদের সঙ্গে চ্যাটিং ও গ্রুপ ডিসকাসনে শামিল হতে পারবেন। এর সাথে অতিরিক্ত হিসেবে তারা আরো কিছু সুবিধা পাবেন এবং সবটাই সম্ভব হবে অ্যাপ বা ওয়েব ভার্সনের মাধ্যমে।

গুগলের নতুন আপডেট এসে গেলেই জিমেইল ব্যবহারকারীরা অন্য কোনো অ্যাপ্লিকেশন বা পরিষেবার সাহায্য ছাড়া উপরের কাজগুলি সম্পন্ন করতে পারবেন। গুগল ওয়ার্কস্পেস (Google Workspace) এর নতুন আপডেটে জিমেইলে গুগল চ্যাট (Google Chat), গুগল মিট (Google Meet) ও গুগল স্পেস (Google Space) এর ট্যাব পাওয়া যাবে। ফলে বিভিন্ন পরিষেবার জন্য আর অ্যাপ বদলাতে হবে না।

নতুন পরিবর্তনগুলির ফলে জিমেইল পরিষেবায় যে অসাধারণ ব্যাপ্তি লক্ষ্য করা যাবে তা সত্যিই প্রশংসনীয়। এক্ষেত্রে গুগল অসাধারণ কাজ করে দেখিয়েছে। আপডেট রোল-আউটের পরে জিমেইল অ্যাপ্লিকেশন খুলে রাখা অবস্থায় কোনো পরিচিত বন্ধু বা স্বজনকে কল করার দরকার পড়লে সেজন্য কন্ট্যাক্ট লিস্ট, ফোন নম্বর বা অন্য কোনো অ্যাপ্লিকেশন হাতড়ে বেড়ানোর দরকার নেই। বরং এজন্য পরিচিতের ইমেইল অ্যাড্রেস ব্যবহার করা যাবে। তার মাধ্যমে ব্যবহারকারী নিজের বন্ধুর ডিভাইসে ফোন করতে পারবেন।

আবার যেসব ক্ষেত্রে ইমেইল পাঠানো খুব একটা দরকারি নয়, সেই অবস্থায় গুগল চ্যাট (Google Chat) ব্যবহার করে নির্দিষ্ট কন্টাক্টের কাছে মেসেজ পৌঁছে দেওয়া যাবে। এজন্য জিমেইলের চ্যাট ট্যাবে ক্লিক করতে হবে। জিমেইল অ্যাপ্লিকেশন ইন্সটল করা থাকলে ডিভাইসে এই মেসেজগুলি সিঙ্ক (Sync) করতে কোন অসুবিধে হবেনা।

সম্প্রতি Whaysapp যখন নয়া মাল্টি-ডিভাইস সাপোর্ট ফিচারের উপরে কাজ করছে, ঠিক সেই সময় গুগল ওয়ার্কস্পেসের আলোচ্য আপডেট ব্যবহার করেও স্মার্টফোন ছাড়া কম্পিউটারে কল রিসিভ করা যাবে। অর্থাৎ এক্ষেত্রে গুগল পরিবারের সদস্যেরা সরাসরি একে অপরকে ফোন করতে পারবেন। স্মার্টফোন বা কম্পিউটারে Gmail অ্যাপ্লিকেশন ইন্সটল করা থাকলেই এই ফোন কলের নোটিফিকেশন পাওয়া যাবে এবং আমরা তার উত্তর দিতো সমর্থ হবো।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020