সহজেই আইফোন থেকে অ্যান্ড্রয়েড ফোনে WhatsApp ডেটা ট্রান্সফার করা যাবে, Google আনলো Data Restore Tool

google-brings-data-restore-tool-to-transfer-whatsapp-data-ios-to-android
Google আনলো Data Restore Tool

বর্তমান দিনে অত্যাধুনিক ফিচারে আকর্ষিত হয়ে অনেকেই ঘনঘন স্মার্টফোন বদলে ফেলছে। আবার অনেকে আছেন, যারা ডেটা হারানোর ভয়ে পুরানো ফোনটিই ব্যবহার করে চলেছেন। যদিও এখন একটি অ্যান্ড্রয়েড ফোন থেকে অন্য একটি অ্যান্ড্রয়েড ফোনে ডেটা ব্যাকআপ নেওয়া অনেক সহজ। তবে কোনো iPhone থেকে Android ফোনে ডেটা ব্যাকআপ সহজে নেওয়ার কৌশল আমরা অনেকেই জানিনা। তবে এই কাজ এবার থেকে আমরা অনায়াসেই করতে পারবো। আসলে Google, Play Store-এ একটি ডেটা রিস্টোর টুল (Data Restore Tool) অ্যাপ্লিকেশন যুক্ত করেছে। নাম থেকেই বোঝা যায় যে, এটির সাহায্যে ব্যবহারকারীরা তাদের নতুন ডিভাইস সেট আপ করার সময় পুরানো ডিভাইস থেকে যাবতীয় ডেটা সযত্নে সংরক্ষণ করতে সক্ষম হবেন। ডেটা রিস্টোর টুল ব্যবহারকারীদের কোনো ডিভাইস সেট আপ করার সময় ইউএসবি কেবল বা ক্লাউড ব্যাকআপের মাধ্যমে অ্যাপ, ফটো, কন্টাক্টস ট্রান্সফার করার সুযোগ দেবে। এখন প্লে স্টোরে এই অ্যাপটির ভার্সন ১.০.৩৮২০৪৮৭৩৪, যা ব্যবহারকারীদের একটি আইফোন থেকে অ্যান্ড্রয়েড ফোনে তাদের WhatsApp চ্যাট এবং হিস্ট্রি কপি করার অনুমতি দিতে পারে বলে জানা গেছে।

Google আনলো Data Restore Tool

একটি অনলাইন রিপোর্ট অনুযায়ী, ডেটা রিস্টোর টুল আইফোন ব্যবহারকারীদের তাদের হোয়াটসঅ্যাপ চ্যাটগুলি একটি নতুন অ্যান্ড্রয়েড ডিভাইসে স্থানান্তর করতে সক্ষম করতে পারে। প্লে স্টোরে অ্যাপটির ডেসক্রিপশনে বলা হয়েছে, “অ্যাপ্লিকেশনটি আপনাকে ইউএসবি কেবল বা ক্লাউড ব্যাকআপ ব্যবহার করে আপনার ডিভাইসে ডেটা রিস্টোর করতে সহায়তা করে।”

9to5Google এর রিপোর্ট অনুযায়ী, অ্যাপটির লেটেস্ট আপডেট ভার্সন ১.০.৩৮২০৪৮৭৩৪-এর কোডে একটি iPhone থেকে একটি Android ফোনে WhatsApp চ্যাট এবং হিস্ট্রি কপি করার রেফারেন্স রয়েছে এবং এর মধ্যে লেখা আছে, “WhatsApp ওপেন করতে আপনার iPhone দিয়ে QR code-টি স্ক্যান করতে হবে, তারপর স্টার্ট-এ ট্যাপ করতে হবে। এবার আপনার iPhone আনলক রাখতে হবে এবং WhatsApp খোলা রাখতে হবে”।

পরবর্তী স্টেপে iPhone ব্যবহারকারীদের একটি QR code স্ক্যান করতে হবে। পরবর্তী রেফারেন্সে লেখা আছে, “স্ক্যান করতে সমস্যা হচ্ছে? আপনার iPhone-এ, WhatsApp ওপেন করুন, তারপর Settings > Chats > Move Chats to Android স্টেপগুলি অনুসরণ করুন। যদিও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, ফাইলগুলি APK ছিল এবং Google ব্যবহারকারীদের জন্য ফিচারটি চালু করতে পারে বা নাও করতে পারে।

এর অর্থ হল ডেটা রিস্টোর টুল অ্যাপ্লিকেশনটি একটি QR code শো করতে পারে যা একটি iPhone-এর মাধ্যমে স্ক্যান করতে হবে, যা ব্যবহারকারীকে সরাসরি WhatsApp-এর চ্যাট মাইগ্রেশন সেটিংসে নিয়ে যাবে। বিষয়টির সম্পর্কে এই মাসের শুরুতে হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার WABetaInfo রিপোর্ট করেছিল।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।