সস্তা ফোনেও উঠবে চোখধাঁধানো ছবি, Camera Go Lite অ্যাপে এল HDR Support

google-camera-go-lite-adds-hdr-support-for-better-photography-via-entry-level-phone

এবার এন্ট্রি লেভেল স্মার্টফোনেও উঠবে চোখধাঁধানো ছবি। কেননা এখন আরও উন্নত হচ্ছে Google এর ক্যামেরা অ্যাপ Camera Go। চলতি বছরের শুরুতেই সার্চ জায়ান্ট গুগল, Android Go Edition -এ চলা স্মার্টফোনগুলির জন্য ক্যামেরা গো অ্যাপের একটি লাইট ভার্সন প্লে-স্টোরে নিয়ে আসে। প্রথমদিকে এতে তেমন কোন বিশেষত্ব না থাকলেও, সম্প্রতি গুগল এই অ্যাপে একাধিক গুরুত্বপূর্ণ ফিচার সংযোজন করেছে। গত অক্টোবর মাসে Camera Go Lite অ্যাপে নাইট মোড ফিচার যুক্ত হয়। এর ফলে স্বল্পালোক সম্পন্ন পরিবেশেও উচ্চমানের ফটোগ্রাফি সম্ভব হবে। এবার ফের গুগল তাদের ক্যামেরা গো লাইট সংস্করণের নতুন আপডেট প্রকাশ্যে আনলো। এক্ষেত্রে অসংখ্য মানুষের প্রয়োজনকে মাথায় রেখে গুগলের ক্যামেরা অ্যাপে এলো HDR Support সুবিধা। আসুন বিস্তারিতভাবে জেনে নিই ক্যামেরা গো লাইট অ্যাপের এই ফিচার সম্পর্কে।

প্রথমেই বলে রাখি গুগলের ক্যামেরা অ্যাপের নতুন আপডেটের বিষয়টি সর্বপ্রথম নজরে আসে Android Central এর রিপোর্টে। সেখানে তারা জানিয়েছে, Google Camera Go Lite অ্যাপের লেটেস্ট ভার্সনটি এন্ট্রি-লেভেল স্মার্টফোনের মাধ্যমে হাই-কোয়ালিটি ফটোগ্রাফিতে সাহায্য করবে। এর মাধ্যমে গৃহীত ছবিগুলি কালার ব্যালেন্সের দিক থেকে যথাযথ হবে। লো-এন্ড অ্যান্ড্রয়েড স্মার্টফোন ইউজারেরা এই মাসের শেষের দিকে অ্যাপের নতুন আপডেট পেয়ে যাবেন। সেক্ষেত্রে ইনস্টল করার পর এইচডিআর মোডের জন্য ক্যামেরা গো লাইট ভার্সনে একটি টগল বাটন দেওয়া হবে। এটিকে এনাবেল করে অতি-সাধারণ মানের স্মার্টফোনেও এখন ভালো মানের ছবি তোলা সম্ভব হবে।

ক্যামেরা গো লাইটের সাম্প্রতিক ভার্সনের বিষয়ে গুগলও আনুষ্ঠানিকভাবে টুইট করেছে। তাদের অফিসিয়াল অ্যান্ড্রয়েড টুইট হ্যান্ডলে তারা জানিয়েছে, “Camera Go অ্যাপ প্রতিনিয়তই আগের চেয়ে উন্নত হচ্ছে। এবার আমরা এতে (লঘু সংস্করণে) এইচডিআর সাপোর্ট নিয়ে এলাম। এর ফলে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা দিনের যে কোন সময়ে অনেক সূক্ষ্ম এবং উন্নতমানের ছবি তুলতে পারবেন।”

জানিয়ে রাখি, Nokia 1.3, Wiko Y61, Wiko Y81 এর মতো এন্ট্রি-লেভেল স্মার্টফোনেও গুগলের ক্যামেরা অ্যাপটি কাজ করবে। এছাড়া সিলেক্টেড ডিভাইসগুলির জন্য এর এইচডিআর মোড ফিচার রোল-আউট করা হবে। সেক্ষেত্রে সমস্ত এন্ট্রি-লেভেল স্মার্টফোন ইউজারেরা এইচডিআর এবং নাইট মোডে ছবি তোলার সুবিধা না পেলেও, তারা অ্যাপের এপিকে ভার্সনটিকে নিজের ডিভাইসে ইনস্টল করতে পারবেন।