পরিবেশ কে বাঁচান! পৃথিবী দিবসের ৫০ বছর পূর্তিতে বিশেষ ডুডল বানালো গুগল

প্রত্যেক বছর আজকের দিনে অর্থাৎ ২২ এপ্রিল দুনিয়াজুড়ে পৃথিবী দিবস বা আর্থ ডে পালন করা হয়। এই বছর পৃথিবী দিবসের সুবর্ণজয়ন্তী বর্ষ। তাই এই বছরের Earth Day 2020 কে স্মরণীয় করে রাখার জন্য গুগল তৈরি করেছে একটি নতুন ডুডল। এই বছরের ডুডলটি সমর্পিত করা হয়েছে পৃথিবীর সবচেয়ে ছোট জীবগুলির মধ্যে একটি অর্থাৎ মৌমাছিদের উদ্দেশ্যে।

এই ডুডলের মধ্যে Google শব্দটিকে পৃথিবী এবং গাছের মাধ্যমে তৈরি করা হয়েছে। সাথেই এতে রয়েছে একটি মৌমাছি এবং একটি প্লে বাটন। ওই প্লে বাটনে ক্লিক করলেই আপনাকে একটি ভিডিও ইন্ট্রো দেখানো হবে, যে ইন্ট্রোতে মূলত মৌমাছিদের মাহাত্ম্যের ব্যাপারে জানানো হয়েছে। ওই ইন্ট্রোর পরেই একটি খেলা শুরু হয়ে যায়, যাতে ব্যবহারকারীকে মৌমাছিদের ফুলের উপরে বসাতে হয়। খেলার সময় ব্যবহারকারীরা মৌমাছি এবং পৃথিবী জড়িত বেশ কিছু নতুন তথ্য জানতে পারবেন।

পরিবেশ কে বাঁচানোর উদ্দেশ্যে “পৃথিবী দিবস বা আর্থ ডে” পালন করা হয়। শুরুতে পৃথিবী দিবস সারা বিশ্বে দুইবার অর্থাৎ ২১ মার্চ এবং ২২ এপ্রিল পালিত হত। তারপরে ১৯৭০ সালে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে প্রতি বছর ২২ এপ্রিল পৃথিবী দিবস পালিত হবে। আজ এই দিবসের ৫০ বছর পূর্ণ হল।

মার্কিন সিনেটর গ্যালার্ড নেলসন ২২ এপ্রিল বিশ্ব আর্থ দিবস পালনের পিছনে রয়েছেন। তিনি মানুষকে পরিবেশ সম্পর্কে সচেতন করার জন্য অবিরাম চেষ্টা করছিলেন। এদিকে গোটা বিশ্বে ২২ এপ্রিল যেখানে পৃথিবী দিবস হিসাবে পালিত হয় সেখানে আমেরিকাতে আজ গাছ দিবস হিসাবে পালিত হয়।