কমবে হ্যাকিংয়ের ঝুঁকি, দুর্বল পাসওয়ার্ড ব্যবহার করলে সতর্ক করবে Google Chrome

google-chrome-88-new-features-tell-users-to-change-weak-password

এবার নিজের ক্রোম (Chrome) ব্রাউজারের প্রাইভেসি আরও জোরদার করার কথা ঘোষণা করলো টেক জায়ান্ট গুগল (Google)। সাম্প্রতিক সময়ে মেসেজিং মাধ্যম হোয়াটসঅ্যাপ (WhatsApp)-এর নতুন প্রাইভেসি পলিসির বিরুদ্ধে সরব হয়েছে সারা বিশ্ব। এই অস্বস্তিকর আবহের মধ্যেই ইউজারদের জন্য নতুন প্রাইভেসি ফিচার আনতে চলেছে জনপ্রিয় সার্চ ইঞ্জিন পরিচালক সংস্থাটি। এই বিষয়ে একটি ব্লগ পোস্টে গুগল জানিয়েছে, ক্রোমের সর্বশেষ আপডেটটি (Chrome 88) ইউজারদের গোপনীয়তা তো বজায় রাখবেই, তাছাড়াও এটি দুর্বল পাসওয়ার্ড চিহ্নিত করবে এবং বিকল্প হিসাবে শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করার জন্য সতর্কও করবে। ফলে কিছুটা হলেও হ্যাকিং জাতীয় হয়রানি এড়ানো যাবে।

কীভাবে বুঝবেন আপনার পাসওয়ার্ড দুর্বল কীনা

নতুন আপডেটের পর ক্রোমের মাধ্যমে যে কোনো ওয়েবসাইটে লগইন করতে গেলেই দুর্বল পাসওয়ার্ড সম্পর্কে একটি শর্টকাট দেবে ক্রোম। এই শর্টকাটে ক্লিক করলেই ব্রাউজারটি ইউজারকে পাসওয়ার্ড পাল্টানোর জন্য বিকল্প দেবে।

এক্ষেত্রে, ইউজারের পাসওয়ার্ড এবং ইউজারনেম নির্বাচনের সুবিধার্থে কিছু সাজেশন দেবে গুগল ক্রোম। ক্রোমের এই প্রস্তাবিত বিকল্পগুলি ব্যবহার করলে ইউজারের পক্ষে পাসওয়ার্ড পরিচালনা করাটা আরও সহজ হবে, এমনটাই মনে করছে গুগল। শুধু তাই নয়, মার্কিনি সংস্থাটি জানিয়েছে যে প্রতি সপ্তাহে ইউজারের তথ্যগুলিকে প্রায় ১৪ মিলিয়ন বার সিকিউরিটি চেক করা হবে।

অর্থাৎ এবার থেকে যে ক্রোমই আপনার পাসওয়ার্ড বা তথ্য গোপন রাখার দায়িত্ব নেবে – একথা আর বলার অপেক্ষা রাখে না। তবে গুগল জানিয়েছে, ইউজাররা ম্যানুয়ালি পাসওয়ার্ড পাল্টানোর সুযোগও পাবেন। এই প্রসঙ্গে বলে রাখি, আপাতত আইওএস ও ডেস্কটপ ভার্সনেই ক্রোমের এই ফিচারটি দেখা যাবে। তবে শীঘ্রই অ্যান্ড্রয়েড ইউজারদের জন্য এটি উপলব্ধ হবে।