Android ফোনে আরও সহজে নেওয়া যাবে স্ক্রিনশট, Google Chrome-এ আসছে নতুন ফিচার

google-chrome-91-to-bring-screenshot-tool-vulnerability-fixes-and-many-for-android

Android-এর জন্য Chrome ব্রাউজারে আসতে চলেছে একটি নতুন ফিচার যা স্ক্রিনশট নেওয়া আরও সহজ করে তুলবে। নতুন Chrome 91 ভার্সনে share menu-তে একটি স্ক্রিনশট টুল অন্তর্ভুক্ত করা হবে বলে জানা গেছে। টুলটি ইউজারকে URL সহ পুরো পেজের একটি স্ক্রিনশট নিতে সাহায্য করবে এবং Crop, Draw এবং add Text-এর অপশনও থাকবে।

এই ফিচারের সাহায্যে স্ক্রিনশট নিলে ইউজারকে একাধিক বাটন টিপতে হবে না, এবং সেক্ষেত্রে এটি একটি লিঙ্ক শেয়ার করার মতো সহজ কাজের অনুরূপ হবে। এই টুলটির সাহায্যে ইউজার অবিলম্বে স্ক্রিনশটটি শেয়ার করতে পারেন অথবা কেবলমাত্র ডিভাইসে সেভ করেও রাখতে পারেন।

প্রসঙ্গত জানিয়ে রাখি, Google সম্প্রতি অ্যান্ড্রয়েডের জন্য Chrome 91 (91.0.4472.77) সহ Mac, Linux এবং Windows-এর জন্য স্টেবেল চ্যানেলে Chrome 91 লঞ্চ করেছে। এই দুটি নতুন ভার্সনই আগামী কয়েক দিন বা সপ্তাহের মধ্যে রোলআউট হবে বলে আশা করা হচ্ছে।

Google Chrome 91 বেশ কয়েকটি ফিক্স এবং ইমপ্রুভমেন্ট সহ আসবে। এই আপডেটের ফলে কোল্যাপসড ট্যাব গ্রুপগুলি কম জায়গা নেবে, এবং জায়গা খালি করার জন্য পেজ ফ্রিজ (freeze) করবে। এটি সেইসব ট্যাবগুলিকে বাদ দেবে যেগুলি অডিও প্লে করে, একটি ওয়েব বা IndexedDB লক হোল্ড করে, এবং ভিডিও, অডিও, উইন্ডো বা ডিসপ্লে ক্যাপচার করে।

সিকিউরিটির ক্ষেত্রেও Google এই নতুন ভার্সনে বেশ কয়েকটি উল্লেখযোগ্য ফিচার অ্যাড করেছে। উদাহরণস্বরূপ, iOS-এর জন্য, যদি ইউজাররা কোনও পরিচিত ফিশিং সাইটে সেভড পাসওয়ার্ড এন্টার করেন, তবে Chrome 91 ব্যবহারকারীদের সতর্ক করবে। এছাড়াও, গুগল তার লেটেস্ট রিলিজে 32 টি ত্রুটি (vulnerability) ঠিক করেছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।