ওয়েবসাইট না খুলেও দেখা যাবে প্রিভিউ, Google Chrome আপডেটেই মিলবে নতুন অনেক সুবিধা

google-chrome-android-v89-lets-users-to-preview-a-page-before-opening-the-link

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য এসে গেলো গুগল ক্রোমের (Google Chrome) নতুন আপডেট। এই আপডেটে গুগল যে ফিচারগুলি সংযোজন করেছে, তার মধ্যে সবথেকে উল্লেখযোগ্য হলো পেজ প্রিভিউয়ের সুবিধা। এর ফলে কোন ওয়েবপেজ ওপেন করার আগে ক্রোম ব্যবহারকারী একঝলকে সেই পেজের প্রধান কনটেন্ট ও তথ্যের উপরে চোখ বুলিয়ে নিতে পারবেন। অ্যান্ড্রয়েডে ক্রোমের নতুন ভার্সন (Chrome Android v89) ব্যবহারকারীরা এই ফিচারটি সহজেই অ্যাক্সেস করতে পারবেন বলে জানা গিয়েছে।

9to5Google -এর প্রতিবেদন অনুযায়ী, একজন ক্রোম ইউজার অপেক্ষাকৃত বেশীক্ষণ ধরে একটি ওয়েবপেজের লিঙ্কে চাপ দিয়ে থাকলে (long-press) কন্টেক্সট মেনুর অংশ হিসেবে তিনি ‘Preview Page’ বিকল্পটি দেখতে পাবেন। ‘Open in incognito tab’ এবং ‘copy link address’ -এর মাঝখানে এই প্রিভিউ পেজ অপশনটি সংযুক্ত করা হয়েছে। নাম থেকেই এটা স্পষ্ট যে কোন পেজ পুরোপুরি ওপেন না করেও এই ফিচার আমাদের সামনে পেজটির একটি সামগ্রিক চিত্র তুলে ধরবে।

বিশদে বলতে গেলে, ‘Preview Page’ বিকল্পে ক্লিক করলেই উপরের দিকের বারে ওয়েবসাইটের নাম, ডোমেইন এবং ফ্যাবিকন ভেসে উঠবে। সম্পূর্ণ নতুন একটি ট্যাবে পেজটিকে ওপেন করার উপায় হিসেবে এক্ষেত্রে একটি ডেডিকেটেড বাটন দেওয়া হয়েছে। পেজের প্রিভিউ দর্শনের পর ডানদিকে উপরের ক্রস (x) চিহ্নে ক্লিক করে ইচ্ছানুযায়ী সেটি বন্ধ করা সম্ভব। তাছাড়া জেসচার কন্ট্রোলের জন্য ক্রোম ব্যবহারকারী প্রিভিউটিকে নীচের দিকে সোয়াইপ করতে পারেন।

দীর্ঘদিন ধরেই গুগল পেজ প্রিভিউয়ের ফিচারটির উপর কাজ করছিল। এর আগেও এক্সডিএ ডেভেলপারেরা ব্রাউজারের পপ-আপ মেনুতে ‘sneak peek’ বিকল্পটি চিহ্নিত করেছিলেন, যা ‘প্রিভিউ পেজ’ ফিচারেরই পূর্বরূপ বলে আমাদের অনুমান। যদিও ‘sneak peek’ বলে কোন অপশন এযাবৎ ক্রোম ব্যবহারকারীদের নজরে আসেনি। তাই বলতে গেলে প্রায় দু’বছর পর ‘Preview Page’ ফিচারের মধ্যে দিয়েই গুগলের(Google) প্রচেষ্টা সার্থক হলো বলে মনে করা হচ্ছে।

সার্বিকভাবে এই পেজ প্রিভিউয়ের সুবিধা ক্রোম ইউজারদের সন্তুষ্ট করবে বলে টেকমহলের অনেকেই মতামত দিচ্ছেন। তবে অ্যান্ড্রয়েডের জন্য উপলব্ধ হলেও, iOS ব্যবহারকারীরা ঠিক কবে গুগল ক্রোমের নতুন ফিচারটি অ্যাক্সেস করতে পারবেন তা অবশ্য এখনই বলা যাচ্ছেনা।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020