এখন আরও সুরক্ষিত গুগল ক্রোম, অটো-ফিল অপশনে যুক্ত হল বায়োমেট্রিক ভেরিফিকেশন

google-chrome-auto-fill-security-is-now-more-secure-with-biometric-check

প্রায়দিনই সাধারণ মানুষকে বিভিন্ন স্ক্যাম, ম্যালওয়্যার ইত্যাদি থেকে সতর্কবার্তা দেওয়া হয়। কারণ একটাই, ইন্টারনেট ইউজারদের ডেটা বা পাসওয়ার্ড চুরি করার নতুন নতুন পদ্ধতি আবিষ্কার করে জালিয়াতরা। তবে এবার, ইউজারদের তথ্য সুরক্ষিত রাখতে এবং অনলাইন ট্রানজাকশন আরো সহজ করতে আসরে নামল Google।

আপনারা জানেন Chrome ব্রাউজারের অটো-ফিল অপশনে ইউজারের তথ্য, পাসওয়ার্ড এবং ফিনান্সিয়াল ইনফরমেশন ইত্যাদি সংরক্ষিত থাকে। এই অটো-ফিল অপশনে সেভ থাকা তথ্য সুরক্ষিত রাখতে, গুগল সম্প্রতি কয়েকটি সিকিউরিটি টুল নিয়ে এসেছে। যার ফলে এবার থেকে অনলাইনে ক্রেডিট কার্ড ব্যবহার করার সময় আগে বায়োমেট্রিক ভেরিফিকেশন করতে হবে।

Google Chrome এ অটো-ফিল অপশন থাকলেও এখনো অবধি কোনো ট্রানজাকশনের সময়, প্রতিবার আপনাকে কার্ডের CVC নম্বর টাইপ করতে হয়। তবে গুগলের নতুন ফিচার বা টুলগুলি যুক্ত হওয়ার পর, আপনি বায়োমেট্রিক অথেন্টিকেশন অন করলে একবারই আপনার CVC কোডটি টাইপ করতে হবে, পরবর্তী ট্রানজাকশনের সময় এটি স্বয়ংক্রিয়ভাবে পূরণ হয়ে যাবে।

সংস্থার দাবি, এই ফিচারটি আপনার কার্ড চুরি যাওয়া বা বিভিন্ন ক্ষতি থেকে বাঁচাবে। কারণ, আপনাকে CVC-এর জন্য বারবার কার্ড প্রকাশ্যে ব্যবহার করতে হবেনা। আপাতত এই বায়োমেট্রিক অথেন্টিকেশন ফিচারটি উইন্ডোজ এবং ম্যাক ইউজারদের জন্য উপলব্ধ। তবে খুব শীঘ্রই এটি অ্যান্ড্রয়েডেও আসবে।

জানিয়ে রাখি, এই বায়োমেট্রিক অথেন্টিকেশন ফিচারটি সম্পূর্ণ অপশনাল, ক্রোম ব্রাউজারের সেটিং পেজ থেকে এটি অ্যাক্সেস করা যাবে। অথেন্টিকেশনের জন্য নিজের ফিঙ্গারপ্রিন্ট ব্যবহার করতে হবে।

প্রসঙ্গত Google ক্রোম ব্রাউজারে টাচ-টু-ফিল-ডায়ালগ বক্স ফিচারের ওপর কাজ করছে। এই ফিচারটি এনাবেল থাকলে ফর্ম ফিল-আপের সময় আলাদা করে ইউজারনেম বা পাসওয়ার্ড টাইপ করতে হবেনা। এই ফিচারটিও খুব তাড়াতাড়ি এসে যাবে।