পাসওয়ার্ড হ্যাক হয়েছে কিনা জানাবে গুগল, Chrome ব্রাউজারে এল সেফটি চেক ফিচার

google-chrome-brings-safety-chack-feature-to-smartphones

আমরা যত অনলাইন নির্ভরশীল হয়ে পড়ছি, তত আমাদের ওপর বিপদ বাড়ছে। হ্যাকররা তক্কে তক্কে আছে আমরা কখন একটা ভুল করবো এবং তারা এর ফায়দা ওঠাবে। প্রায় প্রতিদিন আমরা শুনতে পাই যে হ্যাকাররা কারো অ্যাকাউন্ট হ্যাক করে গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়েছে। এই কারণে আমরা শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করি। তবে অ্যাকাউন্ট হ্যাক হওয়া থেকে বাঁচাতে এবার এগিয়ে এল সার্চ ইঞ্জিন গুগল। আমেরিকার কোম্পানিটি এবার তাদের নিজস্ব ব্রাউজার, Chrome এর ব্যবহারকারীদের নতুন একটি ফিচার এনেছে, যেটি পাসওয়ার্ড সুরক্ষিত রাখতে সাহায্য করবে।

এই ফিচারের ফলে স্মার্টফোনে Chrome ব্যবহারকারীরা পাসওয়ার্ড হ্যাক হয়েছে কিনা সঙ্গে সঙ্গে জানতে পারবেন। এই ফিচারটির নাম Safety Check। এর মাধ্যমে Chrome-এ আপনি যে পাসওয়ার্ডগুলি সেভ করে রাখবেন সেগুলি হ্যাক হলে আপনাকে জানিয়ে দেবে। এ বিষয়ে একটি ব্লগ পোস্টে Chrome-এর সিনিয়র প্রোডাক্ট ম্যানেজার আবদেলকরিম মার্দিনি জানিয়েছেন, “পাসওয়ার্ড হ্যাক হয়েছে কিনা তা জানার জন্য Chrome আপনার ইউজারনেম ও পাসওয়ার্ডগুলির একটি কপি বিশেষ এনক্রিপশনের মাধ্যমে Google-কে পাঠায়। Google এই এনক্রিপটেড কপি থেকে আপনার ইউজারনেম বা পাসওয়ার্ড দেখতে পারবে না কিন্তু হ্যাক হয়েছে কিনা তা দেখতে পারবে।

অ্যান্ড্রয়েড ও iOS-এর জন্য Chrome 86 আপডেটে এই ফিচার পাওয়া যাবে। এর সঙ্গে সঙ্গে Chrome অ্যান্ড্রয়েডের জন্য সেফ ব্রাউজিং-এর সুবিধা আনছে। আবার iOS-এর জন্য থাকছে উন্নত পাসওয়ার্ড পূরণের ব্যবস্থা। উল্লেখ্য, মে মাসে Chrome ডেস্কটপ ইউজারদের জন্য এই উন্নত সেফ ব্রাউজিং ফিচার নিয়ে এসেছিল। এর মাধ্যমে বেশি সংখ্যক উন্নত সুরক্ষা ব্যবস্থা পেতেন ইউজাররা।

এছাড়া আগস্ট মাসে Google অ্যান্ড্রয়েডের জন্য টাচ-টু-ফিল পাসওয়ার্ড ব্যবস্থা এনেছিল। এবার আইফোন ব্যবহারকারীদের জন্যও এই পরিষেবা চালু করা হয়েছে। গুগল এই বিষয়ে জানিয়েছে, এবার থেকে আইফোনে ফেস আইডি, টাচ আইডি বা ফোন পাসওয়ার্ড দিয়ে অতিরিক্ত অথেন্টিকেশন করা যাবে। এছাড়া ক্রোম পাসওয়ার্ড ম্যানেজারের মাধ্যমে iOS অ্যাপ ও ব্রাউজারে সেভ করা পাসওয়ার্ড অটোফিল করা যাবে। এর জন্য অবশ্য অটোফিল ফিচারটি অন করে রাখতে হবে। সব মিলিয়ে Google তাদের ব্রাউজারকে হ্যাকারদের হাত থেকে সুরক্ষা দানের জন্য ভালোই ব্যবস্থা করছে বলা চলে।