মুহূর্তে PDF ফাইল এডিট বা তৈরী করা যাবে গুগল ক্রোম ব্রাউজারে, জানুন কিভাবে

google-chrome-browser-make-or-edit-pdf-quickly-adobe-spark

PDF অর্থাৎ পোর্টেবল ডকুমেন্ট ফরম্যাট ফাইল বানাতে এবং ফাইলটির প্রয়োজনীয় সাইজ সেট করতে আমাদের বেশির ভাগ সময় থার্ড পার্টি অ্যাপ বা ওয়েবসাইটের সাহায্য নিতে হয়। তবে এবার থেকে আর এই ঝক্কি পোহাতে হবেনা, Chrome ব্রাউজার থেকে অনায়াসেই পিডিএফ তৈরি বা কমপ্রেস করা যাবে।

আসলে Adobe-এর সাথে হাত মিলিয়ে Google এনেছে একটি নতুন ফিচার। যার সাহায্যে আপনি সহজেই যেকোনো মাইক্রোসফ্ট অফিস বা ইমেজ ফাইল থেকে বিনামূল্যে একটি অ্যাডোবি অ্যাক্রোব্যাট পিডিএফ তৈরি করতে পারবেন, গুগল ক্রোমের সাহায্যে। এবার থেকে Google Chrome ব্রাউজারে sign.new লিখে নতুন পিডিএফ ফর্ম তৈরি করা যাবে, যেখানে আপনি ইচ্ছেমত লিখতে তো পারবেনই, পাশাপাশি ফাইলটি সেভ করতে বা কাউকে পাঠাতে পারবেন।

আবার বড় সাইজের পিডিএফ ফাইল থাকলে, সেটি আপলোড করতে বা কাউকে পাঠাতে বেশ ঝামেলা হয়। এক্ষেত্রে গুগলের নতুন ফিচারটির সাহায্যে এই ধরণের পিডিএফ ফাইলের সাইজ ম্যানেজেবল করা যাবে ক্রোম থেকেই। এর জন্য আপনাকে CompressPDF.new টাইপ করতে হবে। এই বিষয়ে অ্যাডোব সংস্থাটির দাবি, নতুন কমপ্রেস পিডিএফ ফাইলগুলি উচ্চমানের এবং বেশ প্রোফেশনাল টাইপ হবে।

এখানেই শেষ নয়। ক্রোম ব্রাউজারে থাকছে Adobe Spark শর্টকাট। আপনি যদি Adobe Spark-এর সাহায্যে সোশ্যাল মিডিয়া কন্টেন্ট তৈরি করতে চান তাহলে Create.new টাইপ করলেই আপনি ব্রাউজার থেকে সরাসরি স্পার্কে পৌঁছে যাবেন। সেখান থেকে আপনি ইচ্ছেমত নিজের সৃজনশীলতা প্রকাশ করতে পারবেন। স্পার্কে আপনি পাবেন এক হাজার ডিজাইনিং টেম্পলেট, এখানে আপনার নিজের পছন্দ মত লোগো, রঙ এবং ফন্ট বেছে নিতে পারবেন। এছাড়া লক্ষ লক্ষ ছবি, আইকন এবং স্টিকার বেছে নিতে পারেন।