Google ক্রোমের ইনকগনিটো মোড থেকেও নেওয়া যাবে স্ক্রিনশট

Google Chrome ব্রাউজারের জনপ্রিয়তা নিয়ে নতুন করে কিছু বলার নেই। সাধারণ সার্চ অপশনের পাশাপাশি অতিরিক্ত প্রাইভেসির জন্য এতে রয়েছে ইনকগনিটো মোড। আমরা ব্রাউজারে যাই সার্চ করি তা সাধারণত ব্রাউজার হিস্ট্রিতে জমা থেকে যায়। ফলে গোপন কিছু সার্চ করে থাকলে পরবর্তীকালে তার সাজেশন ব্রাউজারে চলে আসতে পারে। এছাড়া বেশির ভাগ ওয়েবসাইট আজকাল কুকিস ব্যবহার করে। এর ফলে আপনি যে ওয়েবসাইটে যাচ্ছেন তারা আপনার বিভিন্ন তথ্য জমা করে রাখতে পারে। এসব কে এড়াতেই অনেক ইউজার ক্রোমের ইনকগনিটো মোড ব্যবহার করেন। তবে এতদিন অব্দি Incognito Mode এ স্ক্রিনশট নেওয়া যেত না। তবে এবার এই ফিচারটি আসতে চলেছে।

Android Police-এর একটি প্রতিবেদন অনুযায়ী, গুগলের ডেভেলপাররা ইনকগনিটো মোডে স্ক্রিনশট ফিচার সক্রিয় করার ওপর কাজ করছে। তবে এর জন্য আপাতত কিছু বাহ্যিক হস্তক্ষেপ প্রয়োজন। Google এর জন্য এখন একটি ফ্ল্যাগ যোগ করবে যাতে ইনকগনিটো মোডে স্ক্রিনশট নেওয়া যাবে। Google সম্পূর্ণ ভাবে এই সমস্যার সমাধান না করা অব্দি এই ফ্ল্যাগ এনেবল করে স্ক্রিনশট তোলা যাবে।

যদি আপনি ইনকগনিটো মোড ব্যবহার করে কিছু সার্চ করে থাকেন এবং আপনার স্ক্রিনশট তোলার প্রয়োজন পড়ে থাকে, তাহলে সহজেই ফ্ল্যাগে ক্লিক করে এবার স্ক্রিনশট তুলতে পারবেন। আশা করা যায় খুব শীঘ্রই গুগল আরও সহজে স্ক্রিনশট নেওয়ার ব্যবস্থা আনবে।

অবশ্য ঠিক কবে থেকে এই ফিচার পাওয়া যাবে তা এখনও জানা যায়নি। গুগলের তরফেও এবিষয়ে এখনও কিছু জানানো হয়নি। তবে আশা করা যায় কয়েক সপ্তাহের মধ্যে আমরা ফ্ল্যাগটিকে ইনকগনিটো মোডে দেখতে পাবো।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।