Google Chrome এর ইনকগনিটো মোড অন করতে লাগবে ফিঙ্গারপ্রিন্ট বা ফেস আইডি

google-chrome-incognito-mode-need-fingerprint-face-id-for-ios-users

বিগত কয়েকদিন ধরেই প্রযুক্তি খবরে বারবার উঠে আসছে Google-এর Chrome ব্রাউজারের নাম – কখনো পুরনো ভার্সনে সুরক্ষাগত ফাঁকফোকরের কারণে তো কখনো আবার নতুন আপডেট সংক্রান্ত খবরের জন্য। আসলে বিশ্বের বহুল ব্যবহৃত এই ইন্টারনেট ব্রাউজারটিতে নানা রকম পরিবর্তন আনতে শুরু করেছে Google; ফলে প্রায়দিনই আমরা Chrome সম্পর্কে নতুন নতুন তথ্য জানতে পারছি। সেক্ষেত্রে জানা গিয়েছে, এবার আইফোন ইউজারদের জন্য ব্রাউজারটিতে জুড়ছে একটি নতুন সিকিউরিটি লেয়ার। ক্রোমের ইনকগনিটো মোডের মাধ্যমে এই নতুন ফিচারটি অ্যাক্সেস করা যাবে বলে জানানো হয়েছে রিপোর্টে।

9to5Google-এর মতে, Google Chrome, তার আইফোন ইউজারদের জন্য ‘লক ইনকগনিটো ট্যাব’ নামক নতুন অপশন এনেছে, যার সাহায্যে ব্রাউজারে ইনকগনিটো মোড অন করলেই ট্যাব সুই্যচারে ট্যাবটি আবছা বা ব্লার অবস্থায় প্রদর্শিত হবে। এক্ষেত্রে ইউজার তার ফিঙ্গারপ্রিন্ট দিয়ে বা ফেস আইডি-র মাধ্যমে নিজের পরিচিতি নিশ্চিত করলে তবেই অ্যাপ্লিকেশনটি খোলা যাবে।

এই প্রসঙ্গে বলে রাখি, এই মুহূর্তে সমস্ত আইফোন ইউজাররা এই নতুন সিকিউরিটি ফিচারটির সুবিধা পাবেন না। রিপোর্ট অনুযায়ী, বিটা প্রোগ্রাম মেম্বারদের মধ্যেও অনেকেই এই ফিচার পাননি। সেক্ষেত্রে বলা হচ্ছে যে উক্ত ফিচারটি আপাতত একটি ‘সার্ভার সাইড কম্পোনেন্ট’ হিসেবেই আসছে। আগামী মাসে Chrome 89-এর অফিশিয়াল রিলিজের সাথে সাথেই এটি সমস্ত ইউজারের আইফোনে আসার সম্ভাবনা রয়েছে।

তবে ফিচারটি উপলব্ধ হওয়ার পর আইফোন ইউজারদের ম্যানুয়ালি সেটিকে অন করতে হবে। এক্ষেত্রে সিকিউরিটি ফিচারটি ব্যবহার করার জন্য ইউজারদের ক্রোম অ্যাপ্লিকেশনে গিয়ে Setting> Privacy > Lock incognito tab – এই অপশনগুলি সিলেক্ট করতে হবে।

প্রসঙ্গত, গত সপ্তাহেই এই জনপ্রিয় ব্রাউজারে একটি নতুন ফিচার যুক্ত হয়েছিল। তবে সেটি মূলত অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের একাধিক ট্যাব পরিচালনার ক্ষেত্রে অসুবিধে কাটানোর জন্যই যুক্ত করা হয়। এই নতুন ফিচারের সাহায্যে, অ্যান্ড্রয়েড ব্রাউজারে একাধিক ট্যাব খোলা হলে নীচে একটি ‘বার’ দেখা যাবে যার সাহায্যে সহজেই ট্যাব গ্রুপ নিয়ন্ত্রণ করা যাবে এবং প্রয়োজনমত যে কোনো পেজে যাওয়া যাবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন