Google Chrome ব্যবহার করেন? নতুন আপডেট ইনস্টল করলে বিপদে পড়তে পারেন

Google Chrome M96 ভার্সন রিলিজ হলে M48 সহ অন্যান্য পুরোনো ক্রোম সংস্করণে সিঙ্ক ফিচার কাজ করবে না

google-chrome-new-update-rollout-privacy-guide-feature-sync-not-work

Google Chrome -এর নতুন আপডেট প্রকাশ্যে এলে সমস্যায় পড়তে পারেন ব্রাউজারের পুরোনো সংস্করণ ব্যবহারকারীরা। আজ্ঞে হ্যাঁ, এক্ষেত্রে বিশেষ করে তাদের বিপদে পড়ার সম্ভাবনা বেশি যারা দীর্ঘদিন নিজের কম্পিউটারে Google Chrome আপডেট করেননি। সম্প্রতি Chrome M94 ভার্সনের রিলিজ নোট থেকে এই সংক্রান্ত তথ্য পাওয়া গিয়েছে। সেখানে স্পষ্টভাবে উল্লিখিত রয়েছে যে ক্রোমের পরবর্তী আপডেট রোল-আউট হলে Chrome M48 বা তার থেকে পুরোনো ক্রোম সংস্করণে ব্রাউজারের সিঙ্ক (Sync) ফিচার কাজ করা বন্ধ করে দেবে। ফলে নিজের ব্রাউজারে যাদের পাসওয়ার্ড সেভ ও কোনো সাইট বুকমার্ক রাখার অভ্যেস রয়েছে তারা ভবিষ্যতে অসুবিধেয় পড়বেন।

উপরোক্ত বিষয়টির সত্যতা নিশ্চিত করে গুগলের পক্ষ থেকেও জানানো হয়েছে যে, স্টেবেল চ্যানেলে Chrome M96 ভার্সন রিলিজ হলে M48 সহ অন্যান্য পুরোনো ক্রোম সংস্করণে সিঙ্ক ফিচার কাজ করবে না। এর ফলে সেই সমস্ত ভার্সন ব্যবহারকারীরা নিজেদের অ্যাকাউন্ট ডিটেইল, পাসওয়ার্ড, বুকমার্ক বা হিস্ট্রি কোনটাই সিঙ্ক করতে পারবেন না।

সুতরাং এখন এই প্রশ্ন উঠতে পারে যে সিঙ্ক ফিচার কার্যকর রাখতে ক্রোম ব্যবহারকারীদের সামনে কোনো উপায় খোলা রয়েছে কী? এক্ষেত্রে তারা একটিমাত্র কাজ করতে পারেন এবং সেটি হলো পুরোনো ক্রোম ভার্সন আপডেট। এই কাজ তারা যত তাড়াতাড়ি করবেন ততই মঙ্গল। কারণ ক্রোম এম৯৬ সংস্করণ প্রকাশ্যে এলেই তাদের ব্রাউজারে সিঙ্ক ফিচার নিষ্ক্রিয় হয়ে যাবে। তাই গুগল তাদের কমিউনিটি পেজে অবিলম্বে ব্রাউজার আপডেটের পরামর্শ দিয়েছে।

অবগতির জন্য জানিয়ে রাখি, খুব দ্রুত ক্রোম এম৯৬ ভার্সন স্টেবেল চ্যানেলে মুক্তি পেতে পারে। নতুন ভার্সনে আপডেটের জন্য ক্রোম ইউজারদের কোনো জটিল পদ্ধতি অনুসরণের প্রয়োজন নেই। কারণ ব্যাকগ্রাউন্ডে সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবে ক্রোম ব্রাউজার আপডেট সম্পন্ন হয়ে থাকে। তবে এক্ষেত্রে ম্যানুয়ালি আপডেটের বিকল্পও রয়েছে।

Google Chrome 95 বা তার পরবর্তী ভার্সনে আপডেটের পদ্ধতি

১। প্রথমে নিজের কম্পিউটারে Google Chrome ওপেন করুন।

২। উপরে ডানদিকে একটি কমলা রঙের নোটিফিকেশন মার্ক চোখে পড়বে। এটি নতুন আপডেটের লব্ধতাকে নির্দেশ করে থাকে।

৩। এবার কমলা রঙের নোটিফিকেশন মার্কে ক্লিক করলেই কম্পিউটার স্ক্রিনে একাধিক বিকল্পযুক্ত মেনুর (Menu) দেখা মিলবে। এখান থেকে Google Chrome আপডেটের বিকল্প বেছে নিতে হবে।

৪। আপডেট ডাউনলোড এবং ইনস্টল হলে ফিচার কার্যকর করার জন্য ব্রাউজার রিস্টার্ট করতে হবে।

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020