ব্রাউজিং হবে এর দ্রুত ও সুরক্ষিত, আপডেট নীতিতে পরিবর্তন আনছে Google Chrome

google-chrome-to-get-new-updates-after-every-4-weeks

বিশ্বের সর্বাধিক জনপ্রিয় ওয়েব ব্রাউজার, গুগল ক্রোম (Google Chrome) তার আপডেট নীতি পরিবর্তন করতে চলেছে। এক দশকেরও বেশি সময় ধরে, নতুন ক্রোম আপডেট অন্তত ছয় সপ্তাহ পর পাওয়া যেত। কিন্তু সেই নিয়মে পরিবর্তন আনছে গুগল। রিপোর্ট অনুযায়ী, এখন প্রতি চার সপ্তাহ অন্তর পাওয়া যাবে গুগল ক্রোম আপডেট। এই আপডেটের মাধ্যমে ব্রাউজারের সাধারণত স্থিতিশীলতা, সুরক্ষা বা গতিকে উন্নত করা হবে, ফলে ব্রাউজিং হবে আরো উন্নত। গুগল ক্রোমের ৯৪তম সংস্করণ (Google Chrome version 94) প্রকাশের পর এই নীতি কার্যকর হবে।

সংস্থাটি একটি বিবৃতিতে বলেছে, “আমরা Chrome এর জন্য পরীক্ষা এবং সেগুলিকে প্রকাশের প্রক্রিয়া উন্নত করেছি এবং আমাদের প্যাচের ব্যবধানটি উন্নত করতে দ্বি-সাপ্তাহিক সুরক্ষা আপডেটগুলি স্থাপন করেছি। এরফলে আমরা আমাদের আপডেট প্রকাশের ব্যবধান আরও কমিয়ে নতুন ফিচারগুলি আরও দ্রুত সরবরাহ করতে পারবো”।

পাশাপাশি আমেরিকান টেক জায়ান্টটি জানিয়েছে, তারা একটি অতিরিক্ত আপডেট চ্যানেলও সরবরাহ করবে, যার নাম “এক্সটেন্ডেড স্টেবেল”। এই চ্যানেলটির মাধ্যমে ৪ সপ্তাহের পরিবর্তে প্রতি ৮ সপ্তাহ পর পর নতুন আপডেট রোল আউট করা হবে। এই নতুন চ্যানেলটি কেবলমাত্র এন্টারপ্রাইজ অ্যাডমিন এবং ক্রোমিয়াম এম্বেডদের জন্য উপলব্ধ থাকবে, যাদের আপডেটগুলি পরিচালনা করতে অতিরিক্ত সময় প্রয়োজন। যদিও সিকিউরিটি আপডেট তারা পুরানো নিয়মেই যথাসময়ে পাবে (২ সপ্তাহ পর পর)।

এদিকে ক্রোম ওএস (Chrome OS) এর ব্যবহারকারীদের জন্যও সংস্থাটি একাধিক এক্সটেন্ডেড স্টেবেল রিলিজ করবে। যদিও তার নির্দিষ্ট টাইমলাইন এখনও গুগল প্রকাশ করেনি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।