দুঃসংবাদ! এই কম্পিউটারগুলিতে আর কাজ করবে না Google Chrome

google-chrome-to-stop-working-on-these-old-pcs.jpg

বিশ্বে, সবচেয়ে বেশি জনপ্রিয় এবং ব্যবহৃত ব্রাউজার হল গুগল ক্রোম (Google Chrome)। সর্বব্যাপীতার কারণে সহজেই গুগলের এই পরিষেবাটি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে এবং ডেস্কটপ ওয়েব ডেভলপারদের পছন্দের তালিকায় পোক্ত জায়গা করে নিয়েছে। তাছাড়া এই ব্রাউজারের ওপেন সোর্স ক্রোমিয়াম ইঞ্জিনটি – মাইক্রোসফ্ট এজ, ব্র্যাভ, ভিভালদি ইত্যাদি অন্যান্য ব্রাউজারেও ব্যবহৃত হয়। কিন্তু এখন ক্রোম ইউজারদের জন্য রয়েছে একটি দুঃসংবাদ! কিছু দিনের মধ্যেই কয়েকটি কম্পিউটার সেটে বন্ধ হয়ে যেতে পারে ক্রোম সার্ভিস।

রিপোর্ট অনুযায়ী, ক্রোম তথা গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে যে তারা এই জনপ্রিয় ব্রাউজারটিকে উন্নত করতে অবিরাম কাজ করে চলেছে। ফলে, আগামী দিনে কিছু পুরনো প্রসেসরে আর কাজ করবে না Chrome। সেক্ষেত্রে আপনার কম্পিউটারের সিপিইউ যদি ১৫ বছরের বেশি পুরনো হয়, তবে সম্ভবত ক্রোমের নতুন আপডেটটি (ভার্সন ৮৯) তাতে কাজ করবে না – একটি প্রতিবেদনে এমনটাই দাবি করেছে টেকস্পট।

বিস্তারিতভাবে বললে, আপনার সিস্টেমে যদি Celeron M সিরিজের CPU অথবা Intel Atom processor থাকে তবে তা SSE3 (Supplemental Streaming SIMD Extensions 3)-এর সাথে সামঞ্জস্য রেখে কাজ করতে সক্ষম হবে না। সেই কারণেই উল্লিখিত সিস্টেমে গুগল ক্রোম কাজ করার সম্ভাবনা কম। তবে যদি কেউ জোর করে ক্রোমের নতুন আপডেটটি ইন্সটল করার চেষ্টা করেন সেক্ষেত্রে সিস্টেমটি ক্র‍্যাশ করে যাবে এবং আর লোড হবে না।

রিপোর্টে বলা হয়েছে, এই নতুন পরিবর্তনটি উইন্ডোজ, ম্যাকওএস, অ্যান্ড্রয়েড ওএস এবং ক্রোমওএস প্ল্যাটফর্মের ওপর প্রযোজ্য হবে। সেক্ষেত্রে যারা ক্রোমিয়াম ৮৭ ভার্সনটি ব্যবহার করছেন তারা, সিস্টেমে ব্রাউজারটি বন্ধ হওয়ার আগে একটি নোটিফিকেশন পাবেন।

সুতরাং, ভবিষ্যতে কম্পিউটার থেকে ক্রোম ব্যবহার করতে হলে, হয় আপনার পুরনো সিস্টেমটি ফেলে দিয়ে নতুন সিস্টেম নিতে হবে, নাহলে পুরনো সিস্টেমটিকেই কাস্টমাইজ করে নতুন ক্রোমের উপযোগী করে তুলতে হবে। নচেৎ কোনোমতেই গুগল ক্রোম ব্যবহার করা যাবে না। তবে সেক্ষেত্রে মোজিলা ফায়ারফক্স সহ অন্যান্য ব্রাউজারগুলি আপনার জন্য বিকল্প হিসেবে থাকবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন