ওয়েব ব্রাউজিং আরও নিরাপদ করতে নতুন আপডেট আনছে Google Chrome

google-chrome-will-bring-new-update-to-connect-to-https-sites-by-default

বর্তমান সময়ে জীবনের এক অবিচ্ছেদ্য অংশ হয়ে দাঁড়িয়েছে ইন্টারনেট। সেক্ষেত্রে নেটিজেনদের একাংশই নির্ভরশীল গুগলের ক্রোম (Chrome) ব্রাউজারের ওপর। সহজ সরল ইন্টারফেস, ডাউনলোড টুল, অটোমেটিক পেজ ট্রান্সলেশন, ট্যাবড ব্রাউজিং ইত্যাদি একাধিক ফিচারের জন্য প্রচুর সংখ্যক মানুষ তাদের স্মার্টফোন এবং কম্পিউটারে এই ব্রাউজারটি ব্যবহার করেন। অন্যদিকে ইউজারদের সন্তুষ্ট রাখতে টেক জায়ান্ট গুগলও তার এই পরিষেবাটিকে প্রায় আপডেট করে। তবে, সাম্প্রতিক সময়ে ক্রোম ব্রাউজারে এমনই একটি অদৃশ্য আপডেট জুড়তে চলেছে, যা বিশ্বের বিশাল অংশের জন্য ওয়েব ব্রাউজিং প্রক্রিয়াকে আরও নিরাপদ করে তুলবে। নতুন আপডেটের পর আগামী দিনে ব্রাউজারটি এইচটিটিপিএস সাইটগুলিতে ডিফল্ট ব্রাউজার হিসেবে সংযুক্ত হবে বলে জানা গিয়েছে। গুগল এই সংযুক্তিকরণকে “আপগ্রেডেড এইচটিটিপিএস নেভিগেশন” (upgraded HTTPS navigation) হিসাবে উল্লেখ করেছে।

এই প্রসঙ্গে বলে রাখি, হাইপার টেক্সট ট্রান্সফার প্রোটোকল সিকিউর (https) এমন একটি প্রযুক্তি যা দুটি পক্ষের মধ্যে (যেমন একটি ইউজার এবং একটি ওয়েব সার্ভার) এমন সুরক্ষিতভাবে ইনফরমেশন ট্রান্সমিশন করে, যার ফলে কোনো তৃতীয় পক্ষ চট করে এই বিষয়ে হস্তক্ষেপ করতে পারেনা। উদাহরণ স্বরূপ বলা যায়, যখন কোনও https সাইট লোড করা হয়, তখন ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার চাইলে ইউজার কোন সাইটের সাথে সংযুক্ত ছিলেন তা দেখতে পারে কিন্তু ইউজার কোন পৃষ্ঠাগুলিতে গিয়েছেন বা কোন লিঙ্কগুলিতে ক্লিক করেছেন তা জানতে পারে না।

সেক্ষেত্রে, Chrome Browser, এইচটিটিপিএস সাইটগুলিতে পাকাপাকি ভাবে সংযুক্ত হওয়ার পর, ক্রোমের ‘ওমনিবক্স’ (বা অ্যাড্রেস বার) অনেক দ্রুত হয়ে উঠবে। উইন্ডোজ লেটেস্টের প্রতিবেদন অনুযায়ী, কোনো ওয়েবসাইট লোড করার সময় ব্রাউজারটি অনিরাপদ এইচটিটিপি সংস্করণ লোড করার পরিবর্তে, সরাসরি এইচটিটিপিএস সংস্করণটি লোড করবে। ফলে, সাইট সার্ফিং অনেক দ্রুত হবে। শুধু তাই নয়, এটি ইউজারের অনলাইন ডেটার সুরক্ষা আরও কিছুটা নিশ্চিত করবে। সেক্ষেত্রে, এই আপডেটটি কোনো ভিজুয়াল চেঞ্জ ছাড়াই স্বয়ংক্রিয়ভাবে আপডেট হবে।

জানিয়ে রাখি, বিশ্বের বহু প্রাইভেসি এবং সিকিউরিটি সচেতন ইউজার, ইলেক্ট্রনিক ফ্রন্টিয়ার ফাউন্ডেশনের HTTPS Everywhere নামের ব্রাউজার এক্সটেনশনটি বহু বছর আগে থেকেই ডিফল্টরূপে সেট করে রেখেছেন। এই এক্সটেনশনটি Firefox, Chrome, Microsoft Edge এবং Opera-র ব্রাউজারগুলিতে তো কাজ করতোই, এখন এটি Brave এবং Tor ব্রাউজারের সাথেও সংযুক্ত হয়েছে।