eSIM সাপোর্ট সহ Google Chromebook ব্যবহারকারীরা পাচ্ছে এই পাঁচটি নতুন ফিচার

Google Chromebook getting 5 new features including eSIM support
Chrome 0S 92 আপডেট আসছে Google Chromebook-এ

সম্প্রতি গ্লোবাল PC মার্কেটে Google-এর Chromebook ব্যাপকভাবে জনপ্রিয় হয়ে উঠেছে, যার ইঙ্গিত Canalys এবং IDC উভয়ের সাম্প্রতিক প্রতিবেদনে স্পষ্টভাবে পাওয়া যায়। Canalys-এর প্রতিবেদনে বলা হয়েছে যে, গুগলের ক্রোমবুকগুলি ইন্ডাস্ট্রির অন্য সকল প্রোডাক্ট ক্যাটাগরিকে ছাপিয়ে গিয়ে ২০২১ সালের দ্বিতীয় ত্রৈমাসিকে ১১.৯ মিলিয়ন ইউনিট শিপমেন্ট এবং ৭৫% অ্যানুয়াল গ্রোথ রেকর্ড করেছে। অন্যদিকে IDC জানিয়েছে যে, ক্রোমবুক শিপমেন্ট প্রতি বছর ৬৮.৬% বৃদ্ধি পেয়ে ১২.৩ মিলিয়ন ইউনিটে পৌঁছেছে। শুধু তাই নয়, ফেব্রুয়ারিতে IDC-র একটি প্রতিবেদনে দাবি করা হয়েছিল যে, ২০২০ সালে Chrome OS, Apple-এর macOS-কে পরাজিত করে দ্বিতীয় স্থান দখল করেছিল। তবে শীঘ্রই এই জনপ্রিয়তা আরও বহুল পরিমাণে বৃদ্ধি পেতে চলেছে, কারণ আর কয়েকদিনের মধ্যে একগুচ্ছ নতুন ফিচার পেতে চলেছে গুগলের ক্রোমবুক। Chrome OS 92 নামের এই আপডেট আরও উন্নত ইউজার এক্সপেরিয়েন্স প্রদান করবে বলে জানা গেছে। আসুন Chromebook নতুন কী কী ফিচার পেতে চলেছে জেনে নেওয়া যাক।

eSIM সাপোর্ট

Chrome OS 92 আপডেটের ফলে নির্বাচিত কিছু ক্রোমবুকে সেলুলার কানেক্টিভিটির জন্য eSIM সাপোর্ট করবে। eSIM-এর মাধ্যমে ব্যবহারকারীরা তাদের ল্যাপটপে ফিজিক্যাল সিম কার্ড ইনসার্ট না করেই ক্যারিয়ার প্রোফাইলগুলির মধ্যে স্যুইচ করতে সক্ষম হবেন। এই ফিচারটি শুধুমাত্র ইসিম-কম্প্যাটিবল ক্রোমবুকে উপলব্ধ, যার মধ্যে রয়েছে Acer Chromebook Spin 513 এবং Acer Chromebook 511। এরজন্য ব্যবহারকারীদের Settings-এ যেতে হবে, তারপর “Network” সেকশনে “Mobile data” এবং সবশেষে তাদের Chromebook-এ eSIM এনাবেল করতে একটি কানেকশন অ্যাড করতে হবে।

প্রি-ইনস্টল করা Google Meet অ্যাপ

সম্প্রতি ঘোষিত Google Meet Progressive Web App (PWA) সমস্ত ক্রোমবুকে প্রি-ইনস্টল করা হবে। গুগল জানিয়েছে যে, এটি পারফরম্যান্স ইমপ্রুভমেন্ট অফার করবে, যা কলগুলিকে বিভিন্ন নেটওয়ার্কের অবস্থার সাথে খাপ খাইয়ে নেবে এবং স্ক্রিন শেয়ারিংয়ের সময় ভিডিও পারফরম্যান্স অ্যাডজাস্ট করবে।

নতুন শর্টকাট এবং একটি ইমোজি পিকার

একটি নতুন কীবোর্ড শর্টকাট (সার্চ বা লঞ্চার কী + শিফট + স্পেস) এবং কম্প্যাক্ট ইমোজি পিকার ক্রোমবুকে জুড়তে চলেছে, যেখান থেকে ব্যবহারকারীরা সম্প্রতি ব্যবহৃত ইমোজিগুলি দেখার পাশাপাশি স্ক্রোল করে অন্যগুলিও খুঁজে পাবেন।

ডিক্টেশন ফিচারের আপডেট

ডিক্টেশন ফিচারটির সাহায্যে ব্যবহারকারীরা ক্রমাগত টেক্সট ডিক্টেট করতে পারবেন, এবং সংস্থার মতে, আপনি কথা বলা বন্ধ করলে এটি টাইমআউট হবে। ডিক্টেশন এনাবেল করতে ব্যবহারকারীদের নীচে উল্লিখিত স্টেপগুলি অনুসরণ করতে হবে:
Settings-এ যেতে হবে > স্ক্রোল ডাউন করে Advanced-এ আসতে হবে > Accessibility-তে স্ক্রোল ডাউন করতে হবে > ম্যানেজ অ্যাক্সেসিবিলিটি ফিচারস > Keyboard and text input’-এ স্ক্রোল করতে হবে > এনাবেল ডিক্টেশন-এ টগল করলেই আপনার কাজ শেষ।

Tote ব্যবহারের আরও উপায়

এখন ব্যবহারকারীরা তাদের Android অ্যাপস থেকে এবং Tote-এ ক্রোম “Save as pdf” থেকে ডাউনলোডগুলি খুঁজে পেতে সক্ষম হবেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।