Google Clock: সঠিক সময়ে অ্যালার্ম না বাজায় চাকরি গেল শিক্ষকের, দ্রুত সমস্যা সমাধানের আশ্বাস গুগলের

Google Clock-এ সমস্যার ফাঁদে পড়ে শিক্ষকতার চাকরি খোয়াতে হয়েছে এক ব্যবহারকারীকে

google-clock-bug-stop-alarm-notification-automatically-how-to-fix

আমরা সবাই জানি যে জীবনে বেঁচে থাকতে গেলে খাদ্য, বস্ত্র, বাসস্থান – এই তিনটি জিনিস অপরিহার্য। কিন্তু এসবের পাশাপাশি জীবনের অগ্রগতির ক্ষেত্রে যদি কোনো বিষয়কে প্রাধান্য দিতে হয়, তবে তা হল সময়। সঠিক সময়ে সঠিক কাজটি করতে পারাই হল সফল মানুষদের জীবনে অগ্রগতির তথা উন্নতির মূল কারণ। আর সঠিক সময় সম্পর্কে জানান দিতে আমাদের দৈনন্দিন জীবনের এক অত্যন্ত প্রয়োজনীয় জিনিস হল অ্যালার্ম ক্লক, এবং এই অ্যালার্ম দেওয়ার জন্য বহু মানুষই Google Clock অ্যাপ্লিকেশন ব্যবহার করেন।

কিন্তু সম্প্রতি এই অ্যাপে একটি বাগের অস্তিত্বের সন্ধান পাওয়া গেছে, যার জন্য অ্যাপটি সমস্যার সৃষ্টি করছে এবং যথাযথভাবে কাজ করছে না। বেশ কয়েকজন ব্যবহারকারী Reddit-এ রিপোর্ট করেছেন যে, তাদের অ্যালার্মগুলি অ্যাপটিতে কোনো নোটিফিকেশন দেখাচ্ছে না এবং ফলস্বরূপ ইউজারদের প্রি-সেট করা অ্যালার্ম মিস হয়ে যাচ্ছে। বেশিরভাগ Pixel, Oppo এবং OnePlus ব্যবহারকারীদের কাছ থেকেই মূলত এই ধরনের অভিযোগ পাওয়া গেছে।

Android Authority-র রিপোর্ট অনুযায়ী, এই সমস্যার সম্মুখীন হওয়ায় অনেক ব্যবহারকারী অ্যাপ স্টোরে Google Clock-কে ওয়ান স্টার রেটিং দিয়েছেন। একজন ব্যবহারকারী Google Clock অ্যাপে যে সমস্যাগুলির মুখোমুখি হচ্ছেন, সে সম্পর্কে Reddit-এ বিস্তারিত বিবরণ দিয়েছেন। তিনি লিখেছেন, “আমার স্ত্রী এবং আমার দুজনেরই Pixel 3 আছে। মঙ্গলবার থেকে আমরা আমাদের সকাল ও সন্ধ্যার অ্যালার্ম বন্ধ হওয়ার প্রসঙ্গে কোনো নোটিফিকেশন পাচ্ছি না। দুটি ফোনেই আমরা স্টোরেজ/cache ক্লিয়ার করে অ্যালার্মগুলি ডিলিট করেছি। তারপরে ফোন রিস্টার্ট করে বেডটাইম সেটিং এবং ওয়েকআপ সেটিং পুনরায় রিসেট করি। এরপর অ্যালার্ম টেস্ট করতে গিয়ে দেখি যে আমার স্ত্রীর ফোনটা ঠিকঠাক কাজ করছে, কিন্তু আমারটা সেই আগের অবস্থাতেই রয়ে গেছে। আমার ফোন মর্নিং ও ইভিনিং অ্যালার্ম বন্ধ হওয়ার প্রসঙ্গে কোনো নোটিফিকেশন শো করছে না।”

এ তো গেল একটি ঘটনার কথা, কিন্তু Google Clock-এর এই সমস্যার ফাঁদে পড়ে শিক্ষকতার চাকরি পর্যন্ত খোয়াতে হয়েছে এক ব্যবহারকারীকে! হ্যাঁ, অবিশ্বাস্য হলেও সত্যি। জনৈক ওই ব্যবহারকারী জানিয়েছেন যে, সঠিক সময় অ্যালার্ম না বাজায় তিনি তাঁর মর্নিং ক্লাসের শিডিউল মিস করেন এবং ফলস্বরূপ তাঁর শিক্ষকতার চাকরিটি খোয়া যায়। অধিকাংশ ব্যবহারকারী অ্যাপটি ইনস্টল এবং আনইনস্টল করার চেষ্টা করার পাশাপাশি ফোন রিস্টার্ট করেও সমস্যাটির সমাধান করার চেষ্টা করেছিলেন, কিন্তু কোনো ফল হয়নি।

এত সংখ্যক ইউজার এই সমস্যার মুখোমুখি হওয়ায় বিষয়টির সম্পর্কে গভীরভাবে তদন্ত করার পর জানা গেছে যে, সমস্যাটি অ্যাপের অন্তর্নিহিত বাগের কারণে হতে পারে যা ২০২১ সালের মার্চ মাসে রোলআউট হওয়া গুগল ক্লক ভার্সন ৬.৪ আপডেটের একটি অংশ ছিল। বিষয়টি স্বীকার করে Google এক বিবৃতিতে জানিয়েছে যে, সংস্থাটি তার প্রোডাক্ট এবং ইঞ্জিনিয়ারিং টিমের সঙ্গে আলোচনা করে বিষয়টি খতিয়ে দেখছে এবং সমস্যাটির সমাধান সম্পর্কিত নতুন তথ্য সামনে এলেই যথাযথ আপডেট দেওয়া হবে।

তবে এক্ষেত্রে লক্ষণীয় বিষয়টি হল যে, Google Clock অ্যাপ্লিকেশনটি Pixel ডিভাইসগুলির ডিফল্ট ক্লক, তাই বেশিরভাগ Pixel ব্যবহারকারীরা প্রাথমিকভাবে এই সমস্যার মুখোমুখি হচ্ছেন। যতক্ষণ না Google এই সমস্যার কোনো স্থায়ী সমাধান রোলআউট করছে, ততক্ষণ পর্যন্ত যে সকল ব্যবহারকারীদের কাছে Google Clock ব্যতীত অন্য কোনো বিকল্প নেই, তারা Simple Alarm Clock Free, Alarm Clock Extreme, Alarm: Morning Alarm Clock এবং Smart Alarm Clock (হেভি স্লিপারদের জন্য)-এর মতো অ্যাপগুলি ডাউনলোড করতে পারেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।